রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৩ ০০:০০ টা

জনগণকে কোনো দলই মূল্যায়ন করে না

বিচারপতি হাবিবুর রহমান

জনগণকে কোনো দলই মূল্যায়ন করে না

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক প্রধান উপদেষ্টা বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান বলেছেন, সংবিধানে 'প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক জনগণ' উল্লেখ থাকলেও কোনো দলই জনগণকে মূল্যায়ন করে না এবং তাদের ধর্তব্যের মধ্যে নেয় না। কাজকর্মে জনগণকে কাছে ভিড়তে দেয় না। এর সহজতর প্রমাণ হলো দেশে আজও সংবিধান প্রদর্শিত পথে স্থানীয় সরকার গঠিত হয়নি।

গতকাল দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে 'বাংলাদেশে সুশাসন প্রতিষ্ঠায় রাজনৈতিক ও অর্থনৈতিক চ্যালেঞ্জসমূহ' শীর্ষক একাডেমিক কনফারেন্সে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় রাষ্ট্রবিজ্ঞান সমিতি এই কনফারেন্সের আয়োজন করেন। বিচারপতি হাবিবুর রহমান বলেন, দেশের জনপ্রতিনিধিদের দুর্নীতির মাত্রা সরকারি কর্মচারীদের ছাড়িয়ে গেছে। দুর্নীতিবাজ রাজনীতিকদের বিচার করা হয় না। তাই সুশাসন প্রতিষ্ঠায় রাজনৈতিক সদিচ্ছার অভাব থেকে গেছে। সুশাসন প্রতিষ্ঠার জন্য সাধারণ মানুষের স্বাধীনতা ও ক্ষমতায়ন করতে হবে।

তিনি বলেন, গণতান্ত্রিক নির্বাচনের মাধ্যমে ক্ষমতার যে পট পরিবর্তন হয় এবং স্বীকৃত বিধিবদ্ধতার মধ্যে যদি ক্ষমতার হস্তান্তর ঘটে সেখানে রাষ্ট্রীয় ক্ষমতার অধিকারীদের বৈধতা নিয়ে কোনো প্রশ্ন ওঠে না। নির্বাচনী উত্তেজনা থাকলেও বিস্ফোরণের আকস্মিকতা থাকে না।

সাবেক প্রধান বিচারপতি আরও বলেন, একটি স্বৈরশাসন পতনের অব্যবহিত পরেই গণতন্ত্র সোজা হয়ে নাও দাঁড়াতে পারে। গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে গেলে একটু সময়ের প্রয়োজন হয়। ইকোনমিস্ট পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, গণতন্ত্রের সূচকে বাংলাদেশের অবস্থান তৃতীয় শ্রেণীর শংকর শাসন ব্যবস্থার দেশগুলোর মধ্যে। তবে ভরসার কথা হলো, বাংলাদেশ আট ধাপ এগিয়ে ৮৩তম অবস্থানে আছে।

তিনি বলেন, আয়তনের দিক থেকে বাংলাদেশ বিশ্বের মধ্যে ৯৩তম। পৃথিবীর সবচেয়ে জনবহুল এ দেশে ১৬ কোটি লোকের স্বাস্থ্য, শিক্ষা ও শান্তিশৃঙ্খলার প্রয়োজন মেটানো সে এক এলাহি ব্যাপার। সরকারের অদক্ষতার কথা বলে সেই বিরাট দায়িত্বকে যেমন খাটো করা যায় না। তেমনি রাষ্ট্র ক্ষুদ্র হোক, ধনী হোক, সাধারণ মানুষের স্বাধীনতা ও তার ক্ষমতায়ন রাষ্ট্রের ওজনে যেন মাপা না হয়, আজ পৃথিবীর সব দিশাহারা মানুষ সেই আশাই করে। বিশেষ অতিথির বক্তব্যে ঢাবি উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, সুশিক্ষাই একটি দেশে সুশাসন প্রতিষ্ঠার পূর্বশর্ত। সুশিক্ষিত, সহনশীল, উদার, দেশপ্রেমিক ও মূল্যবোধ সম্পন্ন জাতি গঠন করতে পারলে সামগ্রিকভাবে দেশে সুশাসন প্রতিষ্ঠা করা সম্ভব। রাষ্ট্রবিজ্ঞান সমিতির সভাপতি অধ্যাপক গিয়াসউদ্দিন মোল্যা সেমিনারে সভাপতিত্ব করেন। স্বাগত বক্তব্য দেন সমিতির সাধারণ সম্পাদক সাহাদাত হুসাইন রানা, সহ-সভাপতি অধ্যাপক শওকত আরা হোসেন। অনুষ্ঠানে প্রয়াত জাতীয় অধ্যাপক আবদুর রাজ্জাককে মরণোত্তর সম্মাননা দেওয়া হয়। প্রয়াত অধ্যাপকের ভ্রাতৃবধূ বেগম মমতাজ খালেক পরিবারের পক্ষে এই সম্মাননা নেন। অধ্যাপক আবদুর রাজ্জাক রচিত 'বঙ্গবন্ধু ও বাংলাদেশ' শীর্ষক প্রবন্ধ পাঠ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক খুরশিদা বেগম।

 

 

সর্বশেষ খবর