সোমবার, ২ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

তীব্র নিন্দা জাতিসংঘ যুক্তরাষ্ট্র ইইউর

কূটনৈতিক প্রতিবেদক

প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যাকাণ্ড এবং আরেক প্রকাশক আহমেদুর রশীদ চৌধুরীসহ তিনজনকে কুপিয়ে আহত করার ঘটনার নিন্দা জানিয়েছেন জাতিসংঘের আবাসিক প্রতিনিধি রবার্ট ওয়াটকিন্স। একই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন ঢাকার মার্কিন দূতাবাস, জার্মানির রাষ্ট্রদূত ড. প্রিঞ্জ ও ব্রাজিলের রাষ্ট্রদূত ক্যাম্পোস নবরোগা। গতকাল তারা পৃথক চার বার্তায় এ উদ্বেগ ও নিন্দা জানান। এর আগে এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বিবৃতি দেন ব্রিটিশ হাইকমিশনার বরার্ট গিবসন ও ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিনিধি দলের প্রধান রাষ্ট্রদূত পিয়েরে মায়দু।

সাম্প্রতিক সময়ে চলতে থাকা সহিংসতার নিন্দা জানিয়ে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি ওয়াটকিন্স তার বিবৃতিতে বলেন, রাজনৈতিক ও ধর্মীয় নেতৃত্বের প্রতিটি পর্যায় থেকে এসব হত্যাকাণ্ডের নিন্দা জানানো উচিত, যাতে পরবর্তী হামলা এড়ানো যায়। অপরাধীদের অবশ্যই বিচারের মুখোমুখি করতে হবে। যেসব নাগরিক ঝুঁকির মধ্যে আছেন, কর্তৃপক্ষকে অবশ্যই অবিলম্বে তাদের নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। বিবৃতিতে  তিনি বলেন, ফয়সাল আরেফিনকে হত্যা, আহমেদুর রশীদ টুটুল, তারেক রহীম ও রণদীপম বসুর ওপর হামলা সম্পূর্ণ অগ্রহণযোগ্য। ব্যক্তির মতপ্রকাশের স্বাধীনতাকে নিয়ন্ত্রণ ও ভয়ভীতি প্রদর্শনই এই হামলার লক্ষ্য। প্রকাশক ও ব্লগারদের ওপর আক্রমণের ঘটনাগুলোকে ‘কাপুরুষোচিত’ উল্লেখ করে গত সন্ধ্যায় ঢাকার মার্কিন দূতাবাসের বিবৃতিতে বলা হয়, দীপন, টুটুল এবং আরও দুজনের ওপর যে কাপুরুষোচিত হামলা হয়েছে যুক্তরাষ্ট্র তার নিন্দা জানায়। চলতি বছরের শুরুতে নীলয় চক্রবর্তী, ওয়াসিকুর রহমান, অনন্ত বিজয় দাশ এবং অভিজিৎ রায়ের হত্যাকাণ্ডের মতো এ ধরনের ঘৃণ্য অপরাধ রুখতে বিবৃতিতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র সরকারের যৌথ প্রচেষ্টার ওপর গুরুত্ব দেওয়া হয়। বিবৃতিতে আরও বলা হয়, আমরা বাংলাদেশিদের পাশে আছি, মতপ্রকাশের স্বাধীনতা রক্ষার জন্য আমরা কাজ করে যাব। জার্মান রাষ্ট্রদূত ড. প্রিঞ্জ গতকাল তার বিবৃতিতে জার্মান সরকারের পক্ষ থেকে শোকাহত পরিবারের প্রতি সহানুভূতি ও ঘটনার নিন্দা জানিয়ে বলেন, কয়েক মাস ধরে ঘটতে থাকা বিরক্তিকর ঘটনাগুলোরই ধারাবাহিকতা এ দুটি। বাংলাদেশ সরকারের অবশ্যই প্রতিটি ঘটনার বস্তুনিষ্ঠ তদন্ত করে ব্যবস্থা নেওয়া উচিত। রাষ্ট্রদূত বলেন, মুক্তমনাদের ওপর এ ধরনের হামলা যথেষ্ট উদ্বেগজনক। ধর্মনিরপেক্ষতা এ দেশের একটি বড় মূল্যবোধ। বাইরে থেকে আমরা জানি, বিভিন্ন ধর্ম ও মতের মানুষ বাংলাদেশে বসবাস করে আসছে। কিন্তু সাম্প্রতিক এসব আঘাত শুধু ব্যক্তি মানুষের ওপর আক্রমণ নয় এগুলো বাংলাদেশের সামগ্রিক বাক-স্বাধীনতার ওপর আঘাত। আমি প্রত্যেক মুক্তমনার নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাব। না হলে এসবের মাধ্যমে একটি ভয়ের পরিবেশ তৈরি হচ্ছে।

ফেডারেটিভ রিপাবলিক অব ব্রাজিলের ঢাকার দূতাবাসের পক্ষ থেকে এক বিবৃতিতে নিহত দীপনের পরিবার ও বন্ধুদের প্রতি সমবেদনা এবং আহত টুটুলসহ অন্যদের দ্রুত আরোগ্য কামনা করে বলা হয়েছে, সর্বশেষ এসব সহিংস ঘটনার পরিপ্রেক্ষিতে বাংলাদেশে থাকা ব্রাজিলের নাগরিকদের সতর্ক থাকার অনুরোধ জানানো হচ্ছে।

এর আগে ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরে মায়দু এক বিবৃতিতে বলেন, মতপ্রকাশের স্বাধীনতা ও বিশ্বাস যাতে সুরক্ষিত থাকে, তা নিশ্চিত করতে সরকারের প্রতি দাবি জানাচ্ছি। আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর ত্বরিত পদক্ষেপ ও বাংলাদেশের জনগণের ঐক্য ধর্মান্ধদের এ ধরনের আরও অপরাধ সংঘটন থেকে নিবৃত্ত করবে বলেও নিজের আত্মবিশ্বাসের কথা উল্লেখ করেন মায়দু।

সর্বশেষ খবর