রবিবার, ৬ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

ওয়াজ-খুতবায় জঙ্গিবাদের বিরুদ্ধে বলুন

নিজস্ব প্রতিবেদক

ওয়াজ-খুতবায় জঙ্গিবাদের বিরুদ্ধে বলুন

দেশের খ্যাতনামা আলেম-ওলামাদের ওয়াজ মাহফিল ও জুমার খুতবায় জঙ্গিবাদের বিপক্ষে কথা বলার পরামর্শ দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজি) এ কে এম শহীদুল হক। তিনি বলেন, জঙ্গিবাদ সমাজ ও রাষ্ট্রের জন্য হুমকিস্বরূপ। এটি মানুষের কোনো কল্যাণ বয়ে আনতে পারে না। এসব দিক নিয়ে কথা বলে সচেতন দেশবাসীকে আরও সজাগ করে তোলার আহ্বানও জানিয়েছেন  তিনি। গতকাল পুলিশ সদর দফতরে ‘জঙ্গিবাদ প্রতিরোধে ইসলামের ভূমিকা : বাংলাদেশ প্রেক্ষিত’ শীর্ষক এ আলোচনা সভায় পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে অংশ নেন ৩৫টি আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ, ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন মসজিদের ইমাম ও খতিবরা। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের দুজন শিক্ষকও ছিলেন। সকাল ১০টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত চলে মতবিনিময় সভা। শেষে দুপুরে সাংবাদিকদের কাছে আলোচনার মূল বিষয় নিয়ে কথা বলেন আইজিপি। তিনি বলেন, জঙ্গিবাদের নামে ইসলামের ভুল ব্যাখ্যা দেওয়া হচ্ছে। বোমা মেরে মানুষ হত্যা করা হচ্ছে। তাই ইসলামের সঠিক দর্শন প্রচার করতে হবে। অনেক মসজিদ আছে যেখানে জঙ্গিবাদকে উসকে দেওয়া হয়। এসব মসজিদের খোঁজখবর রাখতে হবে। ওয়াজ মাহফিলে জঙ্গিবাদবিরোধী বক্তব্য প্রচার করতে হবে। ফতোয়ার বিরুদ্ধে কথা বলতে হবে। সভায় পুলিশ মহাপরিদর্শক বলেন, দেশের মানুষকে সচেতন করে তুলতে আলেম-ওলামাদের গুরুত্ব রয়েছে। তারা জুমার খোতবায় জঙ্গিবাদের কুফল সম্পর্কে বর্ণনা করে মানুষকে সজাগ করতে পারেন। এখন শীতকাল। দেশের প্রায় সব এলাকাতেই ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হবে। সেখানে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সমাগম ঘটে। ওয়াজ মাহফিলেও জঙ্গিবাদ নিয়ে আলোচনা করা যেতে পারে। ওলামা-ইমামদের সহযোগিতা চেয়ে আ?ইজিপি বলে?ন, এখন থেকে ওয়াজ মাহফিল করতে হলে প্রশাসনের কাছ থেকে অনুমতি নিতে হবে। আর ওয়াজ মাহফিলে বক্তব্য রেকর্ড করতে হবে। তাদের (আলেম-ইমাম) সাহায্যে জঙ্গিবাদ চিহ্নিত করে ব্যবস্থা নিতে চায় পুলিশ। জঙ্গিবাদ মানুষের কোনো কল্যাণ বয়ে আনতে পারে না জানিয়ে শহীদুল বলেন, এ দেশে কোনো দিন জঙ্গিবাদী রাষ্ট্র কায়েম হবে না। এ দেশের মানুষ গণতন্ত্রে বিশ্বাসী। মানুষ মেরে কোনো রাষ্ট্র পরিচালিত হতে পারে না। এ জন্য সব মসজিদে এ-সংক্রান্ত চিঠি পাঠানোর কথাও বলেন তিনি।

পিস টেলিভিশন বন্ধের দাবি ওলামাদের : বাংলাদেশে পিস টেলিভিশনের সম্প্রচার বন্ধ করে দিতে আইজিপির কাছে দাবি জানিয়েছেন ওলামারা। তাদের অভিযোগ, এ চ্যানেলটি ইসলামবিরোধী তথ্য প্রচার করছে। পরে এ ব্যাপারে শহীদুল হক বলেন, জঙ্গিবাদী প্রচার চালালে তা তথ্য মন্ত্রণালয়কে জানাতে হবে। সরকার এ ব্যাপারে ব্যবস্থা নেবে?। চ্যানেলটি যদি জঙ্গিবাদী প্রচার চালায় তাহলে তা বন্ধ করে দেওয়া উচিত বলে তিনি মত দেন।

সভায় ওলামা ও ইমামরা বলেন, ওহাবি, জাহাবি, সালাফি, মওদুদীবাদী, হিযবুত তাহরীর সব একই গোষ্ঠী এবং তারা জঙ্গি কর্মকাণ্ডে জড়িত। তাদের মোটিভেট করতে হবে। প্রয়োজনে তারা কী চায় তা নিয়ে সরাসরি বসতে হবে।

সর্বশেষ খবর