সোমবার, ৪ মে, ২০১৫ ০০:০০ টা

পিন্টুকে হত্যা করা হয়েছে : খালেদা

চিকিৎসায় অবহেলার অভিযোগ পরিবারের

বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক নাসির উদ্দিন আহমেদ পিন্টুকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করেছেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া। তিনি বলেন, ‘পিন্টুকে হত্যা করা হয়েছে। এর বিচার করতে হবে। এ জন্য হাসিনা দায়ী। কারণ তার নির্দেশে সবকিছু হয়। কাউকে ছাড়া হবে না’। গতকাল রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বুদ্ধপূর্ণিমা উপলক্ষে বৌদ্ধ সম্প্রদায়ের নেতাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে বক্তৃতাকালে এ অভিযোগ করেন খালেদা জিয়া। এতে ঢাকা, চট্টগ্রাম ও রাঙামাটি থেকে আগত বৌদ্ধ ধর্মের শতাধিক অনুসারী উপস্থিত ছিলেন।
বিএনপির সহ-ধর্মবিষয়ক সম্পাদক দীপেন দেওয়ানের সভাপতিত্বে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান, আ স ম হান্নান শাহ, বিএনপি নেতা মাসুদ তালুকদার, নিতাই রায় চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুকোমল বড়ুয়া, বৌদ্ধদের নেতা সুশীল  দেওয়ান, বাতায়ন দেওয়ান, সনৎ তালুকদার, প্রিয়বোধি ভিক্ষু প্রমুখ বক্তব্য রাখেন।
খালেদা জিয়া বলেন, আমাদের কাছে খবর ছিল পিন্টুর জন্য ডাক্তার নিয়ে যাওয়া হয়েছিল। একজন অসুস্থ মানুষ, ডাক্তার যাওয়ার পরও তাকে দেখতে দেওয়া হয়নি। এরা কী মানুষ! তিনি সরকারের উদ্দেশে বলেন, সালাহউদ্দিনকে ভালোয় ভালোয় ফিরিয়ে দিন। নয় তো শান্তির বাণীতে কাজ হবে কিনা, তা আমাদের ভাবতে হবে। হত্যা গুম বন্ধ করতে হবে।
চিকিৎসায় অবহেলার অভিযোগ পরিবারের : নাসির উদ্দিন আহমেদ পিন্টুর মৃত্যুতে চিকিৎসায় অবহেলার অভিযোগ এনেছেন তার পরিবারের সদস্যরা। পিন্টুকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে বলেও দাবি করেন তার স্ত্রী নাসিমা আক্তার কল্পনা। গতকাল বিকালে হাজারীবাগের নিজ বাসায় কান্নাজড়িত কণ্ঠে সাংবাদিকদের কাছে এ অভিযোগ করেন তিনি। তবে এ অভিযোগ নাকচ করে দিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, ‘নাসির উদ্দিন পিন্টু একজন বন্দী ছিলেন। একজন বন্দী হিসেবে যে ধরনের সুযোগ-সুবিধা পাওয়ার কথা, তাকে তা দেওয়া হয়েছে। তার হার্ট  অ্যাটাক হয়। তাকে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। ‘এ নিয়ে কেউ কোনো রাজনৈতিক বক্তব্য দিলে তা হবে উদ্দেশ্যপ্রণোদিত ও ভিত্তিহীন।’ সাংবাদিকদের কাছে নাসিমা আক্তার কল্পনা বলেন, পিন্টুর চিকিৎসায় অবহেলা করে পরিকল্পিতভাবে তাকে হত্যা করা হয়েছে। তাকে পরিকল্পিতভাবে হত্যার উদ্দেশে রাজশাহীতে নেওয়া হয়। হাইকোর্টের নির্দেশনা ছিল, পিন্টুকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসা দেওয়া। আমরা আদালতের ওই নির্দেশনার কাগজ আইজি প্রিজনের কাছে দিলেও তাকে রাজশাহী নিয়ে যাওয়া হয়।’ পিন্টুর ছোট ভাই রিন্টু অভিযোগ করেন, ‘কারাগারে অন্তরীণ অবস্থায় চিকিৎসার অবহেলায় তার ভাই পিন্টুর একটি চোখ নষ্ট হয়েছিল। তার স্পাইন্যাল ও হার্টে গুরুতর সমস্যা ছিল। এ কারণে পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত এই মর্মে নির্দেশনা দিয়েছিলেন যে, পিন্টুর অসুস্থতাসহ সার্বিক বিষয়ে চিন্তা করে তাকে ঢাকা  মেডিকেল অথবা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল অথবা সমমানের মেডিকেল কলেজ হাসপাতালে রেখে স্থায়ী চিকিৎসা দেওয়ার জন্য। রিন্টু আরও বলেন, ‘প্রিজন  সেলে  রেখে চিকিৎসা দিলেও তার ভাইয়ের মৃত্যু হতো না। তাকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে।’
পিন্টুর চিকিৎসায় আদালতের নির্দেশনা অনুসরণ করা হয়নি : বিএনপি নেতা নাসির উদ্দিন পিন্টুর চিকিৎসায় আদালতের নির্দেশনা অনুসরণ করা হয়নি বলে অভিযোগ করেছে তার দল। গতকাল বিকালে নয়াপল্টনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন বিএনপির আন্তর্জাতিক-বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন। তিনি বলেন, পিন্টুর অবস্থা সংকটাপন্ন হলেও তাকে হাসপাতালে না নিয়ে বার বার কারাগার পরিবর্তন করা হয়েছে। যদিও আদালতের নির্দেশনা ছিল ঢাকার দুটি বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা দেওয়ার।

 

সর্বশেষ খবর