শনিবার, ৩ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

সর্বোচ্চ সতর্কতায় আইনশৃঙ্খলা বাহিনী

সর্বোচ্চ সতর্কতায় আইনশৃঙ্খলা বাহিনী

আগামী ৫ জানুয়ারি ঘিরে রাজধানীসহ সারা দেশে কঠোর অবস্থানে থাকবে আইনশৃঙ্খলা বাহিনী। রাজধানী ও এর আশপাশের জেলাগুলোর আবাসিক হোটেলে বর্ডার গ্রহণের ক্ষেত্রেও পৌঁছানো হয়েছে বিশেষ নির্দেশনা। ঢাকার প্রবেশমুখে বসানো হচ্ছে নিরাপত্তা চৌকি ও তল্লাশি কেন্দ্র। ইতিমধ্যে শুরু হয়েছে গোয়েন্দা তৎপরতা। বড় ধরনের নাশকতা ও বিশৃঙ্খলার সম্ভাবনা দেখা দিলে প্রয়োজনে ঢাকাকে অন্য শহরগুলো থেকে বিচ্ছিন্ন করে দেওয়ার প্রস্তুতি নিয়ে রেখেছে আইন প্রয়োগকারী সংস্থা। শুধু তাই নয়, আইনশৃঙ্খলা রক্ষার স্বার্থে উচ্চ পর্যায় থেকে প্রয়োজনে গুলি করার নির্দেশনা দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছে একাধিক সূত্র।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও গোয়েন্দা সূত্রগুলো বলেছে, রাজনৈতিক সহিংসতাপ্রবণ ১৯ জেলা থেকে ঢাকায় লোক আনার পরিকল্পনা রয়েছে বিরোধী জোটের। এ কারণে এসব জেলার ব্যাপারে বিশেষ প্রস্তুতির কথা বলা হয়েছে। হয়েছে কঠোর অভিযান চালানোর সিদ্ধান্ত। এ ছাড়া পুলিশ সদর দফতর থেকে ঊর্ধ্বতন এবং সবকটি জেলার পুলিশ সুপারদের ব্যাপক অভিযানের প্রস্তুতি নিতে বলা হয়েছে। এরই মধ্যে পুলিশের ঊর্ধ্বতন মহলে দফায় দফায় রুদ্ধদ্বার বৈঠক হয়েছে। প্রয়োজনে পুলিশ সাঁড়াশি অভিযানে নামবে। রাজধানীসহ এর আশপাশের জেলাগুলোর আবাসিক হোটেল, সন্দেহভাজন মেস-বাড়িতে অভিযান চালানোর সিদ্ধান্ত হয়েছে। সব ধরনের ছুটি বাতিল করে ১০ হাজারের অধিক পুলিশ (নিয়মিত ও অতিরিক্ত) ৫ জানুয়ারি সার্বক্ষণিকভাবে দায়িত্ব পালন করবেন। পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রাখা হয়েছে জলকামান, এপিসি (আর্মড পারসোনাল ক্যারিয়ার), হ্যান্ড সাউন্ড গ্রেনেড, গ্যাস লঞ্চারসহ অত্যাধুনিক সরঞ্জামগুলো। বিশেষভাবে প্রস্তুত থাকবে পুলিশের বিশেষায়িত ইউনিটগুলো। অন্যদিকে র‌্যাব সদর দফতর থেকেও বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে সব ব্যাটালিয়নে। সার্বক্ষণিকভাবে অ্যালার্ট রাখা হচ্ছে বোম্ব ডিসপোজাল ইউনিট, ডগ স্কোয়াডসহ বিশেষায়িত ইউনিটগুলোকে। র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) কর্নেল জিয়াউল আহসান বলেন, র‌্যাব যে কোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত। নাশকতা মোকাবিলায় আমরা সচেষ্ট ছিলাম, এবারও থাকব। আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টাকারীকে কোনোভাবেই প্রশ্রয় দেওয়া হবে না। গোয়েন্দা সূত্র জানায়, বিরোধী দলকে একদিনের অনুমতি দেওয়া হলেও এবং তা যদি কেন্দ্রীয় কার্যালয় পল্টন এলাকা হয়, সেখানেও নেওয়া হবে নিশ্ছিদ্র নিরাপত্তা। এ ছাড়া গোটা পল্টন এলাকা ঘিরেই থাকবে ব্যতিক্রমী নিরাপত্তা ব্যবস্থা। সুউচ্চ ভবনের ওপর থেকেও স্পর্শকাতর এলাকাগুলোকে নজরদারির আওতায় রাখা হচ্ছে। কাজে লাগানো হবে বিভিন্ন সরকারি-বেসরকারি ভবনের সিসিটিভি ক্যামেরাগুলোকে। এ ছাড়া ঢাকার সব পথ থাকছে কঠোর নজরদারিতে। ঢাকার প্রবেশমুখে বসানো হচ্ছে নিরাপত্তা চৌকি। ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান জানান, জনগণের জানমাল রক্ষার স্বার্থে পর্যাপ্ত প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে। কেউ ফৌজদারি অপরাধ করতে চাইলে তাকে গ্রেফতার করা হবে।  একাধিক গোয়েন্দা কর্মকর্তা বলেছেন, এর আগের কর্মসূচিতে বিরোধী দল রাজধানীতে আগে থেকেই কিছু মানুষ এনে রেখেছিল। এবার সে কৌশল ভেস্তে যাবে। রাজধানী ঢাকা ছাড়াও সাতক্ষীরা, মেহেরপুর, ঝিনাইদহ, সিরাজগঞ্জ, জয়পুরহাট, লালমনিরহাট, নীলফামারী, চট্টগ্রাম, কক্সবাজার, খাগড়াছড়ি, পটুয়াখালী, গাইবান্ধা, ফরিদপুর, পাবনা, যশোর, খুলনা, বগুড়া, ফেনী, লক্ষ্মীপুর, কুমিল্লা, ময়মনসিংহ, বরিশাল, রাজশাহী, সিলেট, মৌলভীবাজার, রংপুর, নোয়াখালী, গাজীপুর, নারায়ণগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, দিনাজপুর, গাইবান্ধা, জামালপুরসহ আরও বেশ কয়েকটি এলাকায় অভিযান শুরু হচ্ছে। রাজনৈতিক সহিংসতাপ্রবণ এ জেলাগুলো থেকে ঢাকায় লোক আনার পরিকল্পনা আছে বিরোধী জোটের। এ কারণে এসব জেলায় কঠোর অভিযান চালানোর সিদ্ধান্ত হয়েছে।
নাশকতার আশঙ্কা থাকলে অনুমতি নয় : নাশকতার আশঙ্কা থাকলে বিএনপিকে  সমাবেশের অনুমতি দেওয়া হবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। রাজধানীতে গতকাল হজ ও ওমরা মেলার উদ্বোধন শেষে তিনি এ কথা বলেন।
এর আগে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে আসাদুজ্জামান খান কামাল বলেন, বিচ্ছিন্নভাবে হজে পাঠানোর ব্যাপারে দালাল-প্রতারকদের কথা শুনি। তবে কেউ সুনির্দিষ্টভাবে তথ্য দিলে তাদের বিরুদ্ধে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ব্যবস্থা নেবে। হাজিরা  যেন দ্রুত সময়ের মধ্যে পাসপোর্ট পেতে পারেন, সে জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় কাজ করবে। পাশাপাশি মনিটরিং কার্যক্রম চলবে।
হাব সভাপতি মোহাম্মদ ইব্রাহিম বাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জাতীয় সংসদের ধর্ম মন্ত্রণালয়-সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বি এইচ হারুন এমপি, ধর্ম মন্ত্রণালয়ের সচিব চৌধুরী বাবুল হাসান, হাব মহাসচিব শেখ আবদুল্লাহ প্রমুখ।
 

সর্বশেষ খবর