মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে অভিযান চলবে : কাদের

নিজস্ব প্রতিবেদক

অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে অভিযান চলবে : কাদের

সাময়িক জনভোগান্তি হলেও অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল রাজধানীর মতিঝিলে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) কার্যালয়ে প্রতিষ্ঠানটির ডিপো ম্যানেজারসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে তিনি এ কথা জানান। মন্ত্রী বলেন, জনভোগান্তি সাময়িকভাবে যতই হোক, গণপরিবহনগুলো যেন সরকার নির্ধারিত ভাড়া নিতে বাধ্য হয় সে জন্য অভিযান অব্যাহত থাকবে। তিনি দাবি করেন, রাজধানীর গণপরিবহনগুলোর ৬০ শতাংশ সরকার নির্ধারিত ভাড়া আদায় করছে, আর ৪০ শতাংশ আদায় করছে অতিরিক্ত ভাড়া। এ সময় বিআরটিসি বাসে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধেও সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেন ওবায়দুল কাদের। মন্ত্রী একই সঙ্গে বিআরটিসি বাসগুলো যেন অপরিষ্কার ও নোংরা না থাকে এবং এ নিয়ে আর যেন অভিযোগ না আসে সে জন্য বিআরটিসির চেয়ারম্যানকে নির্দেশ দেন।

ফিটনেস ছাড়া কেন রাস্তায় বাস নামানো হচ্ছে সে বিষয়ে ওবায়দুল কাদের বিআরটিসির চেয়ারম্যানের কাছে প্রশ্ন  রেখে বলেন, লিজের নামে ডিপো ম্যানেজাররা অপকর্ম করেন। গাড়িগুলো লিজ দিয়ে তার কোনো খবর রাখা হয় না। বিআরটিসির মহিলা বাস সার্ভিস নিয়ে অসন্তোষ প্রকাশ করে মন্ত্রী বলেন, নারীরা তাদের আসনগুলোকে কি ঠিক মতো পান? তারা সিট না পেয়ে অপমানিত হয়ে আমাকে  ফোন করেন।

সড়কে নতুন গণপরিবহন নামানো প্রসঙ্গে মন্ত্রী বলেন, বাস বাড়ানোর জন্য কতগুলো প্রস্তাব পড়ে আছে। সেনাবাহিনী কিছু বাস নামানোর পরিকল্পনা হাতে নিয়েছে। আগামী ২৯ অক্টোবর এ নিয়ে একটি বৈঠক আছে। ১০০ মিনিবাস নামানোর একটা অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠকে বিআরটিসির চেয়ারম্যান মিজানুর রহমান জানান, বিআরটিসি এখন লাভজনক অবস্থানে রয়েছে। ঢাকার ১৪টি রুটে ১৬টি মহিলা বাস আছে এবং সেগুলো সকাল-বিকাল সার্ভিস দিচ্ছে বলেও জানান বিআরটিসি চেয়ারম্যান। এ ছাড়া বিআরটিসির কোনো বাস অতিরিক্ত ভাড়া নেবে না বলে মন্ত্রীর কাছে অঙ্গীকার করেন প্রতিষ্ঠানটির ডিপো ম্যানেজাররা।

সর্বশেষ খবর