১৬ জুলাই, ২০১৭ ১৫:৪৭
বিশ্ব সর্প দিবস পালিত

সাপের বিষ রপ্তানিতে অনুমোদনের অপেক্ষা

নাহিদুর রহমান হিমেল:

সাপের বিষ রপ্তানিতে অনুমোদনের অপেক্ষা

সাপের বিষে লুকিয়ে আছে কোটি কোটি টাকা। নিরিহ এই প্রাণীটিকে নিয়েই কাজ করে যাচ্ছেন দেশের কিছু তরুণ উদ্যোক্তা। গড়ে তুলেছেন সাপের খামার। সংরক্ষণ করছেন বিভিন্ন প্রজাতির সাপ। সেই সাথে পরিবেশে সাপের গুরুত্ব তুলে ধরে প্রচারণাও চালিয়ে যাচ্ছেন। 

সাপের খামার করে এসব উদ্যোক্তারা স্বপ্ন দেখছেন কোটি কোটি টাকা উপার্জনের। তবে এক অজানা করণেই থমকে আছে সাপের বিষ রপ্তানির বিষয়টি। সেই সাথে থমকে আছে সম্ভাবনাময় এই ‘শিল্প’টি। 

রাজবাড়ীতে অবস্থিত দেশের অন্যতম একটি সাপের খামারে আজ নানা কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব সর্প দিবস পালিত হয়েছে। 'সাপ হত্যা বন্ধ করুন, সাপকে জাতীয় সম্পদে গড়ে তুলন' এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ দুপুর ১২টার দিকে জেলার পাংশা উপজেলার মৃগী ইউনিয়নের কাসাদাহ গ্রামে র‌্যালি, অালোচনা সভা, সাপ প্রদর্শন ও সাপ খেলা অনুষ্ঠিত হয়েছে।

খামারের উদ্যোক্তা রবিউল ইসলাম রঞ্জু'র সভাপতিত্বে এ অালাচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী জেলা সমবায় কর্মকর্তা মো. শহিদুল ইসলাম উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন, মৃগী ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম সাগর, সমবায় কর্মকর্তা অাহম্মেদ ফজলুল কবির, কালুখালী উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা অরবিন্দ বিশ্বাস, উপজেলা উপ-সহকারী প্রাণি সম্পদ কর্মকর্তা অাব্দুল কুদ্দুস, খামারের উপদেষ্টা সাংবাদিক লিটন চক্রবর্তী। আলোচনা সভায় বক্তারা সাপ মারতে নিষেধ করেন। এছাড়া তারা দেখলে খামারের লোকজনকে খবর দেওয়ার আহ্বান জানান। 

খামারের উদ্যোক্তা রঞ্জু এসময় সরকারের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, পরীক্ষামূলক ভাবে একবারের জন্য হলেও বিষ সংগ্রহের সুযোগ দিন এবং সরিস্রীপ প্রাণীর বিষয়ে দেশের প্রচলিত অাইন অনুযায়ী সব ধরনের সুযোগ সুবিধা দেবারও অনুরোধ জানান। 

রঞ্জু বলেন, সাপের খামার করার জন্য সরকারি নীতিমালা তৈরি হলেই সাপে কামরের হাত থেকে যেমন মানুষকে বাঁচানো সম্ভব হবে। ঠিক তেমনি সাপকে রক্ষা করে জাতিও সম্পদে রুপান্তরিত করা সম্ভব। এছাড়া বাংলাদেশে প্রায় ১০লক্ষ বেদে, সাপুরিয়াদের কর্মসংস্থান সৃষ্টি হবে পাশাপাশি এটি একটি শিল্পে রুপান্তরিত করা সম্ভব যা কিনা গার্মেন্টস শিল্পকেউ ছাড়িয়ে যাবে।

অালোচনা সভা শেষে খামার প্রাঙ্গণে সাপ প্রদর্শন ও সাপের খেলা দেখানো হয় এবং খামারের পক্ষ থেকে একটি দারাস সাপ অবমুক্ত করা হয়। খামারে বর্তমানে প্রায় ৮০ থেকে ৯০টি প্রাপ্ত বয়স্ক সাপ রয়েছে। এছাড়া প্রায় ২০০ শতাধিক সাপের বাচ্চা রয়েছে। 

 

বিডি প্রতিদিন/১৬ জুলাই ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর