সোমবার, ২৬ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

ঢাকায় যৌথ অভিযান শুরু গ্রেফতার চলছে সারা দেশে

ঢাকায় যৌথ অভিযান শুরু গ্রেফতার চলছে সারা দেশে

নাশকতার লাগাম টেনে ধরতে আরও কঠোর হচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পুলিশ, র‌্যাব, বিজিবি এবং আনসার বাহিনীর সদস্যদের সমন্বয়ে গড়া যৌথবাহিনীর অভিযানের পরিধি আরও বাড়ানো হয়েছে। সাঁড়াশি অভিযান চালাতে গিয়ে কোথাও কোথাও বন্দুকযুদ্ধের ঘটনাও ঘটছে। জামায়াত-শিবির অধ্যুষিত স্পর্শকাতর ২২ জেলার পাশাপাশি রাজধানী ঢাকায়ও শুরু হয়েছে যৌথবাহিনীর বিশেষ অভিযান। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদারকির এই অভিযানের প্রধান টার্গেট চলমান রাজনৈতিক নাশকতায় জড়িত এবং এর মদদদাতারা। রাজধানীতে গত শনিবার রাত থেকে যৌথবাহিনীর অভিযান শুরু হয়। প্রথম দিন যাত্রাবাড়ী, কদমতলী, ডেমরা ও মোহাম্মদপুরসহ রাজধানীর বিভিন্ন স্থানে অভিযান চালানো হয়। রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় যৌথবাহিনীর এই অভিযানে আরও ৫০০ সন্দেহভাজন নাশকতাকারী গ্রেফতার হয়। এর মধ্যে শুধু রাজধানীতেই গ্রেফতার হয় ৪২ জন। যাত্রাবাড়ীতে যাত্রীবোঝাই বাসে পেট্রলবোমা হামলাসহ বিভিন্ন সময় নাশকতার অভিযোগ রয়েছে এদের বিরুদ্ধে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, জননিরাপত্তা নিশ্চিত করতে যা যা করা দরকার তাই করা হবে। ইতিমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে নাশকতাকারী, ইন্ধনদাতা এবং তাদের অর্থের জোগানদাতাদের একটি বড় তালিকা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে সরবরাহ করা হয়েছে। তালিকা ধরে ধরে চলছে যৌথবাহিনীর অভিযান। তালিকায় বিএনপি-জামায়াত, ছাত্রদল, যুবদল, ছাত্রশিবির, স্বেচ্ছাসেবক দল এবং শ্রমিক দলের জেলা, উপজেলা এবং থানা পর্যায়ের নেতা-কর্মীদের নাম রয়েছে। জানা গেছে, বিএনপি-জামায়াতসহ ২০-দলীয় জোটের টানা অবরোধ-হরতালে দেশজুড়ে জ্বালাও-পোড়াও, ভাঙচুর অব্যাহত রয়েছে। এতে গতকাল পর্যন্ত টানা ২০ দিনের অবরোধ হরতালে ৩৫ জনের প্রাণহানি ঘটেছে। দুর্বৃত্তদের অব্যাহত আগুন-বোমাসহ হামলায় পুলিশ, ম্যাজিস্ট্রেটসহ কয়েকশ নারী-পুরুষ আহত হয়েছেন। এদের মধ্যে বিভিন্ন হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ছেন অনেকেই।
রাজধানীতে অভিযান : গত শুক্রবার রাতে রাজধানীর যাত্রাবাড়ীতে যাত্রীবাহী বাসে পেট্রলবোমা হামলার পর যৌথবাহিনীর অভিযান শুরুর পরিকল্পনা নেওয়া হয়। শনিবার রাত ১০টা থেকে যৌথবাহিনী তাদের অভিযান শুরু করে। যাত্রাবাড়ী, কদমতলী ও ডেমরার কিছু এলাকা থেকে নাশকতায় জড়িত সন্দেহে ৩৮ জনকে আটক করা হয়। এদের মধ্যে ৯ জন রয়েছে শিবির ক্যাডার। এ ছাড়া যাত্রাবাড়ীর এ কে স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ সেলিম ভূঁইয়াকেও গ্রেফতার করে। তিনি যাত্রাবাড়ী বাসে হামলা মামলার অন্যতম আসামি।
রাজধানীর মোহাম্মদপুর এলাকায়ও চলে সাঁড়াশি অভিযান। গতকাল সকালে মোহাম্মদপুর শ্রমিক দলের সাধারণ সম্পাদক আলী কায়সার পিন্টু এবং লালমাটিয়া এলাকা থেকে শিবির কর্মী হাসিব ও ইসরাফিলকে গ্রেফতার করা হয়। এদিকে দেশের বিভিন্ন স্থানে যৌথবাহিনীর অভিযান চলছেই। যেসব এলাকায় অভিযান এখনো শুরু হয়নি, সেসব এলাকায় চলছে পুলিশের সাঁড়াশি অভিযান। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর :-
চট্টগ্রাম : চট্টগ্রাম নগরী ও জেলার বিভিন্ন উপজেলায় বিশেষ অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ১২ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। খুলনা : খুলনা মহানগরীতে ২৯ জনকে আটক করা হয়েছে। গতকাল সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টার অভিযানে তাদের আটক করা হয়। মহানগরীর ৮ থানা এলাকায় এ অভিযান পরিচালিত হয়। রাজশাহী : রাজশাহীতে গতকাল বিএনপি-জামায়াতের ৫ কর্মীকে আটক করেছে পুলিশ। এ ছাড়া শনিবার রাতভর নগরীর বিভিন্ন এলাকা থেকে আরও ৪২ জনকে আটক করে পুলিশ।
যশোর : শনিবার রাতে জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে পুলিশ বিএনপি ও জামায়াত-শিবিরের ৮ কর্মীসহ ৪৩ জনকে আটক করেছে। চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জে যৌথবাহিনী অভিযান চালিয়ে জামায়াতের সেক্রেটারিসহ জামায়াত-বিএনপির ৭ জনকে গ্রেফতার করেছে। ব্রাহ্মণবাড়িয়া : গত শনিবার সন্ধ্যায় চট্টগ্রাম-সিলেট রেলপথের ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় যাত্রীবাহী ডেমু ট্রেনে ঢিল ছুড়ে গ্লাস ভাঙচুর চালায় দুর্বৃত্তরা। এ ঘটনায় রাতেই রেলওয়ে পুলিশ ৫ জনকে গ্রেফতার করে। পাবনা : নাশকতার আশঙ্কা ও বিভিন্ন মামলায় বিএনপি-জামায়াতের নেতা-কর্মীসহ ৪৯ জনকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার রাত থেকে গতকাল সকাল পর্যন্ত পুলিশ তাদের গ্রেফতার করে। মাদারীপুর : মাদারীপুর সদর উপজেলা যুবদল নেতা কামাল হোসেনকে গতকাল সকালে আটক করা হয়েছে। মৌলভীবাজার : মৌলভীবাজার শহরের বিভিন্ন এলাকায় শনিবার রাতে অভিযান চালিয়ে পুলিশ বিএনপি-জামায়াতের ৬ কর্মীকে আটক করেছে। আটককৃতরা হলো আলমগীর হোসেন, শহিদ মিয়া, সাচ্চু মিয়া, মশাহিদ আহমদ, সুহেল আহমদ ও সুমন মিয়া। নড়াইল : নড়াইলে বিএনপির পাঁচ নেতা-কর্মীসহ ২১ জনকে আটক করেছে পুলিশ। গতকাল বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এদের আটক করা হয়। গাইবান্ধা : বিএনপি ও জামায়াত-শিবিরের ১৭ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে যৌথবাহিনী। কুমিল্লা : কুমিল্লায় বিএনপি-জামায়াতের ১৪ নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। শনিবার রাত থেকে গতকাল ভোর পর্যন্ত তাদের গ্রেফতার করা হয়। সিরাজগঞ্জ : নাশকতার অভিযোগে সদর ও উল্লাপাড়া থানা পুলিশ বিএনপি-জামায়াতের ৭ নেতা-কর্মীকে আটক করেছে। হবিগঞ্জ : ৯ থানা পুলিশ বিশেষ অভিযান চালিয়ে বিভিন্ন মামলার ২১ আসামিকে গ্রেফতার করেছে। শনিবার রাত থেকে গতকাল সকাল পর্যন্ত জেলার বিভিন্ন এলাকায় এ অভিযান চালানো হয়।
বগুড়া : পুলিশ অভিযান চালিয়ে ২২ জনকে গ্রেফতার করেছে। রংপুর : রংপুরে নাশকতায় জড়িত থাকার অভিযোগে গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলা জামায়াতের আমির আবদুর রউফ সরকারসহ জামায়াত-শিবিরের ৪ নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। নোয়াখালী : নোয়াখালীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে ৪৭ জনকে আটক করে পুলিশ। মানিকগঞ্জ : নাশকতার আশঙ্কায় জেলা ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি আওলাদ হোসেনসহ ৫ বিএনপি কর্মীকে আটক করেছে পুলিশ।  
রূপগঞ্জ : নারায়ণগঞ্জের রূপগঞ্জে ৪ জনকে আটক করেছে পুলিশ। গতকাল সকালে উপজেলার গোলাকান্দাইল ও বিশ্বরোড এলাকা থেকে তাদের আটক করা হয়।

সর্বশেষ খবর