রবিবার, ২৯ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা
পারমাণবিক হামলার প্রস্তুতি!

তুরস্কের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

প্রতিদিন ডেস্ক

 

যুদ্ধ বিমান ভূ-পাতিত করার জেরে তুরস্কের ওপর একগুচ্ছ অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া।

প্রেসিডেন্ট ভূাদিমির পুতিন গতকাল  এ সংক্রান্ত একটি ডিক্রিতে সই করেছেন। ক্রেমলিনের ওয়েবসাইটে পোস্ট করা ওই ডিক্রিতে রাশিয়া থেকে তুরস্কে বাণিজ্যিক ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞার পাশাপাশি তুরস্ক থেকে কিছু পণ্য আমদানি স্থগিতের কথা বলা হয়েছে। এছাড়া রাশিয়ায় তুর্কি কোম্পানির কার্যক্রম পরিচালনা এবং কোনো রুশ কোম্পানিতে তুরস্কের কোনো নাগরিকের কাজ করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। গত মঙ্গলবার সিরিয়া সীমান্তে ক্ষেপণাস্ত্র ছুড়ে জঙ্গি বিমান ভূপাতিত করার চার দিনের মাথায় মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোটের অন্যতম শরিক তুরস্কের বিরুদ্ধে এ ব্যবস্থা নিল মস্কো। এদিকে তুরস্কে পারমাণবিক হামলা চালাতে রাশিয়া প্রস্তুত বলে মন্তব্য করেছেন শীর্ষ পর্যায়ের রুশ রাজনীতিক কর্নেল ভূাদিমির ঝিরিনোভস্কি। হামলা চালিয়ে তুরস্কের অন্যতম গুরুত্বপূর্ণ শহর ইস্তাম্বুল নিশ্চিহ্ন করে ৯০ লাখ মানুষকে হত্যায় রুশ প্রেসিডেন্ট ভূাদিমির পুতিনের প্রতি আহ্বান জানান তিনি। রাশিয়ার যুদ্ধবিমান ভূ-পাতিত করার ঘটনাকে তুরস্কের বোকামি বলেও মন্তব্য করেছেন ঝিরিনোভস্কি। এ ঘটনার প্রতিশোধ নিতেই ইস্তাম্বুলকে ধ্বংস করে দেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। মস্কোতে একটি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে ঝিরিনোভস্কি বলেন, ‘ইস্তাম্বুলে একটি পারমাণবিক হামলা করা হলে খুব সহজেই শহরটিকে ধ্বংস করা যাবে। একটি মাত্র বোমা ইস্তাম্বুল প্রণালির ওপর ফেলতে হবে। ব্যস, পুরো শহরটি সহজেই ধুয়ে যাবে। কারণ আর পানি ১০ থেকে ১৫ মিটার উঁচুতে উঠে যাবে। আর এই জলোচ্ছ্বাসে পুরো শহরটাই ভেসে যাবে। সেই সঙ্গে ভেসে যাবে শহরের ৯০ লাখ মানুষ।’ রাশিয়ার এই রাজনীতিবিদ তুরস্ককে তাদের এক নম্বর শত্র“ হিসেবে বিবেচনা করছেন। ব্রিটিশ ট্যাবলয়েড ডেইলি স্টার অনলাইনের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়। রাশিয়ার ডানপন্থি দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির প্রধান ও সামরিক বাহিনীর সাবেক কর্মকর্তা ঝিরিনোভস্কি দেশটির রাজনীতিতে বিতর্কিত নানা মন্তব্যের জন্য ‘মাথাগরম’ রাজনীতিবিদ বলে পরিচিত। ঝিরিনোভস্কি এমন সময় এসব কথা বললেন যখন দুই দেশের নেতাদের মধ্যে তুমুল বাগযুদ্ধ চলছে। এর মধ্যে গতকাল রুশ বিমান ধ্বংস করাকে নিয়ে আর বাড়াবাড়ি না করার আহ্বান জানিয়েছেন। তিনি আরও বলেছেন, জঙ্গিগোষ্ঠী আইএস দমনের নামে সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরোধীদের ওপর হামলা চালানো ‘আগুন নিয়ে খেলার শামিল’। তিনি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে সাবধান করে দিয়ে বলেছেন, ‘এই আগুন নিয়ে খেলা বন্ধ করুন।’ এদিকে ব্রিটিশ ডেইলি স্টার জানিয়েছে, দুই দেশের নেতাদের এমন বাক্যবিনিময়ের পর গোটা বিশ্ব এখন তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হওয়ার আশঙ্কায় পড়ে গেছে।

 

দুই দেশের এই টানাপড়েনের মধ্যে তুরস্কের সঙ্গে রাশিয়ার ভিসামুক্ত যাতায়াত ব্যবস্থা স্থগিত করেছে মস্কো। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ বলেছেন, নতুন বছর থেকেই এটি কার্যকর হবে। এ ছাড়া তুরস্কের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ আরোপেরও প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। ফ্রান্সের রাজধানী প্যারিসে আগামীকাল থেকে শুরু হতে যাওয়া জলবায়ুবিষয়ক শীর্ষ সম্মেলনে দুই নেতাই যোগ দেওয়ার কথা রয়েছে। সেখানেই পুতিনের সঙ্গে সরাসরি বৈঠক করতে চান এরদোয়ান। এ জন্য আঙ্কারার পক্ষ থেকে মস্কোকে প্রস্তাবও দেওয়া হয়েছে। যদিও বৈঠকের ব্যাপারে চ‚ড়ান্ত কোনো সিদ্ধান্ত জানায়নি।

অবশেষে এরদোগানের ‘দুঃখ প্রকাশ’ : গুলি করে রাশিয়ার যুদ্ধবিমান ভ‚পাতিত করার ঘটনায় অবশেষে ‘দুঃখ প্রকাশ’ করলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগান। একই সঙ্গে তিনি বলেছেন, ‘এ ঘটনা ঘটবে, এমন আশা করিনি’।

গতকাল রাজধানী আঙ্কারায় একটি অনুষ্ঠানে সমর্থকদের উদ্দেশে বক্তৃতাকালে এ দুঃখ প্রকাশ করেন তিনি। তবে রুশ যুদ্ধবিমান ভ‚পাতিত করার ঘটনায় আবারও নিজেদের বাহিনীর পক্ষে কথা বলেছেন এরদোগান। একই সঙ্গে সিরিয়া ইস্যুতে রাশিয়ার কার্যক্রমের সমালোচনাও করেছেন তিনি।

সিরিয়ায় আরও মিসাইল পাঠাল রাশিয়া : মিসাইল ক্রুজার মস্কভার পর সিরিয়া উপক‚লে নতুন করে আরও মিসাইল পাঠিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার মস্কভাকে ভ‚মধ্যসাগরের সিরিয়া উপক‚লের বন্দর শহর লাতাকিয়ার আরও কাছে ভিড়িয়ে সেখানে এস-৪০০ মডেলের একাধিক মিসাইল পাঠানো হয়। এগুলো সিরিয়ায় অভিযানরত রুশ যুদ্ধবিমানকে সহযোগিতা করবে। বিভিন্ন সূত্রের বরাত দিয়ে গতকাল আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করে। এএফপি।

 

সর্বশেষ খবর