বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০১৩ ০০:০০ টা

সিরিয়ায় হামলা হবে যুদ্ধাপরাধ

সিরিয়ায় হামলা হবে যুদ্ধাপরাধ

জাতিসংঘের অনুমোদন ছাড়া সিরিয়ায় মার্কিন হামলা যুদ্ধাপরাধ হিসেবে বিবেচিত হবে বলে মন্তব্য করেছেন খোদ যুক্তরাষ্ট্রেরই দার্শনিক, রাজনৈতিক বিশ্লেষক ও লেখক নোয়াম চমস্কি। আর যুক্তরাষ্ট্রের ইচ্ছাকে জাতীসংঘ অনুমোদন দেবে না বলেও মনে করেন এই রাজনৈতিক বিশ্লেষক। সারা বিশ্বে ভিন্নমতালম্বী হিসেবে পরিচিত চমস্কি এক ই-মেইল বার্তায় বলেন, 'এ ধরনের অভিযান যুক্তরাষ্ট্রকে বিশ্বের কাছে স্বঘোষিত পুলিশি রাষ্ট্র হিসেবে চিহ্নিত হওয়ার ঝুঁকিতে ফেলবে। তবে বেসামরিক মানুষের ওপর নৃশংসতা চালানোর জন্য সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের কঠোর সমালোচনা করেন তিনি। আর সমস্যা সমাধানের ব্যাপারে চমস্কি বলেন, 'আমি বিশ্বাস করি, আলোচনাকে অগ্রাধিকার দেওয়াই প্রথম পন্থা। আলোচনার দ্বার রুদ্ধ হলেই কেবল দ্বিতীয় পন্থার (সামরিক হামলা) মনোযোগ দেওয়া যেতে পারে। আর আলোচনাই হবে অধিক গ্রহণযোগ্য।'

ফরাসি প্রতিবেদনেও 'রাসায়নিক হামলার' তথ্য : সিরিয়ায় দিন কয়েক আগে বিদ্রোহীদের ওপর যে হামলা হয়েছিল তাতে বাশার বাহিনী রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে বলে ফ্রান্স তাদের গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ করেছে। যাতে বলা হচ্ছে, গত মাসে, সেখানে ব্যাপক পরিমাণে রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়েছিল এবং সিরিয়ার সরকারের নির্দেশেই হয়েছিল ওই হামলা। ২১ আগস্টের হামলার ওপর প্রকাশিত ওই প্রতিবেদনে আরও বলা হচ্ছে, ঘটনাস্থলে যে রকেট হামলা চালানো হয় তার কারিগরি বিশ্লেষণে দেখা যাচ্ছে সেগুলোকে রাসায়নিক অস্ত্র হিসেবে তৈরি করা হয়েছিল। ফরাসি পার্লামেন্টে প্রতিবেদনটি উপস্থাপন করেন দেশটির প্রধানমন্ত্রী জ্যঁ ম্যাক ইহু।

ম্যাককেইনের সমর্থন পেলেন ওবামা : সিরিয়ায় হামলা চালানোর জন্য কংগ্রেসের অনুমোদন পেতে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। এরই মধ্যে সিরিয়ায় হামলার প্রশ্নে ওবামা মার্কিন আইন প্রণেতাদের তুমুল আপত্তির মুখে পড়েছেন। তবে শেষ পর্যন্ত ওবামা তার অন্যতম গুরুতর সমালোচক রিপাবলিকান সিনেটর জন ম্যাককেইনের অনির্ধারিত সমর্থন পেতে সক্ষম হয়েছেন। সোমবার হোয়াইট হাউসে ঘণ্টাব্যাপী এক বৈঠকে ম্যাককেইন সিরিয়ায় হামলার ব্যাপারে ওবামাকে তার সমর্থনের কথা জানান।

মার্কিন আইনপ্রণেতাদের উদ্বেগ : ওবামা সিরিয়া হামলায় অনুমোদন দেওয়ার জন্য কংগ্রেসের ওপর চাপ সৃষ্টি করছেন। কিন্তু সিরিয়া আক্রমণের মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যের অস্থিরতায় যুক্তরাষ্ট্র নতুনভাবে জড়িয়ে পড়বে আশঙ্কায় উদ্বিগ্ন বোধ করছেন খোদ ডেমোক্র্যাটিক পার্টির কংগ্রেস সদস্যরা। সোমবার হোয়াইট হাউসে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিষয়ক প্রেসিডেন্ট ওবামার শীর্ষ উপদেষ্টাদের এক বৈঠকে ডেমোক্র্যাট দলীয় সদস্যরা তাদের এ মনোভাব জানান। ডেমোক্র্যাটদলীয় জ্যেষ্ঠ প্রতিনিধি ক্রিস ভ্যান হলেনও হামলা পরিকল্পনার সঙ্গে দ্বিমত পোষণ করেছেন। পরিকল্পনায় লড়াইয়ের জড়িয়ে পড়ার বিষয়টি থাকলেও কীভাবে তা শেষ হবে তার কোনো সুনির্দিষ্ট ছক নেই বলে আপত্তি তুলেছেন তিনি। তিনি বলেন, 'লড়াইয়ের ময়দানে যুক্তরাষ্ট্রের সেনাদের নামানো হবে কিনা সে বিষয়ে কিছু বলা নেই। কীভাবে শেষ হবে তাও বলা নেই। প্রশাসন যে খসড়া পরিকল্পনা তৈরি করেছে তা বেশ বড়, এটি অনেকটা নির্বাহীদের হাতে ব্লাংক চেক তুলে দেওয়ার মতো।' এএফপি, বিবিসি, রয়টার্স।

 

 

সর্বশেষ খবর