১৪ ডিসেম্বর, ২০১৭ ১৩:০৮

পার্বতীপুরে বাড়ছে 'সুগন্ধি' ধানের চাষ

রিয়াজুল ইসলাম, দিনাজপুর:

পার্বতীপুরে বাড়ছে 'সুগন্ধি' ধানের চাষ

সুগন্ধি জাতের ব্রি-ধান ৩৪। আবাদে পরিবেশ বান্ধব এ ধান। অপেক্ষাকৃত কম উর্বর জমিতেও এর ভাল ফলন হয়। উৎপাদন খরচও কম। তাই অধিক লাভবান হওয়ায় এ ধান চাষে আগ্রহ বেড়েই চলেছে কৃষকদের।

এই সুগন্ধি ও চিকন চাল বিদেশে রপ্তানি হওয়ায় বাজারেও রয়েছে প্রচুর চাহিদা। তাই পার্বতীপুরে এবার উন্নত এই জাতের ধানের চাষ হয়েছে ১৩হাজার ৪৫০ হেক্টর জমিতে। 

সুগন্ধি ব্রি-৩৪ ধানের চাষে উৎসাহ যোগাচ্ছেন পার্বতীপুর উপজেলা কৃষি অফিস ও স্থানীয় একটি বে-সরকারী সাহায্য সংস্থা। এ ধান চাষ হওয়ায় কমে গেছে মোটা ধান চাষ। ফলে স্থানীয় মার্কেটে মোটা ধানের সংকট সৃষ্টি হতে পারে। 

পার্বতীপুর কৃষি অফিস সূত্রে জানা যায়, ২০১৬ সালে আমন চাষের লক্ষমাত্রা ছিল ২৭ হাজার ৯শ’ ৬০ হেক্টর জমি। এর মধ্যে ১৬ হাজার ৪শ’ ১৫ হেক্টর জমিতে ব্রি-ধান ৩৪ জাতের সুগন্ধি ধান চাষ হয়েছিল। ২০১৭ সালে আমন চাষের লক্ষমাত্রা ছিল ২৭ হাজার ৯শ’ ৬০হেক্টর জমি। এর মধ্যে ১৩ হাজার ৪৫০ হেক্টর জমিতে ব্রি-ধান ৩৪ জাতের সুগন্ধি ধানের চাষ করা হয়েছে। যা ছিল মোট আমন চাষের জমির শতকরা ৪৭ ভাগ।
জানা গেছে, চলতি বছরের বন্যা পরবর্তী কৃষি পুনর্বাসন কর্মসূচিতেও পার্বতীপুর উপজেলা কৃষি বিভাগ ৪০হেক্টর জমিতে রোপনের জন্য বন্যাায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে মোটা ধানের চারার স্থলে সুগন্ধি ধানের চারা বিতরণ করেন। 

পার্বতীপুর উপজেলার দুধিপুকুর গ্রামের কৃষক একরামুল হক বলেন, 'আগোত হারা দেখি নাই বাহে, এ্যাতো জমিত চিকন চাউল আবাদ হইছে। এ্যালা ক্যান মোটা ধান থুইয়া খালি চিকন ধানের আবাদ হওছে! 

চন্ডিপুর ইউপির কালিকা বাড়ী ডাঙ্গা পাড়া গ্রামের কৃষক জুলফিকার আলী বাবু বলেন, এ অঞ্চলের মানুষের প্রধান খাদ্য ভাতের চাহিদাকে উপেক্ষা করে মোটা ধানের পরিবর্তে ব্রি-ধান ৩৪ জাতের সুগন্ধি ধান চাষে কৃষকদের উৎসাহ দিচ্ছে উপজেলা কৃষি অফিস। উৎপাদিত সুগন্ধি ধান চলে যাচ্ছে দেশের বাইরে। আর আমরা একসময় মনে হয় অন্য জায়গা থেকে মোটা ধান কিনে আনতে হবে।

পার্বতীপুর উপজেলা কৃষি কর্মকর্তা আবু ফাত্তাহ মোঃ রওশন কবির বলেন, সুগন্ধি জাতের ধানের আবাদ পরিবেশ সম্মত এবং অপেক্ষাকৃত কম উর্বর জমিতে ভাল ফলে। উৎপাদন খরচও অনেক কম হওয়ায় এ ধান চাষে কৃষকদের আর্থিকভাবে লাভবান হওয়ার যথেষ্ট সুযোগ রয়েছে। তাছাড়া এখন বাণিজ্যিক ভিত্তিতে এই ধানের চাষ করে অনেকেই লাভবান হচ্ছেন। 

বিডিপ্রতিদিন/ ১৪ ডিসেম্বর, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর