৫ আগস্ট, ২০১৭ ০৬:৩৮

ভিনগ্রহের জীব থেকে পৃথিবীকে রক্ষা করতে নিরাপত্তারক্ষী খুঁজছে নাসা

অনলাইন ডেস্ক

ভিনগ্রহের জীব থেকে পৃথিবীকে রক্ষা করতে নিরাপত্তারক্ষী খুঁজছে নাসা

ভিনগ্রহের জীব থেকে পৃথিবীকে রক্ষা করতে ‘প্ল্যানেটরি প্রটেকশন অফিসার’ বা ‘গ্রহ নিরাপত্তারক্ষী’ খুঁজছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

এই প্ল্যানেটরি প্রটেকশন অফিসারের কাজ হবে পৃথিবী থেকে যেসব মানুষ এবং মহাকাশযান মহাকাশে যাচ্ছে, সেগুলো যেন কোনো জীবদূষণের শিকার না হয়- তা দেখা। তবে শুধু পৃথিবীকে রক্ষা করাই তার কাজ হবে না। পৃথিবীর জীব-জীবানু যেন আবার অন্য গ্রহে গিয়ে সেখানে দূষণ না ঘটায়, সেটাও তাকে দেখতে হবে।

এই পদে যিনি নিয়োগ পাবেন তার বেতন ধরা হয়েছে এক লাখ ২৪ হাজার ৪০৬ ডলার থেকে এক লাখ ৮৭ হাজারের মধ্যে। কেবলমাত্র মার্কিন নাগরিকরা এই পদের জন্য আবেদন করতে পারবেন।

তবে গ্রহগুলোকে দূষণ থেকে রক্ষার এই আইডিয়া একেবারে নতুন নয়। এর আগে জাতিসংঘ ১৯৬৭ সালেই এরকম একটি উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছিল।

 প্ল্যানেটরি প্রটেকশন অফিসারকে যেসব কাজ করতে হবে তার একটি হচ্ছে পৃথিবীর জীবজগতকে বাইরের দুনিয়ার জীবজগতের দূষণ থেকে রক্ষা করা - যদি ভিনগ্রহে সেরকম কোনো জীবনের অস্তিত্ব থেকে থাকে।

তবে নাসার একজন উর্ধ্বতন বিজ্ঞানী ড. ক্যাথারিন কোনলি বলেছেন, তিনি মনে করেন পৃথিবীর প্রাণীজগতের জন্য বাইরের দূষণ যতটা না হুমকি, তার চাইতে মানুষই বরং অন্য গ্রহের জন্য বেশি হুমকি তৈরি করছে।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর