শিরোনাম
শুক্রবার, ২০ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা
ইতালির নাগরিক হত্যাচেষ্টা

দিনাজপুর জেলা জামায়াতের সেক্রেটারি মাহবুব রিমান্ডে

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুর জেলা জামায়াতের সেক্রেটারি মাহবুব রিমান্ডে

দিনাজপুরে ইতালির নাগরিক ফাদার ডা. পিয়ারো পারোলারি সামিওকে গুলি করে হত্যার চেষ্টা মামলায় জেলা জামায়াতে ইসলামীর সেক্রেটারি অ্যাডভোকেট মোহাম্মদ মাহবুবুর রহমান ভুট্টোকে জিজ্ঞাসাবাদের জন্য এক দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল বিকাল সাড়ে ৪টার দিকে তাকে তিন দিনের রিমান্ড চাইলে শুনানি শেষে এক দিন মঞ্জুর করেন আদালত।

এর আগে বুধবার রাত সাড়ে ১১টার দিকে দিনাজপুর কোতোয়ালি থানায় মামলা দায়ের করেন দিনাজপুর কসবা মিশনের ফাদার সিলাস কুসুজ।

দিনাজপুর কোতোয়ালি থানার ওসি এ কে এম খালেকুজ্জামান জানান, ফাদার সিলাস কুসুজ বাদী হয়ে অজ্ঞাত দুর্বৃত্তদের নামে এ মামলা করেন। তিনি জানান, এ মামলা তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে দিনাজপুর ডিবি পুলিশকে। মামলায় জেলা জামায়াতের সেক্রেটারি অ্যাডভোকেট ভুট্টোকে গ্রেফতার দেখানো হয়। দিনাজপুর অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলী আদালত-১ (কোতোয়ালি)-এর বিচারক এস এম আহসানুল হকের আদালতে গতকাল বিকালে অ্যাডভোকেট ভুট্টোকে হাজির করে জিজ্ঞাসাবাদের জন্য ডিবি পুলিশের ওসি রেজওয়ান রহিম তিন দিনের রিমান্ডের আবেদন করেন। বিচারক শুনানি শেষে এক দিন মঞ্জুর করেন। ডিবি পুলিশের ওসি রেজওয়ান রহিম জানান, তদন্তের দায়িত্ব পাওয়ার পর ঘটনাস্থল পরিদর্শনসহ তদন্ত চলছে। তিনি জানান, তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কিছু বলা যাবে না। প্রসঙ্গত, ডা. পিয়ারো সামিও শহরের সুইহারি নাভানা ক্যাথলিক মিশন (এনটিএস) চার্চের ফাদার। ৩০ বছর ধরে দিনাজপুর মিশনে কর্মরত রয়েছেন। এদিকে, ডা. পিয়ারো সামিও হত্যার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএস।

ইইউর উদ্বেগ ও নিন্দা, ব্রিটেনের সতর্কতা : দিনাজপুরে ইতালির নাগরিক ও ধর্মযাজক ডা. পিয়েরো পারো লারিকে গুলির ঘটনায় নিন্দা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বাংলাদেশে ইইউর রাষ্ট্রদূত পিয়ের মায়াদুঁ গতকাল এক বিবৃতিতে এই নিন্দা জানান। তিনি বলেন, বারবার এ ধরনের সহিংস ঘটনা সবার জন্য উদ্বেগের বিষয়। অন্যদিকে, এ ঘটনার প্রেক্ষাপটে বাংলাদেশে ব্রিটিশ নাগরিকদের জন্য আবারও ভ্রমণ সতর্কতা জারি করেছে ব্রিটেন। ইইউ রাষ্ট্রদূত পিয়ের মায়াদুঁ বিবৃতিতে পিয়েরো পারো লারির দ্রুত আরোগ্য কামনা করে বলেন, গত দুই মাসের কম সময়ের মধ্যে বিদেশি নাগরিকদের ওপর তিনটি নৃশংস হামলার ঘটনা ঘটেছে। বিদেশিদের ওপর হামলাকারী ও এর উসকানিদাতাদের বিচারের আওতায় আনতে যথাযথ ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান ইইউ রাষ্ট্রদূত।

অন্যদিকে, ব্রিটিশ সরকারের ওয়েবসাইটে ব্রিটিশ নাগরিকদের বাংলাদেশে ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে ইউকে পররাষ্ট্র ও কমনওয়েলথ অফিস। একজন বিদেশি নাগরিক গুলিবিদ্ধ হওয়া এবং গতকালের হরতালের কথা উল্লেখ করে সাবধানতার সঙ্গে চলাফেরা ও আগেভাগেই পর্যাপ্ত নিরাপত্তামূলক ব্যবস্থা নিতে বলা হয়েছে। এর আগে, গত বুধবার সকালে দিনাজপুরে দুর্বৃত্তদের দ্বারা গুলিবিদ্ধ হন প্রায় ত্রিশ বছর ধরে বাংলাদেশে বসবাস করা ইতালির নাগরিক ডা. পিয়েরো। দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে প্রয়োজনীয় চিকিৎসা শেষে উন্নত স্বাস্থ্যসেবার জন্য  তাকে ঢাকায় আনা হয়েছে। বর্তমানে আশঙ্কামুক্ত পিয়েরো সর্বশেষ দিনাজপুরে সুইহারী ক্যাথলিক মিশন পরিচালিত ভিনসেন্ট হাসপাতালে কর্মরত ছিলেন। আগে গত ২৮ সেপ্টেম্বর ঢাকার গুলশানে ইতালির নাগরিক তাভেলা সিজার ও ৩ অক্টোবর রংপুরে জাপানের নাগরিক হোশি কোনিওকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা।

সর্বশেষ খবর