২২ জুলাই, ২০১৭ ০৬:৩৯

১৮ লাখ ডলারে বিক্রি হল আমস্ট্রংয়ের ‘মুন ব্যাগ’

অনলাইন ডেস্ক

১৮ লাখ ডলারে বিক্রি হল আমস্ট্রংয়ের ‘মুন ব্যাগ’

প্রতীকী ছবি

নীল আমস্ট্রংয়ের ‘মুন ব্যাগ’ বিক্রি হচ্ছে মাত্র ১.৮মিলিয়ন ডলারে। একসময় বাতিলের খাতায় নাম লিখিয়েছিল এই ব্যাগটি। সেই দুর্মূল্য ‘লুনার স্যাম্পল রিটার্ন’ লেখা ব্যাগটিরই নিলামে দাম উঠল ১৮লাখ ডলারে।

১৯৬৯ সালে প্রথম চাঁদের মাটিতে পা রেখেছিলেন নীল আমস্ট্রং। তার সঙ্গে ছিল এই ব্যাগটি। সেই ব্যাগটি করেই চাঁদের মাটি থেকে নিয়ে এসেছিলেন একমুঠো মাটি আর কিছু পাথরের টুকরো। মূলত পরীক্ষা নিরীক্ষা করার জন্যই নিয়ে আসা হয়েছিল সেটি। আজ সেই অ্যাপোলো ১১-এ চেপে চাঁদে যাওয়ার ৪৮বছর পূরণ হল। আর সেই দিনটির স্মরণেই এই বিশেষ ব্যাগটি বিক্রি করা হয়েছে বলে জানা গেছে। পাঁচ মিনিট ধরে চলে এই নিলাম। টেলিফোনে এক ব্যক্তি এই ব্যাগটি কিনেছেন। যদিও তাঁর নাম পরিচয় সবটাই গোপন রাখা হয়েছে।

তবে, এর আগে এই ব্যাগটির মালিক ছিলেন একজন আইনজীবী। যিনি ২০১৫সালে ৯৯৫ডলারের বিনিময়ে এই বিশেষ ব্যাগটি কিনেছিলেন। অ্যাপোলো ১১ যখন চাঁদের মাটি থেকে পৃথিবীতে পা রাখে।  সেই সময় এই মিশনের সমস্ত যন্ত্রপাতি রাখা হয় স্মিথসোনিয়ান যাদুঘরে। যেটি বিশ্বের সবচেয়ে বড় যাদুঘর। কিন্তু ভুলবশত এই বিশেষ ব্যাগটি জনসন স্পেস সেন্টারেই থেকে যায়। পরে এক স্পেসে কর্মরত এক কর্মীর বিষয়টি নজরে আসে। কিন্তু ভুলবশত এফবিআই সেটিকে বাজেয়াপ্ত করে।

যদিও পরে ভুল বুঝতে পারে নাসা। ২০১৬সালে পরীক্ষা করে জানা যায়, যে এটি অ্যাপোলো ১১-এর মিশনের চাঁদেরই মাটি। নাসা ব্যাগটি পরে ফেরত পেতে চাইলে আদালত রায় দেয় যে, এই ব্যাগটির মালিক ওই আইনজীবীই। যদিও ব্যাগটি কেনার এক বছরের মাথায় ব্যাগটি বিক্রি করে দিলেন তিনি।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর