২৪ ডিসেম্বর, ২০১৭ ১৮:২৭

সাগর পাড়ের শুঁটকি পল্লী

উত্তম কুমার হাওলাদার:

সাগর পাড়ের শুঁটকি পল্লী

শুঁটকি মাছ। মুখরোচক খাবারগুলোর মধ্যে একটি। শুঁটকির কথা মনে হলেই জিভে জল এসে যায়। সাগড় পাড়ের সেই সব সুস্বাদু শুটকি নিয়ে রয়েছে নানা লোককথা। স্বাদু-অস্বাদু মুখরোচক কাহিনী। তবে যারা মাছ আহরণ করেন তারা জীবিকার তাগিদেই ছুটে চলেন গভীর সমুদ্রে। সেখান থেকে ধরে নিয়ে আসা মাছ দিয়েই শুরু হয় শুরু শুটকি প্রক্রিয়াজাতকরণ। 

প্রাকৃতিক উপায় নিরাপদ ও মানসম্পন্ন শুঁটকি করণের কাজে সহস্রাধীক নারী-পুরুষ শ্রমিক এখন ব্যস্ত সময় কাটাচ্ছে সমুদ্র উপকূলে। জীবন-জীবিকার তাগিদে দেশের বিভিন্ন স্থান থেকে এসব জেলে পরিবারগুলো ছুটে এসে অবস্থান নিয়েছে পটুয়াখালীর কলাপাড়া, কুয়াকাটাসহ উপজেলার যোগাযোগ বিচ্ছিন্ন চরাঞ্চলে। 

ছেলে মেয়ে নিয়ে অস্থায়ীভাবে বসবাসের জন্য ছোট ছোট ঝুপরি ঘর তুলেছেন তারা। আর পাশের জঙ্গল থেকে গাছ কেটে শুটকি প্রক্রিয়াজাতকরণের অসংখ্য মাচা তৈরী করেছেন। এ ব্যবসা লাভজনক হওয়াতে অন্যান্য বছরের তুলনায় এবছর শুঁটকি পল্লী গুলোতে ঘরের সংখ্যা বেড়েছে বলে জেলেরা জানিয়েছেন।  এই শুঁটকি পল্লীকে ঘিরেই তারা স্বপ্ন বুনেন।

বিভিন্ন শুটকি পল্লী ঘুরে দেখা গেছে, একের পর এক মাছ ধরা ট্রলার গভীর সমুদ্র থেকে তীরে আসছে। সেখান থেকে শুটকি ব্যবসায়ীরা পোয়া, সোনাপাতা, মধুফাইস্যা, রূপচাঁদা, পোটকা, শাপলাপাতা, চাপিলা, ফাইস্যা, লইট্রা, চিংড়ি, ছুড়ি, হাঙ্গর, ভোল, মেদ সহ বিভিন্ন প্রজাতির মাছ কিনছেন। কেউ কেউ ওইসব মাছ পরিস্কার করছে। আবার কেউ শুটকি প্রক্রিয়াজাত করনে ব্যস্ত রয়েছে।

সংশ্লিষ্ট একাধিক শুটকি ব্যবসায়ীরা জানান, প্রতিদিন এখানকার শুটকি ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে চালান হচ্ছে। তদের দাবী এখান থেকে সরকারি ভাবে এসব শুটকি বিদেশে রপ্তানীর উদ্যোগ গ্রহন কর হোক।

শুঁটকি কাজে নিয়োজিত শ্রমিকরা জানান, নিরাপদ ও মানসম্পন্ন শুটকি উৎপাদনের জন্য মৎস্য বিভাগ আমাদের প্রশিক্ষণ দিয়েছে। এ বছর সাগরে ভাল মাছ পড়ছে। শুঁটকির জন্য এবার বাসাও বেড়ে গেছে। মাছের দাম একটু বেশি হলেও লাভ হবে বলে আশাবাদী সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। 

শুঁটকি ব্যবসায়ী মো.শাহজাহান মিয়া জাানান, এখানে সরকারিভাবে কোন শুটকি রপ্তানির ব্যবস্থা নাই। এখান থেকে শুটকি মাছ চালান করতে তাদের খরচ বেশি হয়।  

এ বিষয়ে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো.কামরুল ইসলাম বলেন, সম্ভাবনাময় এ শুঁটকি শিল্পকে সঠিক ব্যবস্থাপনায় আনতে সরকারের পরিকল্পনা রয়েছে। শুঁটকি উৎপাদনের জন্য জেলেদেরকে প্রশিক্ষণ দেয়া হয়েছে।এছাড়া নিরাপদ ও মানসম্পন্ন শুঁটকি প্রক্রিয়াজাতকরণে তাদের নজরদারি রয়েছে বলেও তিনি জানিয়েছেন। 

বিডিপ্রতিদিন/ ২৪ ডিসেম্বর, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর