বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

প্রতীক নিয়ে এখনই প্রচার নয় : ইসি

তিন এমপির দুঃখ প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

আচরণবিধি লঙ্ঘন করে পৌরসভা নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় উপস্থিত থাকায় নির্বাচন কমিশনের কাছে দুঃখ প্রকাশ করেছেন তিন এমপি। ভবিষ্যতে আচরণবিধি মেনে চলার বিষয়েও ‘কথা দিয়েছেন’ তারা।

এদিকে প্রতীক বরাদ্দ হওয়ার আগে দলীয় মনোনয়ন পাওয়া প্রার্থীরাও মার্কা নিয়ে প্রচারণা চালাতে পারবেন না। তবে গতকাল থেকে প্রতীক ছাড়া জনসংযোগে বাধা নেই বলে জানিয়েছে নির্বাচন কমিশন। গতকাল দলীয় প্রতীকে প্রচারণা শুরুর পরে ইসি সচিব মো. সিরাজুল ইসলাম সাংবাদিকদের বিষয়টি স্পষ্ট করলেন। এ বিষয়ে ইসি সচিব বলেন, সবার জন্য সমান সুযোগ দিতে, কারও প্রতি বৈষম্য না করতে ইসি সব বিষয় বিবেচনা করেছে। প্রতীক বরাদ্দের পর ১৪ ডিসেম্বর থেকে প্রচারণা করতে হবে- এটিই এখন সিদ্ধান্ত। তবে গতকাল বুধবার থেকে প্রতীক ছাড়া পথসভা, ঘরোয়া সভা, জনসংযোগে বাধা নেই বলে জানিয়েছেন তিনি। আগামী ৩০ ডিসেম্বর ২৩৫ পৌরসভায় ভোট। নির্বাচনী আচরণবিধি অনুযায়ী, ভোটের ২১ দিন আগে প্রচারণার কোনো সুযোগ নেই। ৩ ডিসেম্বর মনোনয়নপত্র জমা শেষে বাছাই কাজও সম্পন্ন হয়েছে ৬ ডিসেম্বর। তবে এরই মধ্যে বাতিল হওয়া অনেক প্রার্থী আপিল করেছেন। এসব বিষয় নিষ্পত্তির পর প্রার্থিতা চ‚ড়ান্ত হবে ১৩ ডিসেম্বর। সচিব জানান, ১৩ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। প্রতীক বরাদ্দ হবে ১৪ ডিসেম্বর, ওই দিন থেকে আনুষ্ঠানিক প্রচারণা শুরু করতে পারবেন প্রার্থীরা। দলীয় প্রার্থীরা প্রচারণার সময় বেশি পেলে বৈষম্য হবে, সে ক্ষেত্রে প্রতীক নিয়ে প্রচারণার কোনো সুযোগ নেই। বরং ১৩ ডিসেম্বরের পরে সবাই প্রচারণার সুযোগ পাবে। ইসির এ সিদ্ধান্ত না মানলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

তিন এমপির দুঃখ প্রকাশ : পৌরসভা নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় নিজেদের উপস্থিতির জন্য দুঃখ প্রকাশ করেছেন তিন এমপি। ভবিষ্যতে আচরণবিধি মেনে চলারও ‘কথা দিয়েছেন’ তারা। মঙ্গল ও বুধবার পৌর নির্বাচনে আচরণবিধি ভঙ্গের পরিপ্রেক্ষিতে ইসির শোকজের জবাব দেন ক্ষমতাসীন দলের এমপি ঢাকা-২০ আসনের এম এ মালেক, নাটোর-২ আসনের এমপি শফিকুল ইসলাম শিমুল ও বরগুনা-২ আসনের শওকত হাচানুর রহমান রিমন। মনোনয়নপত্র জমা দেওয়ার সময় উপস্থিতি, হেলিকপ্টার ব্যবহার ও আগাম প্রচারণামূলক কাজে জড়িত থেকে সরকারি-সুবিধাভোগী এই ব্যক্তিরা আচরণবিধি লঙ্ঘন করেছেন বলে নোটিসে উল্লেখ করা হয়। পাশাপাশি গতকালের মধ্যে তাদের জবাব দেওয়ার সময় বেঁধে দেওয়া হয়েছিল। জানা গেছে, ঢাকা-২০ আসনের এমপি এম এ মালেক ইসি সচিব বরাবর জবাব পাঠিয়েছেন। অনাকাক্সিক্ষত ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছেন। সেই সঙ্গে আগামীতে আচরণবিধি অনুসরণের বিষয়ে সচেতন থাকবেন বলে জবাবে উল্লেখ করেছেন। এর আগে মঙ্গলবার নাটোরের এমপি শফিকুল ইসলাম শিমুলও ইসি সচিবের কাছে জবাব পাঠান। মেয়র প্রার্থী উমা চৌধুরীর সঙ্গে যাওয়ার জন্য তিনি নির্বাচন কমিশনের কাছে দুঃখ প্রকাশ করেছেন। নোটিসের জবাবে তিনি লিখেন, ‘এটা আমার অনিচ্ছাকৃত ভুল। এ জন্য দুঃখ প্রকাশ করছি। আগামীতে আচরণবিধি পালনের বিষয়ে সচেতন থাকব।’ এ ছাড়া বরগুনার এমপিও জবাব দিয়েছেন বলে জানা গেছে। তিনিও এ জন্য দুঃখ প্রকাশ করে শোকজের জবাব দিয়েছেন। ভবিষ্যতে এ বিষয়ে সচেতন থাকবেন বলে নোটিসের জবাবে উল্লেখ করেছেন এই এমপি।

সর্বশেষ খবর