রবিবার, ১ ফেব্রুয়ারি, ২০১৫ ০০:০০ টা

বিএনপি নেতারা আত্মগোপনে

* রিজভী আটক ফখরুল ডিবিতে * সারা দেশে গ্রেফতার ৩০০

বিএনপি নেতারা আত্মগোপনে

হরতাল-অবরোধে নাশকতার পরিকল্পনার অভিযোগে বিএনপির নেতৃত্বাধীন ২০- দলীয় জোটের নেতাদের ধরতে সাঁড়াশি অভিযান চালাচ্ছে পুলিশ-র‌্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। গতকাল ঢাকাসহ সারা দেশে তিন শতাধিক নেতা-কর্মীকে গ্রেফতারও করা হয়েছে। রাজধানীর বিভিন্ন থানায় করা নাশকতার মামলায় বিএনপি ও এর সহযোগী সংগঠনের ৩০ জন নেতাকে গ্রেফতারের জন্যও জোর তৎপরতা চলছে।
গোয়েন্দা সূত্র জানায়, এই আসামিরা বারবার তাদের ঠিকানা পরিবর্তন করে বিভিন্ন জায়গায় আত্মগোপনে রয়েছেন। এ কারণে তাদের খুঁজে পাওয়া যাচ্ছে না। অনেক সময় আসামিদের সম্পর্কে তথ্য দিতে ভয় পাচ্ছে প্রতিবেশীরা। পুলিশের তালিকাভুক্ত সেই আসামিরা হলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম, ঢাকা মহানগর আহ্বায়ক মির্জা আব্বাস, সদস্য সচিব হাবিব-উন নবী খান সোহেল, এক নম্বর যুগ্ম আহ্বায়ক আবদুল আওয়াল মিন্টু, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন, যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদ, ডেমরার সাবেক সংসদ সদস্য সালাহউদ্দিন আহমেদ, সাবেক কাউন্সিলর এম এ কাইয়ুম, যুবদল সাধারণ সম্পাদক সাইফুল আলম নীরব, যুবদল নেতা রফিকুল আলম মজনু, স্বেচ্ছাসেবক দল সাধারণ সম্পাদক মীর সরফত আলী সপু, সাংগঠনিক সম্পাদক শফিউল বারী বাবু, ছাত্রদল সভাপতি রাজিব আহসান, সাধারণ সম্পাদক আকরামুল হাসান, ছাত্রদল নেতা এনামুল হক এনাম, ইসহাক সরকার প্রমুখ। খুব শীঘ্রই এদের গ্রেফতার করতে পারবে বলে জানিয়েছে পুলিশ। এদিকে নাশকতার মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে গত শুক্রবার শেষ রাতে গ্রেফতার করা হয়েছে। পরে রুহুল কবির রিজভীকে নেওয়া হয়েছে রাজধানীর মিন্টোরোডের গোয়েন্দা কার্যালয়ে। আজ ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করা হবে বলে জানিয়েছে পুলিশ। বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে তিন দিনের রিমান্ডে নিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। এ ছাড়া গতকাল রাতে  জাহাঙ্গীর সরদার নামের এক যুবদল নেতা এবং তিতুমীর কলেজের সাবেক ভিপি আবদুল বাতেন নকীকে ডিবি পুলিশ গ্রেফতার করে।
রাজধানীতে যৌথ অভিযান : রাজধানীতে যৌথবাহিনীর অভিযানে নাশকতা পরিকল্পনাকারী জামায়াত নেতা শামছুর রহমানসহ ২৫ জন গ্রেফতার হয়েছে। এ ছাড়া রাজধানীর বিভিন্ন থানা এলাকা থেকে গত ২৪ ঘণ্টায় গ্রেফতার হওয়া ১২৯ জনকে কারাগারে পাঠিয়েছেন ঢাকার মুখ্য মহানগর আদালত। এ ছাড়া ২০ জনকে বিভিন্ন মেয়াদে রিমান্ডে নেওয়ার অনুমতি দিয়েছেন আদালত। গ্রেফতারকৃত শামছুর রহমান অবরোধে গাড়িতে অগ্নিসংযোগ, পেট্রলবোমা নিক্ষেপ, ভাঙচুর ও হাতবোমা বিস্ফোরণের প্রধান পরিকল্পনাকারী ও অর্থ জোগানদাতা বলে পুলিশ জানিয়েছে। তিনি বাংলাদেশ ইসলামিক বিশ্ববিদ্যালয়ের ঢাকা ক্যাম্পাসের ডেপুটি রেজিস্ট্রার। ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান বলেন, গত শুক্রবার রাতে রাজধানীর মুগদা থেকে আটক করা হয় জামায়াতের এই নেতাকে। তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে উপকমিশনার মাসুদ জানান। শুক্রবার সন্ধ্যায় রাজধানীর ওয়ারি থেকে গ্রেফতার হন বিএনপি নেতা ও গোপীবাগের সাবেক ওয়ার্ড কমিশনার মোজাম্মেল হোসেন মোক্তার (৪৫)।
ফখরুল-রিজভী ডিবিতে : বিএনপির দুই নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং রুহুল কবির রিজভী এখন মিন্টোরোডের গোয়েন্দা দফতরে। গাড়ি পোড়ানো মামলায় এই দুজনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। কখনো মুখোমুখি আবার কখনো একাকী-বিরামহীনভাবে জেরা করছেন গোয়েন্দারা।
গাড়ি ভাঙচুরের ঘটনায় পল্টন থানার একটি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য গাজীপুরের কাশিমপুর কারাগারে আটক দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গতকাল দুপুরে ঢাকায় মিন্টোরোডের গোয়েন্দা দফতরে নেওয়া হয়। অপরদিকে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে গ্রেফতারের ১৬ ঘণ্টা পর গতকাল সন্ধ্যায় গোয়েন্দা দফতরে নেওয়া হয়েছে। আজ তাকে রিমান্ডের আবেদন জানিয়ে আদালতে পাঠানো হবে বলে গোয়েন্দারা জানিয়েছে।
এর আগে শুক্রবার রাত ৩টার দিকে রাজধানীর কূটনৈতিক এলাকা বারিধারার পার্ক রোডের ৯৮ নম্বর বাড়ি থেকে র‌্যাব তাকে গ্রেফতার করে। গতকাল দুপুরে তাকে বাড্ডা থানায় হস্তান্তর করার পর সন্ধ্যায় আবার তাকে গোয়েন্দা দফতরে নেওয়া হয়। রুহুল কবির রিজভী অবরোধের শুরু থেকেই ‘অজ্ঞাত স্থান থেকে’ নিয়মিত বিবৃতি দিয়ে দলের অবস্থান জানিয়ে আসছিলেন। সর্বশেষ গত শুক্রবার বিকাল ৫টায় দলের পক্ষে এক বিবৃতিতে অবরোধের পাশাপাশি সারা দেশে রবিবার থেকে টানা তিন দিনের হরতাল কর্মসূচি ঘোষণা করেন তিনি। ওই ঘোষণার ১০ ঘণ্টার মাথায় তাকে গ্রেফতার করা হলো।
র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া শাখার পরিচালক কমান্ডার মাহমুদ খান বলেন, শুক্রবার রাত ৩টার দিকে বারিধারার ওই বাড়ির চতুর্থ তলার একটি ফ্ল্যাট থেকে রিজভীকে আটক করা হয়। প্রথমে তাকে নেওয়া হয় র‌্যাব-১ কার্যালয়ে। ওই বাড়ির মালিক সৌদি প্রবাসী। গত ৭ জানুয়ারি এ্যাপোলো হাসপাতাল থেকে চিকিৎসাধীন অবস্থায় পালিয়ে তিনি ওই ফ্ল্যাটে আত্মগোপন করেছিলেন। গোপন তথ্যের ভিত্তিতে তাকে আটক করা হয়।
সারা দেশে গ্রেফতার : অনির্দিষ্টকালের জন্য ডাকা অবরোধে গতকাল সারা দেশে ২৪ ঘণ্টায় বিএনপি জোটের তিন শতাধিক নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়। এরমধ্যে চট্টগ্রামেই গ্রেফতার হন ৫৫ জন। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-
চট্টগ্রাম : চট্টগ্রামে পুলিশ ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ড লক্ষ্য করে ককটেল নিক্ষেপের ঘটনায় ৪৫ এবং শুক্রবার রাতে জেলার বিভিন্ন উপজেলায় সাঁড়াশি অভিযান চালিয়ে ১০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। নগরীর চন্দনপুরা এলাকায় অবরোধকারীদের ছোড়া ককটেলে চার পুলিশ সদস্য আহত হন। এ ঘটনার পর জামায়াত নিয়ন্ত্রিত দারুল উলুম আলিয়া মাদ্রাসায় অভিযান চালিয়ে কমপক্ষে ৩৫ জনকে গ্রেফতার করে পুলিশ। গাইবান্ধা : বিএনপি ও জামায়াত-শিবিরের ১৮ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে যৌথবাহিনীর সদস্যরা। শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত জেলা সদরসহ সাদুল্যাপুর, সুন্দরগঞ্জ, পলাশবাড়ী, সাঘাটা, ফুলছড়ি ও গোবিন্দগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। রাজশাহী : মহানগর বিএনপির সহসভাপতি স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সহসভাপতি হসরত মোহিনীকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল দুপুরে নগরীর কাজিহাটা এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।  যশোর : যশোরে বিএনপি ও জামায়াত-শিবিরের ৪ কর্মীসহ ৬২ জনকে আটক করেছে পুলিশ। শুক্রবার রাত থেকে শনিবার দুপুর পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এদের আটক করা হয়। যশোর জেলা পুলিশের মুখপত্র এএসপি রেশমা শারমিন জানান, আটকদের মধ্যে বিএনপির দুজন এবং জামায়াত-শিবিরের একজন করে কর্মী রয়েছেন। দিনাজপুর : পুলিশের সন্ত্রাসবিরোধী অভিযানের জামায়াতের একজন এবং জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে অপরাধসহ বিভিন্ন মামলায় ১৭ জনকে গ্রেফতার করে পুলিশ।
চাঁদপুর : শুক্রবার রাতে বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে ফরিদগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম-আহ্বায়ক নাজমুল আলম জুয়েলসহ বিএনপি-জামায়াতের সাতজনকে আটক করেছে। বগুড়া : জেলায় পুলিশ বিশেষ অভিযান চালিয়ে শিবগঞ্জ উপজেলা ছাত্রশিবিরের সভাপতি ফারুক হোসেনসহ ১৩ জনকে গ্রেফতার করেছে। বগুড়ার সহকারী পুলিশ সুপার গাজিউর রহমান জানান, নাশকতা, ভাঙচুরসহ বিভিন্ন অভিযোগে ফারুক হোসেনসহ ১৩ জনকে গ্রেফতার করা হয়। অভিযান অব্যাহত রয়েছে। সাতক্ষীরা : জামায়াত-বিএনপির ১৩ কর্মীসহ ৪৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার রাতভর অভিযান চালিয়ে জেলার বিভিন্ন স্থান থেকে তাদের গ্রেফতার করা হয়। নোয়াখালী : জেলার বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে ২৬ জনকে গ্রেফতার করে পুলিশ। আটককৃতদের মধ্যে বিএনপি জামায়াতের নয়জন রয়েছেন। হবিগঞ্জ : জেলার ৯টি থানা পুলিশ বিশেষ অভিযান চালিয়ে বিভিন্ন মামলার ২৫ আসামিকে গ্রেফতার করেছে। শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। হবিগঞ্জের সহকারী পুলিশ সুপার (হবিগঞ্জ সদর) মাসুদুর রহমান মনির জানান, গ্রেফতারকৃতদের মধ্যে বিভিন্ন মামলায় গ্রেফতারি পরোয়ানাভুক্ত ২৪ জন ও নিয়মিত মামলার ১ আসামি রয়েছে। গৌরনদী : বরিশালের গৌরনদী উপজেলার উত্তর হোসনাবাদ লঞ্চঘাটে ঢাকাগামী যাত্রীবাহী এমভি মানসী-২ লঞ্চে পেট্রলবোমা হামলার ঘটনায় স্থানীয় বিএনপির চারজনের নামোল্লেখ এবং অজ্ঞাতনামা ১০ জনকে আসামি করে মামলা করেছে পুলিশ। শুক্রবার সন্ধ্যায় অজ্ঞাত দুর্বৃত্তরা নদীর পাড় থেকে লঞ্চের দোতালা বরাবর পেট্রলবোমা নিক্ষেপের পরদিন গতকাল উপজেলার শরিকল পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ এসআই সরোয়ার হাওলাদার বাদী হয়ে বিশেষ ক্ষমতা আইনে এই মামলা দায়ের করেন। বড়াইগ্রাম : নাটোরের বড়াইগ্রাম উপজেলার জোয়াড়ী ইউনিয়ন ছাত্রশিবির সভাপতি আবুল হাশেমকে (৩৩) শনিবার ভোরে নিজ বাড়ি থেকে আটক করেছে পুলিশ।  উখিয়া : কক্সবাজার-টেকনাফ সড়কের উখিয়া চৌধুরীপাড়া বটতলী এলাকায় যাত্রীবাহী স্পেশাল সার্ভিসের দুটি গাড়ি ভাঙচুরের ঘটনায় দায়ের করা মামলায় শুক্রবার রাতে জয়নাল ও ছৈয়দ নূর নামে দুই শিবির-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।  বাজিতপুর : কিশোরগঞ্জের বাজিতপুরে পেট্রলবোমা ও পাথরসহ দুই ছাত্রদল কর্মীকে আটক করে পুলিশে দিয়েছে জনতা। তারা হলো মনির ও জসিম।

সর্বশেষ খবর