শুক্রবার, ১৯ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ টা
পাকিস্তানে স্কুল ট্র্যাজেডি : হামলাকারী সাত জঙ্গির ছবি প্রকাশ

‘সব শিশুকে মেরে ফেলেছি এখন কী করব?’

‘সব শিশুকে মেরে ফেলেছি এখন কী করব?’

‘অডিটরিয়ামের সব শিশুকে আমরা মেরে ফেলেছি, এখন কী করব?’ এরপর কমান্ডারের আদেশ, ‘সেনাবাহিনীর লোকদের জন্য অপেক্ষা করো, নিজেকে উড়িয়ে দেওয়ার আগে তাদের হত্যা করো।’ গত মঙ্গলবার পাকিস্তানের পেশোয়ারে আর্মি পাবলিক স্কুলে সর্বশেষ বেঁচে থাকা দুই হামলাকারী জঙ্গির একজনের সঙ্গে তাদের কমান্ডারের কথোপকথন ছিল এরকম।
এর পরপরই স্কুলের এক পাশের প্রবেশ পথের বাইরে প্রস্তুতি নিয়ে অপেক্ষা করে থাকা সেনা কমান্ডোদের লক্ষ্য করে আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়ে নিজেদের উড়িয়ে দেন এই দুই হামলাকারী। গতকাল পাকিস্তান সেনাবাহিনীর এক কর্মকর্তার বরাত দিয়ে এসব কথা জানিয়েছে ‘দ্য ডন’। এ কথোপকথনসহ সাড়ে সাত ঘণ্টাব্যাপী চলা ওই ঘটনার আরও কিছু কথোপকথন গোয়েন্দারা রেকর্ড করেছেন। সর্বশেষ কথোপকথনে অংশ নেওয়া দুই জঙ্গির নাম-পরিচয়ও শনাক্ত করা হয়েছে। এদের একজনের নাম আবুজর, অপরজন তার কমান্ডার উমর। উমর আদিজাই পেশোয়ারের ফ্রন্টিয়ার এলাকার একজন জ্যেষ্ঠ জঙ্গি। এই জঙ্গি উমর নারায়ি বা উমর খলিফা নামেও পরিচিত। পাকিস্তান তালেবান গতকাল সেই সাত জঙ্গির ছবিও প্রকাশ করেছে।
পাকিস্তানি নিরাপত্তা কর্মকর্তারা মনে করছেন, উমর আফগানিস্তানের নানগ্রাহর প্রদেশের নাজিয়ান জেলা থেকে পেশোয়ারের হামলাটি পরিচালনা করেছেন এবং সেখান থেকেই কলগুলো করেছেন। সাত জঙ্গির একটি দল স্কুলে হামলাটি চালিয়েছে। এদের মধ্যে পাঁচজন স্কুলের প্রশাসনিক ভবনের ভিতরে আত্মঘাতী বিস্ফোরণে নিজেদের উড়িয়ে দেন, অপর দুজন বাইরে আত্মঘাতী বিস্ফোরণ ঘটান। স্কুলের পেছনের দেয়াল বেয়ে হামলাকারীরা স্কুলটিতে প্রবেশ করেন। এ কাজে একটি মই ও কাঁটাতার কাটার জন্য কাটার ব্যবহার করা হয়। এরপর তারা সবাই স্কুলের প্রধান অডিটরিয়ামের দিকে অগ্রসর হন। ওই অডিটরিয়ামে তখন স্কুলের জ্যেষ্ঠ শিক্ষার্থীদের প্রাথমিক চিকিৎসার নিয়মকানুন শিখাচ্ছিলেন এক শিক্ষক। দ্য ডন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর