বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

একই স্টাইলে দিনাজপুরে ইতালীয়কে খুনের চেষ্টা

রিয়াজুল ইসলাম, দিনাজপুর

একই স্টাইলে দিনাজপুরে ইতালীয়কে খুনের চেষ্টা

হামলার পর গুলিবিদ্ধ অবস্থায় রাস্তায় পড়ে থাকেন ইতালীয় নাগরিক ডা. পিয়ারো - বাংলাদেশ প্রতিদিন

গুলশান ও রংপুরের মতো একই স্টাইলে গুলি করে হত্যার চেষ্টা করা হয়েছে দিনাজপুরে ফাদার ডা. পিয়ারো পারোলারি সামিওকে (৬৪)। গতকাল সকালে মোটরসাইকেলযোগে এসে ইতালির এ নাগরিককে গুলি করে অজ্ঞাত দুর্বৃত্তরা। দ্রুত তাকে দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। বিকালে তাকে ঢাকায় নিয়ে আসা হয়। এরপর তাকে সিএমএইচে ভর্তি করা হয়। পিয়ারো সামিও পেশায় চিকিৎসক। তিনি শহরের সুইহারি ক্যাথলিক মিশন চার্চের ফাদার। দুই দফায় তিনি দীর্ঘ ১৫ বছর ধরে দিনাজপুর মিশনে কর্মরত রয়েছেন। গতকাল সকাল সাড়ে ৭টায় শহরের মির্জাপুর বিআরটিসি বাস ডিপোর সামনের সড়কে এ ঘটনা ঘটে। এ ঘটনায় পুরো দিনাজপুর শহরে র‌্যাব, ডিবি, পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জোর তৎপরতা লক্ষ্য করা গেছে। গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। দুষ্কৃতকারীদের গ্রেফতার দাবিতে বিকালে দিনাজপুর প্রেসক্লাবের সামনের সড়কে বিক্ষোভ মিছিল করে আদিবাসী ছাত্র পরিষদ ও আদিবাসী যুব পরিষদ। এ ঘটনার পরপরই দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে ছুটে যান জেলা প্রশাসক খায়রুল আলম, পুলিশ সুপার রুহুল আমীন, প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাসহ বেশ কিছু বিদেশি নাগরিক। কোতোয়ালি থানার এসআই বিপ্লব সরদার জানান, ইতালির নাগরিক পিয়ারো সামিও দীর্ঘদিন ধরে দিনাজপুর মিশনের সেন্ট ভিনসেন্ট হাসপাতালে কর্মরত। তিনি সেখানে চিকিৎসাসেবা দানের পাশাপাশি দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা প্রদান করেন। সকাল সাড়ে ৭টায় বাইসাইকেলযোগে কর্মস্থলে যাওয়ার পথে শহরের মির্জাপুর বিআরটিসি বাস ডিপোর সামনের সড়কে অজ্ঞাত দুর্বৃত্তরা গুলি করে পালিয়ে যায়। স্থানীয়রা তাকে উদ্ধার করে দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন। দিনাজপুর হাসপাতালের কর্তব্যরত চিকিসক পার্থ সারথি রায় জানান, পিয়ারো সামিওর পেছন থেকে একটি গুলি গলার পেছনের অংশে সামান্য ভেদ করে বেরিয়ে যায়।

হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট চিকিৎসক জিল্লুর রহমান জানান, ‘পিয়ারো সামিওকে এ হাসপাতালে সকাল পৌনে ৯টার দিকে আনা হয়। তৎক্ষণাৎ বিষয়টি বোঝা না গেলেও ড্রেসিং করার পর দেখা যায় মাথার পেছনেও ইনজুরি রয়েছে। আর বাইসাইকেল থেকে পড়ে যাওয়ায় তিনি নাকে-মুখে আঘাত পান। এতে রক্তপাত ঘটে। মেডিকেল বোর্ড গঠন করে তার চিকিৎসা দেওয়া হয়। পরে তার নিরাপত্তা ও উন্নত চিকিৎসার জন্য আমরা ঢাকায় প্রেরণের সিদ্ধান্ত নিই। তবে বর্তমানে তিনি আশঙ্কামুক্ত।’ এদিকে ঘটনাস্থলের আশপাশের মানুষের সঙ্গে কথা বলে জানা যায়, তারা গুলির শব্দ শুনেছেন। ঘটনাস্থলে একটি গুলির খোসা পড়ে থাকতে দেখা গেছে। কোতোয়ালি থানার ওসি এ কে এম খালেকুজ্জামান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, দুর্বৃত্তদের ধরতে প্রশাসন অভিযান শুরু করেছে। এদিকে দিনাজপুরের মিশনারি স্কুল ও কলেজগুলোর শিক্ষক-শিক্ষার্থীরা অ্যাসেম্বলি ও ক্লাস বয়কট করে এ ঘটনার প্রতিবাদ ও নিন্দা জানান। দিনাজপুর কসবা সেন্ট ফিলিপস হাইস্কুল অ্যান্ড কলেজের ভারপাপ্ত অধ্যক্ষ ব্রাদার নির্মল ফ্রান্সিস গমেজ সিএসসি ঘটনার সঠিক তদন্ত এবং তাদের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানান। সেন্ট ভিনসেন্ট হাসপাতালের পরিচালক ডা. বেরুত্তি পিমে সাংবাদিকদের জানান, ফাদার ডা. পিয়ারো সামিও পিমে ১৯৮৫ সালে দিনাজপুর হাসপাতালে যোগদান করেন। এর আগে তিনি ১৫ বছর রাজশাহীতে কর্মরত ছিলেন। ২০০৮ সালে তিনি পুনরায় দিনাজপুর সেন্ট ভিনসেন্ট হাসপাতালে যোগদান করেন। তিনি য²া বিশেষজ্ঞ চিকিৎসক। তিনি রাজশাহীর ডিজ্ঞাডুবায় একটি টিবি হাসপাতালে কাজ করেন। ডা. বেরুত্তি ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘আমরা এই শান্ত দিনাজপুরে ১১০ বছর ধরে কাজ করছি। কোনো দিন এ রকম অপমান পাইনি। আমরা মানুষকে সেবা দিই। কী কারণে আমাদের ওপর হামলা হয়েছে তা ভাবতেই পারছি না।’

জেনারেল মাহবুবের নিন্দা : ফাদার ডা. পিয়ারো পারোলারি সামিওর ওপর হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন দিনাজপুরের বাসিন্দা ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি বলেন, দিনাজপুর সাম্প্রদায়িক সম্প্রীতির জেলা। এখানে সব ধর্ম-বর্ণের মানুষ একসঙ্গে বসবাস করে আসছে। এটাই প্রথম এ ধরনের ন্যক্কারজনক ঘটনা। অবিলম্বে প্রকৃত দোষীদের গ্রেফতার করে বিচারের মুখোমুখি করার জন্য তিনি সরকারের কাছে দাবি জানান। তবে কোনোভাবেই যেন বিষয়টি রাজনৈতিকভাবে দেখা না হয় সেদিকে প্রশাসনকে সজাগ থাকার আহ্বান জানান তিনি।

সর্বশেষ খবর