সোমবার, ১৬ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

প্যারিস এখনো স্তম্ভিত

এক হামলাকারী চিহ্নিত, দুটি গাড়ি নিয়ে সন্দেহ

প্রতিদিন ডেস্ক

প্যারিস এখনো স্তম্ভিত

প্যারিসে সড়কের মোড়ে মোড়ে এখন নিরাপত্তাবাহিনীর টহল -এএফপি

ভয়াবহ সন্ত্রাসী হামলায় শোকে বিহ্বল সাংস্কৃতিক নগরী প্যারিস এখনো স্তম্ভিত। এরই মধ্যে হামলায় জড়িতদের মধ্যে একজনকে শনাক্ত করা হয়েছে বলে দাবি করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। ওই হামলাকারীর বাবা ও ভাইকে আটক করে এখন জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। একজন পার্লামেন্ট মেম্বারের বরাত দিয়ে গতকাল ফরাসি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, শনাক্ত হওয়া ওই ফরাসি নাগরিকের নাম ওমর ইসমাইল মোস্তাফি। আনুমানিক ২৯ বছর বয়সী ওই তরুণের বিরুদ্ধে আগেও অপরাধে জড়িত থাকার অভিযোগ ছিল। তার জঙ্গিবাদে ঝোঁকার খবরও ছিল পুলিশের হাতে। বিবিসি জানিয়েছে, বাতাক্লঁ কনসার্ট হলে হামলার পর যে তিনজন বোমা ফাটিয়ে নিজেদের উড়িয়ে দিয়েছিল, ওমর ইসমাইল তাদেরই একজন। ঘটনাস্থলে পাওয়া আঙ্গুলের ছাপ মিলিয়ে তার পরিচয় জানতে পেরেছেন তদন্তকারীরা। তিনি ২০১৪ সালে সিরিয়ায় গিয়েছিলেন কি না তাও খতিয়ে দেখছেন তদন্ত কর্মকর্তারা। এ হামলার সঙ্গে জড়িত অন্যদের ধরতে ফ্রান্সের পাশাপাশি বেলজিয়াম এবং জার্মানিতেও ব্যাপক অভিযান চালানো হচ্ছে। প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, প্যারিসের দক্ষিণে ওবা ও ইসন্নো এলাকায় শনাক্ত হামলাকারীর স্বজনদের বাসায়ও তল্লাশি চালানো হয়েছে। শুক্রবার সন্ধ্যায় প্যারিসের ছয়টি স্থানে কাছাকাছি সময়ে ওই হামলায় বোমা ও গুলিতে অন্তত ১২৯ জন নিহত হন, আহত হন আরও ৩৫০ জন। হামলায় অংশ নেওয়া সাতজনেরও মৃত্যু হয়েছে বলে শনিবার নিশ্চিত করেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। আর প্যারিসের পাবলিক প্রসিকিউটর ফ্রাঁসোয়া মলিয়েঁ জানিয়েছিলেন, হামলাকারীরা তিনটি দলে ভাগ হয়ে ওই হামলা চালায়। প্রসিকিউটর মলিয়েঁ জানান, সাত জঙ্গির সবাই কালাশনিকভ রাইফেল ব্যবহার করেছেন এবং তাদের সবার একই ধরনের বিস্ফোরকভর্তি বেল্ট ছিল। তদন্ত এখনো প্রাথমিক পর্যায়ে জানিয়ে তিনি বলেন, তদন্তে দুটি গাড়ির ওপর বিশেষ নজর দিচ্ছে পুলিশ। সেগুলোর মধ্যে কালো রঙের একটি গাড়ি দুই জায়গায় ব্যবহার করে বন্দুকধারীরা। এই কালো গাড়িটি এখনো শনাক্ত করা যায়নি। অন্য গাড়িটি হামলার পর বাতাক্লঁ কনসার্ট হল এলাকায় পাওয়া যায়। কালো ফক্সভাগেন পোলো গাড়িটিতে ছিল বেলজিয়ান নিবন্ধন প্লেট। মলিয়েঁ জানান, বেলজিয়ামে বসবাসরত এক ফরাসি গাড়িটি ভাড়া করেছিলেন। শুক্রবার সকালে অন্য দুজনকে নিয়ে বেলজিয়াম সীমান্ত পার হওয়ার সময় পুলিশের একটি চৌকিতে তার পরিচয় নথিবদ্ধ হয়েছিল। শুক্রবার সকালে সীমান্ত পার হওয়া ওই ফরাসি নাগরিক ওই দিন সন্ধ্যায় প্যারিসে ছিলেন। পরে বেলজিয়ামের পুলিশ ব্রাসেলসের কাছে ওই ফরাসি নাগরিকসহ তিনজনকে আটক করে। ফ্রান্সের জাতীয় স্টেডিয়াম স্তাদে দে ফ্রাঁসের সামনে আত্মঘাতী বোমা হামলা চালানো দুই হামলাকারীর ‘মিসরীয় ও সিরীয় পাসপোর্ট ছিল’ বলে জানিয়েছে বিবিসি।

শোকে বিহ্বল ফ্রান্স, প্রশ্নবিদ্ধ নিরাপত্তা : পরস্পরের সঙ্গে সংযোগ রক্ষাকারী তিনটি দলে বিভক্ত বন্দুকধারী ও আত্মঘাতী বোমা হামলাকারীরা হামলা পরিচালনা করে বলে শনিবার জানিয়েছে সরকার। ফ্রান্সের প্রেসিডেন্ট এ ঘটনাকে আইএসের ‘আগ্রাসন’ বলে অভিহিত করেছেন। হামলার পর দেশে জরুরি অবস্থা ঘোষণা করেছেন তিনি। পুলিশ ও সেনাদের রাস্তায় রাস্তায় অবস্থান নেওয়ার নির্দেশ দিয়েছেন। পাশাপাশি দেশব্যাপী তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ওলাঁদ। শুক্রবারের ব্যস্ত সন্ধ্যায় কয়েকটি রেস্তোরাঁ, একটি সংগীতানুষ্ঠানের হলে ও দেশটির জাতীয় ফুটবল স্টেডিয়ামে এসব হামলা চালানো হয়। সিরিয়া ও ইরাকে ফ্রান্সের নেওয়া সামরিক পদক্ষেপের প্রতিশোধ হিসেবে এসব হামলা চালানো হয়েছে বলে দায় স্বীকার করা আইএস দাবি করেছে। ফ্রান্সের সরকারি কৌঁসুলিরা আরও জানিয়েছেন, মধ্যপ্রাচ্য ও বেলজিয়ামের সঙ্গে সম্পর্কিত এবং সম্ভবত জার্মানি ও ফ্রান্সের ভিতর গড়ে ওঠা জঙ্গিদের সমন্বয়ে হত্যাকারীদের তিনটি বহুজাতিক দল এসব হামলা পরিচালনা করেছে। বিষয়টি নিয়ে একটি আন্তসীমান্ত তদন্ত শুরু হয়েছে বলেও জানিয়েছেন তারা। গ্রিসের কর্মকর্তারা জানিয়েছেন, সহিংসতার কারণে নিজ দেশ থেকে পালিয়ে আসা সিরীয় শরণার্থীদের পাশাপাশি এক থেকে দুজন হামলাকারী তুরস্ক থেকে গ্রিস হয়ে ইউরোপে প্রবেশ করেছে। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের এক কর্মকর্তা শনিবার জানিয়েছেন, প্যারিস হামলার বিষয়ে আরও তথ্য পাওয়ার জন্য এফবিআই ও অন্যান্য তদন্তকারী সংস্থার সঙ্গে সমন্বয় করে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের কৌঁসুলিরাও ফরাসি কর্তৃপক্ষের সঙ্গে কাজ করে যাচ্ছেন। সবচেয়ে বর্বরোচিত নির্বিচার হত্যার ঘটনাটি ঘটেছে প্যারিসের বাতাক্লঁ নাট্যশালায়। এখানে যুক্তরাষ্ট্রের একটি ব্যান্ডের সংগীতানুষ্ঠানে তিন হামলাকারী অত্যন্ত পরিকল্পিতভাবে অন্তত ৮৯ জনকে গুলি করে ও বোমার বিস্ফোরণ ঘটিয়ে হত্যা করে। সন্ত্রাসবিরোধী কমান্ডোরা হলটিতে অভিযান চালানো শুরু করলে হামলাকারীরা বিস্ফোরকভর্তি বেল্টের বিস্ফোরণ ঘটিয়ে নিজেদের উড়িয়ে দেয়। সামান্য সময়ের ব্যবধানে আরও পাঁচটি এলাকায় চালানো হামলায় অন্তত ৪০ জনকে হত্যা করে হামলাকারীরা। এসবের মধ্যে জাতীয় স্টেডিয়াম স্তাতে দে ফ্রাঁসে জোড়া আত্মঘাতী বোমা হামলাও আছে। জানুয়ারিতে প্যারিসে নজিরবিহীন একটি সন্ত্রাসী হামলায় ১৭ জন নিহত হওয়ার পর থেকেই সন্ত্রাসী হামলার আশঙ্কায় শহরটিতে উচ্চ সতর্কাবস্থা জারি করা ছিল। এর পরও কীভাবে এ ধরনের একটি ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা কোনো পূর্বসতর্কতা ছাড়াই সম্ভব হলো তা নিয়ে প্রশ্ন উঠেছে। ২০০৪ সালে স্পেনের রাজধানী মাদ্রিদে যাত্রীবাহী ট্রেনে বোমা হামলা চালিয়ে ১৯১ জনকে হত্যার পর প্যারিসের হামলাই ইউরোপে সংঘটিত সবচেয়ে ভয়াবহ জঙ্গি হামলা।

ছোট অপরাধী থেকে ঠাণ্ডা মাথার সন্ত্রাসী : ছোটখাটো অপরাধী ওমর ইসমাইল মোস্তাফি। প্যারিসে সন্ত্রাসী হামলায় ১২৯ জন নিহত হওয়ার আগ পর্যন্ত পুলিশের কাছে এমন পরিচয়ই ছিল তার। কিন্তু গতকালের ওই হামলায় সেই মোস্তাফিকেই প্রথম বন্দুকধারী হিসেবে চিহ্নিত করেছে পুলিশ। পুলিশ বলছে, বাতাক্লঁ হলের কিছু পাথরের ওপর তার হাতের চিহ্ন পাওয়া গেছে। ২৯ বছর বয়সী মোস্তাফি ছাড়াও আরও দুজন ওই হলটিতে হত্যাকাণ্ডে অংশ নেন। নিজেদের আত্মঘাতী বোমায় উড়িয়ে দেওয়ার আগে ওই তিনজন ৮৯ জনকে হত্যা করেছে। প্যারিসের করকরোননেসের দরিদ্র শহরতলিতে ১৯৮৫ সালের ২১ নভেম্বর জন্মগ্রহণ করেন মোস্তাফি। তার অপরাধ রেকর্ড থেকে জানা যায়, ২০০৪ থেকে ২০১০ সাল পর্যন্ত ছোটখাটো আটটি অপরাধের জন্য তাকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। কিন্তু কোনোবারই তাকে জেল খাটতে হয়নি। প্যারিস প্রসিকিউটর ফ্রাঁসোয়া মলিয়েঁ বলেন, ২০১০ সালে মোস্তাফিকে মৌলবাদের উচ্চ অগ্রাধিকার লক্ষ্য হিসেবে চিহ্নিত করা হয়েছিল। কিন্তু শুক্রবারের আগে তাকে কোনো তদন্তের মুখোমুখি হতে হয়নি। এ ছাড়া তার সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে যোগসূত্রও খতিয়ে দেখা হয়নি। পুলিশের একটি সূত্র জানিয়েছে, মোস্তাফি গত বছর সিরিয়ায় গিয়েছিলেন। তদন্তকারীরা সেটি খতিয়ে দেখছে। ঘটনার পর পুলিশ মোস্তাফির বাবা ও তার ৩৪ বছর বয়সী ভাইকে আটক করেছে। এ ছাড়া তাদের বাড়িতে তল্লাশিও চালানো হয়েছে। কারাগারে নেওয়ার আগে তার ভাই কম্পিত কণ্ঠে বলেন, ‘এটা উন্মাদ, পাগলের কাজ। গতকাল আমি প্যারিসে ছিলাম। আমি দেখেছি জঘন্য ওই কাজ কীভাবে ঘটেছে।’ মোস্তাফি এ ঘটনার সঙ্গে যুক্ত এমনটা জানার পর তার এ ভাইকে পুলিশ ধরে নিয়ে যায়। কয়েক বছর আগে তিনি মোস্তাফির সঙ্গে সম্পর্কোচ্ছেদ করেন। তিনি জানতেন মোস্তাফি ছোটখাটো অপরাধের সঙ্গে জড়িত। কিন্তু কখনো চিন্তাও করতে পারেননি তার ভাই উগ্রবাদী হতে পারে।

সন্ত্রাসীদের গাড়িতে একে-৪৭ : হামলায় সন্ত্রাসীদের ব্যবহৃত গাড়িতে বেশ কিছু একে-৪৭ রাইফেল পেয়েছে স্থানীয় পুলিশ। গতকাল সকালে প্যারিসের উপকণ্ঠ মঁত্রেইলে সন্দেহভাজন গাড়িটি চিহ্নিত করার পর তল্লাশি চালিয়ে এ আগ্নেয়াস্ত্র পাওয়া যায়। প্যারিস হামলার তদন্ত কর্মকর্তাদের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। কর্মকর্তারা জানান, শুক্রবার রাতে ওই হামলার পর মঁত্রেইলে একটি সন্দেহভাজন গাড়ির খবর দেন স্থানীয়রা। পরে সেটিতে তল্লাশি চালিয়ে বেশ কিছু একে-৪৭ পাওয়া যায়। স্থানীয়রা মনে করছেন, সন্ত্রাসীরা এ গাড়িটি ব্যবহার করেই রু ফঁতেইঁ-অ’-রোয়ার ক্যাফে ও রু-দ্য-শারোনের রেস্তোরাঁয় হামলা চালিয়েছে। হামলার পরপরই ফ্রান্সজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়।

সন্ত্রাসের জবাব হবে নিষ্ঠুর : মধ্যপ্রাচ্যে আইএসের বিরুদ্ধে এক বছর ধরে নিষ্ফল যুদ্ধের পর প্যারিসে সন্ত্রাসী হামলার ঘটনায় এই জঙ্গিগোষ্ঠীকে নির্মূলে আরও সমন্বিত সামরিক উদ্যোগ নেওয়ার চাপ বাড়বে বলে মনে করছেন বিশ্লেষকরা। ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ ইতিমধ্যে প্যারিসের হামলাকারীদের ‘নিষ্ঠুর’ জবাব দেওয়ার অঙ্গীকার করেছেন। তিনি বলেছেন, ‘যুদ্ধের মুখে দাঁড়িয়ে জাতিকে আজ অবশ্যই সঠিক পদক্ষেপ নিতে হবে।’ আইএসের বিরুদ্ধে যুদ্ধের নেতৃত্বে থাকা যুক্তরাষ্ট্র ‘যথেষ্ট চেষ্টা করছে না’ বলে ঘরে-বাইরে অভিযোগ উঠছিল বেশ কিছুদিন ধরেই। প্যারিসের হামলার পর ওয়াশিংটন এখন তাদের ইউরোপীয় ও আরব মিত্রদের নিয়ে ইরাক ও সিরিয়ায় সামরিক শক্তি বাড়ানোর ওপর গুরুত্ব দিতে বাধ্য হবে বলে বিশ্লেষকদের ধারণা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর