বুধবার, ২২ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

ছাত্রদলের ২৫ নেতা-কর্মী আটক বঞ্চিতদের নিয়ে সফরে খালেদা

হামলা চালিয়েছে সরকারের মদদপুষ্ট এজেন্টরা : ফখরুল

ছাত্রদলের ২৫ নেতা-কর্মী আটক বঞ্চিতদের নিয়ে সফরে খালেদা

বিএনপি স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও যুবদল সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালের সঙ্গে বৈঠক করে আশ্বস্ত হলেন ছাত্রদলের পদবঞ্চিত নেতারা। আন্দোলনের সব কর্মসূচি আপাতত স্থগিত রেখে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে আজ নীলফামারী জেলা সফরে যাচ্ছেন তারা। সেখানে জনসভায়ও অংশ নেবেন এসব নেতা। তাদের প্রত্যাশা- এ সফর শেষে ঢাকায় ফিরেই সমস্যার একটা সমাধান করবেন চেয়ারপারসন। দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস তাদের সব অভিযোগ ও বক্তব্য মনোযোগের সঙ্গে শোনার পর এ আশ্বাস দেন এবং যে করেই হোক দলীয় শৃঙ্খলা মেনে চলার পরামর্শ দেন। তবে পদবঞ্চিতদের প্রধান দাবি হলো- ‘শহীদউদ্দিন চৌধুরী এ্যানী ও সুলতান সালাহউদ্দিন টুকু’ এ দুজনকে বিএনপি থেকে বহিষ্কার করা। এ দুজনের বিরুদ্ধে কমিটি গঠনে অনিয়ম, চাঁদাবাজি, আর্থিক বাণিজ্য ও বিএনপি চেয়ারপারসনকে ব্ল্যাক-মেইল করার সুনির্দিষ্ট অভিযোগ আনেন তারা। ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক মির্জা আব্বাসের সঙ্গে তার শাহজাহানপুরের বাসায় বৈঠক শেষে সন্ধ্যায় বাংলাদেশ প্রতিদিনকে এমনটিই জানালেন পদবঞ্চিত নেতারা। এদিকে নয়াপল্টন কার্যালয়ে ভাঙচুরের ঘটনায় জড়িতদের সরকারের এজেন্ট বলে দাবি করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল জাতীয় প্রেসক্লাবে ভাষাসৈনিক আবদুল মতিন স্মরণে এনডিপির এক আলোচনা সভায় তিনি এ অভিযোগ আনেন। এই বৈঠকে পদবঞ্চিত নেতাদের মধ্যে- ছাত্রদলের সদ্য বিলুপ্ত কেন্দ্রীয় কমিটির সহসভাপতি তরুণ দে, আনিসুর রহমান তালুকদার খোকন, আবু সাঈদ, জাবেদ হাসান স্বাধীন, শহীদুল্লাহ এমরান, ফেরদৌস আহমেদ মুন্না, তরিকুল ইসলাম টিটো, নুরুজ্জামান মুকিত লিংকন, মসিউর রহমান মিশু, শামসুজ্জোহা সুমন, হাবিবুর রহমান সুমন, রফিকুল ইসলাম রফিক, রাকিবুল ইসলাম রয়েল, কাজী শহিদুল ইসলাম, রকিউল হাসান সবুজ, আসাদুজ্জামান মিয়া, এস এম মোশারেফ হোসেন মুশু, দবির উদ্দিন তুষার, ইসহাক সরকার, আসাদুজ্জামান মিয়া, সাইফুল ইসলাম, মনিরুল ইসলাম রয়েল, হাবিবুর রহমান সুমন, মনিরুল ইসলাম সোহাগ প্রমুখ অংশ নেন। এদের মধ্যে তরুণ দে, আনিসুর রহমান খোকন, তারিকুল ইসলাম টিটু, রফিক, রয়েলসহ মোট নয়জন বক্তব্য রাখেন।
তারা জানান, প্রথমে পাঁচ সদস্যের ‘সুপার ফাইভ’ কমিটি গঠনের কথা বলেছিলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এ ব্যাপারে তিনি ছাত্রদলের সহস্রাধিক নেতা-কর্মীকে নিয়ে গুলশান অফিসে তিনবার বৈঠকও করেন। কিন্তু গুলশান কার্যালয়ের একটি চক্রের সহযোগিতায় এ্যানী ও টুকু এই জালিয়াতি করেন বলে উপরোল্লিখিত ছাত্রদল নেতারা অভিযোগ করেন। তারা বলেন, চেয়ারপারসনের সিদ্ধান্তের প্রতি আমরা সবসময়ই শ্রদ্ধাশীল। ছাত্রদল করতে গিয়ে বছরের পর বছর ধরে মামলা খাচ্ছি, পুলিশি রিমান্ডের নির্যাতনসহ জেল খাটছি। কিন্তু যে দুজন গত দুই বছরের মধ্যে একদিন এক মুহূর্তের জন্যও রাজপথে নামেননি, তাদেরকে বেগম খালেদা জিয়া সভাপতি আর সাধারণ সম্পাদক করবেন এটা আমরা বিশ্বাস করি না। বরং শতভাগ নিশ্চিত যে এ্যানী ও টুকু ‘ম্যাডামকে’ ‘ব্ল্যাক-মেইল’ করেছেন। তাছাড়া কমিটি ঘোষণার তিন দিন আগে থেকে এ্যানী ও টুকুর এই ষড়যন্ত্রের কথা জানতে পেরে চেয়ারপারসনের সঙ্গে আমরা দেখা করতেও চেয়েছিলাম। কিন্তু ‘শিমুল বিশ্বাস’সহ গুলশান অফিসের কয়েকজন কর্মকর্তা আমাদের ম্যাডামের সঙ্গে দেখা করতে দেননি। বৃহস্পতিবার ভারপ্রাপ্ত মহাসচিবের সঙ্গে বৈঠকের পর তিনি সোমবার সমাধানের আশ্বাস দিয়েও সমাধান করতে পারেননি। এমনকি সোমবার পদবঞ্চিত নেতাদের টেলিফোন পর্যন্তও রিসিভ করনেনি বলে অভিযোগ করেন তারা। যুবদল সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালও বৈঠকে উপস্থিত ছিলেন।
ছাত্রদলের ২৫ নেতা-কর্মী আটক : সকালে দলীয় কার্যালয়ে ঢোকার সময় ২৫ জন ছাত্রদল কর্মীকে আটক করে নিয়ে গেছে পুলিশ। কোনো অভিযোগ ছাড়াই তাদের আটক করা হয়েছে বলে ছাত্রদলের নতুন কমিটির দফতর সম্পাদক আবদুস সাত্তার পাটোয়ারী জানান। তিনি বলেন, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মামলা দায়েরের প্রতিবাদে ছাত্রদলের পূর্বঘোষিত বিক্ষোভ কর্মসূচি ছিল গতকাল। এই কর্মসূচি ঠেকাতেই তাদের আটক করা হয়েছে। বিএনপির যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ  নেতাদের অবিলম্বে মুক্তি দাবি করেন।
‘হামলায় জড়িত সরকারের এজেন্ট’ : নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে সরকারের মদদপুষ্ট এজেন্টরা হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ছাত্রদলের নামে সরকারের এজেন্টরা বিএনপি কার্যালয়ে ভাঙচুর করেছে। আর এদের পাহারা দিয়েছে পুলিশ। গতকাল দুপুরে জাতীয় প্রেসক্লাবে প্রয়াত ভাষাসৈনিক আবদুল মতিনের স্মরণে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি’র স্মরণসভায় তিনি এ অভিযোগ করেন। এনডিপি চেয়ারম্যান খন্দকার গোলাম মোর্তুজার সভাপতিত্বে অনুষ্ঠানে লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, এলডিপি মহাসচিব ড. রেদওয়ান আহমেদ, জাগপা মহাসচিব খন্দকার লুৎফর রহমান প্রমুখ বক্তব্য দেন।

সর্বশেষ খবর