মঙ্গলবার, ২৭ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

শোকের পতাকা টাঙিয়েই নেতারা আত্মগোপনে

চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর মৃত্যুতে তিন দিনের ‘শোক দিবস’ পালন করছে বিএনপি। বিশেষ দোয়া ও মিলাদ মাহফিলের মাধ্যমে গতকাল থেকে শুরু হওয়া এ কর্মসূচি চলবে আগামীকাল পর্যন্ত। কিন্তু গতকাল নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে কালো পতাকা টানাতে দেয়নি পুলিশ। গুলশান কার্যালয়ে কালো পতাকা টানানোর পাশাপাশি নেতা-কর্মীদের কালো ব্যাজ ধারণ করতে দেখা গেছে। বরিশালে ‘তালাবদ্ধ’ কার্যালয়ে কালো পতাকা টানিয়ে নেতা-কর্মীরা চলে যান আত্মগোপনে। কুষ্টিয়ায় গায়েবানা জানাজায় পুলিশের বাধা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।
নয়াপল্টন কার্যালয়ে পতাকা তুলতে বাধা : নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় তিন দিনের শোক দিবস উপলক্ষে গতকাল কালো পতাকা উত্তোলন করতে পারেনি বিএনপি। দুপুরে অফিস স্টাফ দবির উদ্দিন ও রফিকুল ইসলাম কালো পতাকা নিয়ে কার্যালয়ের সামনে গেলে পুলিশ ভেতরে ঢুকতে দেয়নি। পুলিশি বাধায় তারা ফিরে যান। জানা গেছে, অনির্দিষ্টকালের অবরোধ যতদিন চলবে ততদিন কাউকেই কার্যালয়ে ঢুকতে দেওয়া হবে না বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।
বরিশালে তালা লাগিয়ে নেতারা আত্মগোপনে : নিজস্ব প্রতিবেদক বরিশাল জানান, নগরীর সদর রোডের দলীয় কার্যালয়ের সামনে গতকাল কালো পতাকা টাঙানো ছাড়া তেমন কোনো দৃশ্যমান কর্মসূচি পালন করেনি বিএনপি। দিনভর দলীয় কার্যালয়ও ছিল তালাবদ্ধ। পুলিশের দায়ের করা একাধিক মামলায় মহানগর বিএনপি সভাপতি সাবেক মেয়র মজিবর রহমান সরোয়ার ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন সিকদার জিয়া এবং উত্তর জেলা বিএনপি সাধারণ সম্পাদক আকন কুদ্দুসুর রহমানসহ দলের বহু নেতা-কর্মী আসামি হওয়ায় তারা দলীয় কার্যালয়ে যেতে পারছেন না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।  তবে জেলা (দক্ষিণ) বিএনপির সাধারণ সম্পাদক আবুল কালাম শাহিন বলেছেন, রবিবার দলীয় কার্যালয়ে কোরআনখানি হয়েছে। গতকাল সকালে উত্তোলন করা হয়েছে শোকের কালো পতাকা। আজ দলীয় কার্যালয়ে কোকোর রুহের মাগফিরাত কামনায় দোয়া-মোনাজাতের আয়োজন করা হয়েছে।
কুষ্টিয়ায় বাধার অভিযোগ : জেলা প্রতিনিধি জানান, কুষ্টিয়ায় আরাফাত রহমান কোকোর গায়েবানা জানাজায় ব্যাঘাত তৈরির অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। হরতালের সমর্থনে সকালে জেলা বিএনপি সাধারণ সম্পাদক সোহরাব উদ্দিনের নেতৃত্বে দলীয় নেতা-কর্মীরা মজমপুর গেট থেকে একটি বিক্ষোভ মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ তাতে বাধা দেয়। একপর্যায়ে নেতা-কর্মীরা পুলিশি পাহারায় গায়েবানা জানাজা পড়েন। অপরদিকে কুষ্টিয়ায় হরতাল-অবরোধ সমর্থনে এবং কোকোর মৃত্যুতে  শোক সমাবেশ করেছে জেলা বিএনপির অপর অংশ। গতকাল সকাল সাড়ে ১০টায় বিএনপি নেতা-কর্মীরা দলীয় কার্যালয়ে এ কর্মসূচি পালন করেন। এ সময় জেলা বিএনপি সভাপতি সৈয়দ মেহেদী আহমেদ রুমীর সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ ও শোক সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপির সিনিয়র যুগ্ম-সম্পাদক খন্দকার সাজেদুর রহমান বাবলু ও জেলা যুবদলের আহ্বায়ক মিরাজুল ইসলাম রিন্টু প্রমুখ।

সর্বশেষ খবর