মঙ্গলবার, ২১ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা
মন্ত্রিসভা বৈঠকে প্রধানমন্ত্রী

সরকার বৈধ নয় বলে যারা চিৎকার করছেন এখন তারা কী বলবেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান সরকার বৈধ নয় বলে যারা চিৎকার করছেন এখন তারা কী জবাব দেবেন। গতকাল মন্ত্রিসভা বৈঠকে অনির্ধারিত আলোচনায় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) চেয়ারপারসন এবং সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী এ কথা বলেছেন বলে বৈঠক সূত্রে জানা গেছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে মন্ত্রণালয় ও বিভাগসমূহের ২০১৩-১৪ অর্থবছরের কার্যাবলি সম্পর্কিত বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করা হয়। এ ছাড়া কুয়েত এবং সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে দুটি চুক্তি স্বাক্ষরের বিষয়ে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের এসব তথ্য জানান। মন্ত্রিপরিষদ সচিব জানান, বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে ‘এগ্রিমেন্ট অব সিকিউরিটি দ্য কো-অপারেশন বিটুইন দ্য গভর্নমেন্ট অব দ্য ইউনাইটেড আরব আমিরাত অ্যান্ড দ্য গভর্নমেন্ট অব দ্য পিপলস রিপাবলিক অব বাংলাদেশ’ শীর্ষক চুক্তি সইয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এই চুক্তির ফলে দুই দেশের মধ্যে সন্ত্রাস, মারণাস্ত্র, বিস্ফোরকদ্রব্য, মানব পাচার, আর্থিক অপরাধ দমন বা প্রতিরোধের ব্যাপারে সহযোগিতা বাড়বে। প্রধানমন্ত্রীর আসন্ন আরব আমিরাত সফরকালে এ চুক্তিটি স্বাক্ষর হবে। তিনি বলেন, প্রায় ১০ লাখ বাংলাদেশি আমিরাতে কর্মরত আছেন। অতি সম্প্রতি তারা ভিসা পদ্ধতি কঠোর করার কারণে এই মুহূর্তে নতুন লোক সেখানে যেতে পারছেন না। প্রধানমন্ত্রীর সফরকালে এ বিষয়টিও নিরসন হবে বলে আশা করা হচ্ছে। ভবিষ্যতে সেখানে লোক যাবে। এর পাশাপাশি ‘এগ্রিমেন্ট অব ট্রান্সপার অব সেনটেনস পারসন’ আরেকটি চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে। এটি এখনো মন্ত্রিসভায় উত্থাপন হয়নি জানিয়ে সচিব বলেন, এটি প্রস্তুত করা হচ্ছে। এই চুক্তি স্বাক্ষরিত হলে দুই দেশের সাজাপ্রাপ্ত আসামিদের বিনিময় করা যাবে ও ভিসা সমস্যা সমাধানে সহায়ক হবে। এদিকে বৈঠকে বাংলাদেশ ও কুয়েত সরকারের মধ্যে প্রশিক্ষণ ও অন্যান্য ক্ষেত্রে সামরিক সহযোগিতাবিষয়ক একটি চুক্তি সইয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ চুক্তি স্বাক্ষর হলে মিলিটারি ট্রেনিং অ্যান্ড এডুকেশন, মিলিটারি ইন্টেলিজেন্স, লজিস্টিকস, এক্সচেঞ্জ অব মিলিটারি অবজারভার্স এক্সারসাইজেস, টেকনোলজিক্যাল সাইন্টিফিক ডেভেলপমেন্ট ইন মিলিটারি সায়েন্স, ডিফেন্স ইন্ডাস্ট্রি, প্রযুক্তি হস্তান্তর বিষয়ে সহযোগিতা পাওয়া যাবে। এ ছাড়া চুক্তির আওতায় বিভিন্ন সাংস্কৃতিক বিষয় আছে- মিলিটারি হিস্ট্রি, আর্কাভইস, মিউজিয়াম ইত্যাদি। আইসিটি বিষয়েও সহেযোগিতা বাড়বে। মোশাররাফ হোসাইন ভূইঞা জানান, মন্ত্রণালয় ও বিভাগসমূহের ২০১৩-১৪ অর্থবছরের কার্যাবলি সম্পর্কিত প্রতিবেদন তুলে ধরা হয়। তিনি বলেন, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের প্রতিবেদন শুনে মন্ত্রিসভা সন্তোষ প্রকাশ করেন। গত অর্থবছরে সব মন্ত্রণালয় ও বিভাগের তথ্য পর্যালোচনা করে প্রায় সব সূচকে অগ্রগতি লক্ষ্য করা যায়। মন্ত্রিপরিষদ সচিব বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের তথ্য পরিসংখ্যান সাংবাদিকদের সামনে তুলে ধরেন। বৈঠক সূত্রে জানা গেছে, প্রতিবেদন উপস্থাপনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন শূন্যপদে জনবল নিয়োগ দিয়ে কাজে গতি আনার নির্দেশ দেন। একই সঙ্গে তিনি সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগসমূহের সচিবদের উন্নয়ন কাজ মনিটরিং করার জন্য আরও বেশি বেশি পরিদর্শনে যাওয়ার নির্দেশ দেন। নির্দিষ্ট সময়ে প্রকল্পের কাজ শেষ করা ও কাজের গুণগত মান নিশ্চিত করারও নির্দেশ দেন।
এদিকে বৈঠকে উপস্থিত একাধিক সিনিয়র মন্ত্রীর সঙ্গে কথা বলে জানা গেছে, গতকালের অনির্ধারিত আলোচনায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরীকে নিয়ে আলোচনা হয়েছে।
এই দুজন যথাক্রমে সিপিএ এবং আইপিইউ-এর চেয়ারম্যান ও প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার কথা তুলে ধরে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যারা এতদিন ধরে বর্তমান সংসদ ও সরকারের বৈধতা নিয়ে সমালোচনা করছেন তারা এখন কী জবাব দেবেন। সারাবিশ্ব সরকারকে সমর্থন করছে। না হলে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন ও সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী কীভাবে নির্বাচিত হলেন? প্রসঙ্গত, প্রথম বাংলাদেশি হিসেবে কমনওয়েলথভুক্ত দেশগুলো নিয়ে গঠিত সংস্থা কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। আর সংসদ সদস্য সাবের হোসেন  চৌধুরী ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

সর্বশেষ খবর