Bangladesh Pratidin

প্রকাশ : ১৭ অক্টোবর, ২০১৮ ০০:১৯ অনলাইন ভার্সন
কলকাতায় দুই বাংলার কবিদের কাব্যগ্রন্থ ‘কবিতায় এপার ওপার-৩’
অনলাইন ডেস্ক
কলকাতায় দুই বাংলার কবিদের কাব্যগ্রন্থ ‘কবিতায় এপার ওপার-৩’

অষ্টম বাংলাদেশ বইমেলা কলকাতা ২০১৮ (২-১১ নভেম্বর)-কে সামনে রেখে প্রকাশিত হলো কবিতায় এপার ওপার-৩। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের প্রতিশ্রুতিশীল ৬৭ জন উদীয়মান ও জনপ্রিয় কবিদের মোট ১৩৪ টি কবিতা স্থান পেয়েছে ‘অনিন্দ্য প্রকাশ’ থেকে প্রকাশিত কাব্যগ্রন্থটিতে। মেলার ‘অনিন্দ্য প্রকাশ’ (১৩নং প্যাভিলিয়ন) এর স্টলে পাওয়া যাবে বইটি।

বইটির ভূমিকা লিখেন বাংলাদেশের লেখক সাদাত হোসাইন ও শুভেচ্ছা চিঠির মাধ্যমে লেখকদের উৎসাহিত করেন কলকাতার কবি রুদ্র গোস্বামী। বইটির প্রচ্ছদ করেন কলকাতার জনপ্রিয় ডিজাইনার ও প্রচ্ছদশিল্পী পল্লবী নন্দন।

বইটির সম্পাদক সাদেক সরওয়ারের হাত ধরে দেশের সীমা ছাড়িয়ে কলকাতা বাংলাদেশ বইমেলাতেও বইটি সমালোচকদের প্রশংসা কুড়িয়েছিল। উৎসাহ জুগিয়েছিল অসংখ্য নবীন লেখকদের। সেই উৎসাহের ধারা অব্যাহত রাখতেই ‘কবিতায় এপার-ওপার ২’-এর পর এবার প্রকাশিত হয়েছে ‘কবিতায় এপার-ওপার ৩’।
 
বাংলাদেশের কবিদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন আব্দুল্লাহ আল ইমরান, আল নাহিয়ান, ওয়াহিদ ইবনে রেজা, আবু সুফিয়ান, ইভানা শামস, নাসরিন মুন্নী, শাহিদা হল শাপলা, রঞ্জু খান, চৌধুরী, অন্তরা স্কলাস্টিকা গমেজ, রেহানা পারভিন লাবনী, আকাশ লীনাসহ আরো অনেক তরুণ কবি। 
কলকাতার কবিদের মধ্যে রয়েছেন অভীক রায়, সুজয়নীল বন্দোপাধ্যায়, রেজমান, নবারুণা গাঙ্গুলী, সুব্রত বারিষওয়ালা, অনুব্রতা গুপ্ত, জয় নন্দী, আপূর্ব লাল মজুমদার, কৌশীকি গোস্বামীসহ আরো অনেক নবীন কবি।
 
এসব কবিদের কবিতার সুললিত ভঙ্গিমায় কাব্যসংকলনটি হয়ে উঠেছে প্রাণময়। বইটির ভূমিকায় কবিতা সম্পর্কে বলা হয়েছে- কবিতা  বুকের ভেতর এক মরুভূমি খাঁ খাঁ তেষ্টা মিটিয়ে দিতে পারে নিমেষেই। কাঁটাতারের বেড়া ডিঙিয়ে যেতে পারে চোখের পলকে। 

কাব্যসংকলনটির সম্পাদক সাদেক সরওয়ার সম্পাদকীয়তে লিখেছেন, ‘কবিতায় এপার-ওপার ৩’ বইটি পড়ে পাঠকের মনের বদ্ধ দুয়ার খুলে যাবে। শব্দের ঝঙ্কারে ছন্দিত লেখনী পাঠকের মনে দোলা দেবে এই আমার দৃঢ় বিশ্বাস। বর্তমানে দুই বাংলায় বেশ জনপ্রিয় কবি রুদ্র গোস্বামী বইটি সম্পর্কে আলোকপাত করেন।
 
এতে তিনি বলেন, ‘কবিতায় এপার-ওপার’ এই উচ্চারণটিই এখন আমাদের কাছে মৈত্রীর গন্ধ নিয়ে আসে। এখানে এপার নেই, ওপার নেই, আছে বাঙালি, আছে ঔদার্য, আছে বকুলপাতায় রোদের প্রথম কিরণ আর হিজল ভেজা জলে তাল কাঠের ডিঙির মতো বাংলা ভাষা।’

এখানে কারও কবিতায় প্রকাশ পেয়েছে প্রচলিত অনিয়মের বিরুদ্ধে বিদ্রোহ, কারও কবিতায় প্রেম আবার কারও কবিতায় মূলভাব হিসেবে উঠে এসেছে সমাজ বদলের চেতনা। সব মিলিয়ে এই কাব্যসংকলনটি পড়ে একইসাথে বিভিন্ন অনুভূতির মাঝে একাত্ম হয়ে যেতে পারবেন পাঠক।

বাংলাদেশের তরুণদের মাঝে জনপ্রিয় লেখক সাদাত হোসাইন বইটির ভূমিকায় মন্তব্য করেন, “আমি কবিতার বইটা ওল্টালাম। একের পর এক কবিতা। এপারের মানুষের, কিন্তু কথাগুলো যেন ওপারের মনের। ওপারের মানুষের, কিন্তু অনুভূতিগুলো যেন এপারের মনের। কেমন মিলেমিশে একাকার হয়ে গেছে শব্দে, বাক্যে, ছন্দে, অনুভবে। কী অসাধারণ!”

দুই বছরের ব্যবধানে পাঠকনন্দিত ‘কবিতায় এপার ওপার’ ও ‘কবিতায় এপার ওপার-২’ এর সাফল্যের ধারাবাহিকতায় প্রকাশিত তৃতীয় কাব্যগ্রন্থ সম্পাদনার বিষয়ে সাদেক সরওয়ার বলেন, ‘একজন তরুণ সম্পাদকের সংকলিত কবিতার বই এতটা সমাদৃত হবে, তা আমি কল্পনাও করিনি। নতুন ও অপেক্ষাকৃত তরুণ লেখকদেরকে  জায়গা করে দেয়া ও তাদের কবিতা যেন একটি ভালো প্লাটফর্ম পায় সেই লক্ষ্যেই মূলত দুই বাংলার কবিদেরকে নিয়ে কাব্যগ্রন্থটির কাজে আমি হাত দেই। আমি বইটির প্রকাশনা প্রতিষ্ঠান ছাড়াও, যারা কবিতা দিয়েছেন তাদের কাছে বিশেষ করে সাদাত হোসাইন, রুদ্র গোস্বামী ও আব্দুল্লাহ আল ইমরান এর কাছে ঋণী। আশা করি এই কাব্যগ্রন্থটিও পাঠকহৃদয়ে ব্যাপক সাড়া ফেলবে।’

অনিন্দ্য প্রকাশ থেকে প্রকাশিত এই বইটির প্রচ্ছদ করেছেন পল্লবী নদন৷ ৩০০/- (তিনশত টাকা) মূল্যের এই কাব্যসংকলনটি পাওয়া যাচ্ছে- পাঠক সমাবেশ কেন্দ্র, সন্ধিপাঠ, দীপনপুর, বেঙ্গল বই এবং বাতিঘরে৷ এছাড়াও বইপ্রেমীরা কাব্যসংকলনটি পেতে পারেন রকমারি.কম-এ (rokomari.com/book/172293/kobitay-epar-opar-3)। ২-১১ই নভেম্বর কলকাতার মোহরকুঞ্জে ৮ম বাংলাদেশ বইমেলায় কাব্যসংকলনটি পাওয়া যাবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

 

বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow