শিরোনাম
শনিবার, ২৯ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা

নিশার কাছে খালেদার নালিশ

নিশার কাছে খালেদার নালিশ

খালেদা জিয়ার সঙ্গে তার গুলশানের বাসভবনে গতকাল বৈঠক করেন নিশা দেশাই বিসওয়াল -বাংলাদেশ প্রতিদিন

দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়ালের কাছে ‘নালিশ’ আকারে বক্তব্য তুলে ধরেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তিনি বলেছেন, বাংলাদেশে এখন গণতন্ত্র ও আইনের শাসন নেই। মৌলিক মানবাধিকার ভূলুণ্ঠিত। একদলীয় স্বৈরশাসন চলছে। বিগত ৫ জানুয়ারি ‘প্রশ্নবিদ্ধ’ নির্বাচনের মাধ্যমে বর্তমান সরকার ‘অবৈধভাবে’ দেশ পরিচালনা করছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় বিচার-বহির্ভূত হত্যা, গুম ও খুনের রাজত্ব চালাচ্ছে ক্ষমতাসীনরা। এতে বিরোধী দল ও মতের মানুষই বেশি নির্যাতিত হচ্ছে। এ সময় বিএনপির পক্ষ থেকে গুম, খুনের চিত্র তুলে ধরে একটি লিখিত বক্তব্যও হস্তান্তর করা হয় নিশা দেশাই বিসওয়ালের কাছে। বৈঠক সূত্রে এসব তথ্য জানা গেছে।

গতকাল সন্ধ্যা সোয়া ৬টা থেকে প্রায় সোয়া ঘণ্টাব্যাপী এই বৈঠক অনুষ্ঠিত হয় গুলশানে বিএনপি চেয়ারপারসনের বাসভবনে। এ সময় বিএনপি নেতাদের মধ্যে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান ও সাবিহ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন। এ ছাড়া ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মোজেনাসহ দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে অংশ নেন। দ্বিপক্ষীয় বৈঠকের পর আলাদাভাবে বেগম জিয়া ও নিশা দেশাই আট মিনিট একান্তে কথা বলেন।  মধ্যবর্তী নির্বাচন কিংবা সংলাপ নিয়ে কোনো কথা হয়েছে কি না জানতে চাইলে শমসের মবিন চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে জানান, ‘যেটুকু বলার ছিল তা গণমাধ্যমে বলা হয়েছে। এর বাইরে কিছুই বলা যাবে না।’  সূত্র জানায়, বৈঠকে বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হয়, নতুন নির্বাচন নিয়ে বার বার আহ্বান জানানো হলেও সরকার কোনো ইতিবাচক পদক্ষেপ নিচ্ছে না। দেশের সিভিল সমাজসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ নতুন একটি গ্রহণযোগ্য নির্বাচনের পক্ষে রয়েছে বলেও জানায় বিএনপি। এ ক্ষেত্রে নিশা দেশাই তার দেশের অবস্থান তুলে ধরে বলেন, ৫ জানুয়ারি বাংলাদেশের নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্র আগের অবস্থানেই রয়েছে। যুক্তরাষ্ট্র চায়, বাংলাদেশে সব দলের অংশগ্রহণে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন। এ ক্ষেত্রে রাজনৈতিক সংলাপও জরুরি বলে মনে করে যুক্তরাষ্ট্র সরকার। বৈঠকের পর বেরিয়ে এসে শমসের মবিন চৌধুরী সাংবাদিকদের জানান, নিশা দেশাই বলেছেন, দক্ষিণ এশিয়া অঞ্চলের সামাজিক ও অর্থনৈতিক অগ্রগতি ত্বরান্বিত করতে হলে গণতান্ত্রিক প্রক্রিয়া জোরদার করতে হবে। অর্থনৈতিক সহযোগিতা ও গণতান্ত্রিক প্রক্রিয়া একটি আরেকটির পরিপূরক। গণতান্ত্রিক প্রক্রিয়া জোরদার না হলে অর্থনৈতিক উন্নয়ন সম্ভব নয়। শমসের মবিন জানান, সদ্য সমাপ্ত সার্ক সম্মেলনে নিশা দেশাই যা বলেছেন, আমাদের এখানেও একই বক্তব্য দিয়েছেন। এ সময় বিএনপি চেয়ারপারসন সার্কের পর্যবেক্ষক দেশ হিসেবে যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানান। যুক্তরাষ্ট্র সার্কভুক্ত দেশগুলোর অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন বেগম জিয়া।

নির্বাচন কবে হবে রওশনের কাছে জানতে চেয়েছেন নিশা : এর আগে গতকাল বিকালে নিশা দেশাই বিসওয়াল সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের সঙ্গে বৈঠক করেন। এ সময় তিনি রওশন এরশাদের কাছে আগামী সংসদ নির্বাচন কবে হবে তা জানতে চান। এর জবাবে রওশন এরশাদ বলেছেন, বাংলাদেশের পরবর্তী নির্বাচন ‘স্বাভাবিক নিয়মে’, ‘ডিউ টাইমে’ হবে। নিশা দেশাই রওশন এরশাদের গুলশানের বাসায় গতকাল বিকাল ৫টায় দেখা করতে যান। তাদের মধ্যে ৪৫ মিনিট বৈঠক হয়। বৈঠকে জাতীয় পার্টির সাবেক মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার এমপি উপস্থিত ছিলেন। বৈঠক শেষে নিশা দেশাই সেখানে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি। তবে জাতীয় সংসদের বিরোধী দলের চিফ হুইপ তাজুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান। বৈঠকে আর কি কি বিষয়ে কথা হয়েছে জানতে চাইলে সাংবাদিকদের তিনি বলেন, খুবই সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আলোচনা হয়েছে। আলোচনার মধ্যে উল্লেখযোগ্য ছিল গত নির্বাচন, বস্ত্র খাত ও শ্রমিকদের কাজের পরিবেশ। তিনি আরও বলেন, আমরা আমাদের পক্ষ থেকে বিরোধী দলের কার্যকলাপ সম্পর্কে তাকে অবহিত করেছি। বিগত নির্বাচন নিয়ে আমরা বলেছি, বিএনপিকে যারা পরামর্শ দেয়, তারা ভুল পরামর্শ দেয়। বিএনপি নির্বাচনে এলে ভিন্ন কিছু ঘটতে পারত। 

শান্তি রক্ষায় বাংলাদেশ নেতৃত্বে : আমাদের গাজীপুর প্রতিনিধি জানান, গতকাল সকাল ১০টার দিকে গাজীপুরের রাজেন্দ্রপুর সেনানিবাসে বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) পরিদর্শন করেছেন নিশা দেশাই বিসওয়াল। বিপসটে এসে পৌঁছলে ইনস্টিটিউটের কমান্ড্যান্ট মেজর জেনারেল মাকসুদুর রহমান তাকে স্বাগত জানান। বিপসট প্রাঙ্গণে একটি গাছের চারা রোপণ করেন ও বিপসটের কার্যক্রম ঘুরে দেখেন। পরে প্রশাসনিক ভবনের কনফারেন্স রুমে জাতিসংঘে শান্তি রক্ষা বিষয়ে বিপসটের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে মিলিত হন।

সর্বশেষ খবর