সোমবার, ৯ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

এয়ারপোর্টের যানজট লাঘবে টানেল নির্মিত হচ্ছে : কাদের

নিজস্ব প্রতিবেদক

এয়ারপোর্টের যানজট লাঘবে টানেল নির্মিত হচ্ছে : কাদের

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের অর্থায়নে বিমানবন্দর রেলওয়ে স্টেশন থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত নির্মিত হতে যাচ্ছে টানেল। যানজট এড়িয়ে যাত্রীরা টানেল ব্যবহার করে সরাসরি বিমানবন্দরের ভিতরে যেতে পারবেন। এছাড়া প্রস্তাবিত টানেলের সঙ্গে সংযুক্ত থাকবে হাজীক্যাম্প। ক্যাম্প থেকে সরাসরি হাজীরা বিমানবন্দরে যেতে পারবেন ভূ-গর্ভস্থ পথ ব্যবহার করে। গতকাল দুপুরে নগরভবনে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) বোর্ড সভা শেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের একথা জানান। মন্ত্রী বলেন, টানেলটি নির্মাণে অর্থায়নের জন্য এডিবি’র প্রাথমিক সম্মতি পাওয়া গেছে। এসময় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মেয়র সাঈদ খোকন, সাগুফতা ইয়াসমিন এমিলি এমপি উপস্থিত ছিলেন। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত ডিটিসিএ’র ৭ম বোর্ড সভায় ঢাকা মহানগরীর যানজট নিরসনে আরামবাগ হতে বাবুবাজার সেতুর কেরানীগঞ্জ প্রান্ত পর্যন্ত রাজউকের উদ্যোগে একটি ফ্লাইওভার নির্মাণের অনুমোদন দেওয়া হয়। এসময় মন্ত্রী জানান, এয়ারপোর্ট হতে কুড়িল ফ্লাইওভার-আমেরিকান দূতাবাস-রামপুরা-মালিবাগ ক্রসিং-মৌচাক-কমলাপুর স্টেশন পর্যন্ত মেট্রোরেল-১ এর রুট চূড়ান্ত হয়েছে।

এর মধ্যে মালিবাগ ক্রসিং থেকে মৌচাক হয়ে কমলাপুর স্টেশন পর্যন্ত ৬ কিমি. হবে আন্ডারগ্রাউন্ড। মন্ত্রী আরও জানান, ঢাকা মহানগরীর অধিকাংশ সড়ক উত্তর-দক্ষিণে। মহানগরীর পূর্ব-পশ্চিমে সংযোগ বাড়াতে চূড়ান্ত করা হয়েছে মেট্রোরেল-৫ এর রুট। গাবতলী থেকে শুরু হয়ে মেট্রোরেল-৫ টেকনিক্যাল মোড়-মিরপুর-১, মিরপুর-১০, মিরপুর-১৪, ক্যান্টনমেন্ট- কামাল আতাতুর্ক এভিনিউ-গুলশান-মাদানী এভিনিউ হয়ে ভাটারা গিয়ে শেষ হবে।

এরমধ্যে মিরপুর-১৪ থেকে ক্যান্টনমেন্ট এর নিচ দিয়ে কামাল আতাতুর্ক এভিনিউ-গুলশান-মাদানী এভিনিউ হয়ে ভাটারা পর্যন্ত ৬ কিমি. হবে আন্ডারগ্রাউন্ড। সভায় সড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক, সেতু বিভাগের সচিব খোন্দকার আনোয়ারুল ইসলাম, রেলপথ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ফিরোজ সালাউদ্দিন, ডিটিসিএ’র নির্বাহী পরিচালক মো. কায়কোবাদ হোসেনসহ ডিটিসিএ পরিচালনা পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর