বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

তদন্তের আগে কারও বক্তব্য দেওয়া ঠিক নয় : হাদিসউদ্দিন

মির্জা মেহেদী তমাল

তদন্তের আগে কারও বক্তব্য দেওয়া ঠিক নয় : হাদিসউদ্দিন

পুলিশকে স্বাধীনভাবে কাজ করতে দিতে হবে। কোনো ঘটনার তদন্তের আগেই কারও কোনো বক্তব্য দেওয়াটা ঠিক নয়। এতে করে ঘটনার তদন্তে ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। পুলিশের সঠিক কাজও তখন হয় প্রশ্নবিদ্ধ।

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ হাদিসউদ্দিন গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন,  পুলিশকে পুলিশের কাজ করতে দিতে হবে। জবাবদিহিও তখন পাওয়া যাবে। কিন্তু দেখা যাচ্ছে কোনো ঘটনা ঘটার পর এমন কোনো স্থান থেকে ঘটনার বিষয়ে বক্তব্য চলে আসে, তখনই তদন্তটা সঠিকভাবে এগোয় না। এমন বক্তব্যে তদন্ত ও তদন্ত কর্মকর্তার ওপর মারাত্মক প্রভাব পড়ে। সংশ্লিষ্ট কর্মকর্তারা এ নিয়ে বিব্রত পরিস্থিতির সম্মুখীন হন। সঠিকভাবে তদন্ত চললেও সেই তদন্তের মোড় ঘুরে যায়। এমন ঘটনা অতীতে বেশ কয়েকবারই ঘটেছে। পুলিশ তার মেধা কাজে লাগাতে পারে না। সাবেক আইজিপি বলেন, বাংলাদেশ পুলিশে মেধাসম্পন্ন কর্মকর্তার অভাব নেই। কিন্তু এমন প্রভাব বা চাপের কারণে তারা কাজ করতে পারেন না। স্রোতের বাইরে গিয়ে বিরাগভাজন হতে চাইবেন না কোনো পুলিশ কর্মকর্তা। পুলিশের কাজেও মানুষ তখন আর আস্থা রাখতে পারে না। মোহাম্মদ হাদিসউদ্দিন বলেন, পুলিশে আস্থা ফিরিয়ে আনতে হলে নিজের মতো করে কাজ করতে দিতে হবে। অন্যথায় পুলিশের কাছ থেকে ভালো বা সঠিক কাজ আশা করা যাবে না। ইতালির নাগরিক তাভেলা সিজার খুনের ঘটনায় চার যুবক গ্রেফতার এবং নির্দেশদাতা হিসেবে পুলিশি তদন্তে বিএনপি নেতা ও সাবেক ওয়ার্ড কমিশনার কাইয়ুমের নাম এসেছে। পুলিশের এ তদন্তকে অনেকেই জজ মিয়ার নাটকের সঙ্গে তুলনা করে সমালোচনা করছেন। এ বিষয়ে পুলিশের সাবেক এই আইজিপি বলেন, বিষয়টি তদন্তাধীন। এ নিয়ে বক্তব্য দেওয়াটা সমীচীন হবে না। এর পরও বলা যায়, যে ঘটনার বিষয়ে পুলিশ কমিশনার নিজে তদন্তের অগ্রগতি জানিয়েছেন, এর তদন্ত নিয়ে কোনো প্রশ্নের সৃষ্টি করাটা ঠিক নয়। কোনো ধরনের সঠিক তথ্য-প্রমাণ ছাড়া তিনি বক্তব্য রাখবেন না। বিদেশেও মেট্রোপলিটন শহরের কমিশনাররা এ ধরনের ঘটনার তদন্তের বিষয়ে মিডিয়ায় কথা বলেন। তিনি বলেন, অতীতে যেহেতু চাঞ্চল্যকর ঘটনার তদন্ত নিয়ে নানা ধরনের নাটকের সৃষ্টি হয়েছে, সে কারণেই মানুষ পুলিশের ওপর আস্থা রাখতে পারছে না।

আর এ আস্থা ফিরিয়ে আনতে হলে তদন্ত চলাকালে সবাইকে যে কোনো ধরনের বক্তব্য দেওয়া থেকে বিরত থাকতে হবে। অন্যথায় সঠিক তদন্ত নিয়েও পুলিশ কিছু করতে পারবে না।

সর্বশেষ খবর