রবিবার, ১৩ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

কারচুপি হলেও নির্বাচনে থাকব ------ খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক

ভোট কারচুপি হলেও শেষ পর্যন্ত নির্বাচনে থাকার ঘোষণা দিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। নেতা-কর্মীদের উদ্দেশে তিনি বলেন, ‘আন্দোলনের অংশ হিসেবে আমরা নির্বাচনে যাচ্ছি। ভোটের ফলাফল পর্যন্ত কেন্দ্র পাহারা দিতে হবে। বিদ্রোহী প্রার্থীদের প্রসঙ্গে তিনি বলেন, তাদের বুঝিয়ে শুনিয়ে নির্বাচন থেকে দূরে রাখতে হবে। এর পরও কেউ সরে না দাঁড়ালে তাকে নিষ্ক্রিয় করে রাখতে হবে।’

আসন্ন পৌর নির্বাচনে কর্মকৌশল নিয়ে দলের সিনিয়র নেতাদের সঙ্গে গত রাতে অনুষ্ঠিত এক বৈঠকে বিএনপি-প্রধান এসব কথা বলেন। গুলশানের রাজনৈতিক কার‌্যালয়ে রাত সোয়া ৯টা থেকে প্রায় দেড় ঘণ্টাব্যাপী এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিএনপির ভাইস চেয়ারম্যান, উপদেষ্টা, যুগ্ম মহাসচিব ও সাংগঠনিক সম্পাদকরা উপস্থিত ছিলেন। বৈঠকে অংশ নেওয়া একাধিক নেতার সঙ্গে আলাপকালে এ তথ্য জানা যায়। সূত্র জানায়, বৈঠকের পর পর্যবেক্ষণে ১১টি টিমও গঠন করা হয়। এর মধ্যে কেন্দ্রীয় মনিটরিং সেল, সাংগঠনিক সাত বিভাগে আটটি, নির্বাচন কমিশনসংশ্লিষ্ট একটি এবং নানা অভিযোগ নিয়ে নিয়মিত ব্রিফিংয়ের জন্য পৃথক একটি কমিটি করা হয়। জানা যায়, বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিবকে আহ্বায়ক ও মো. শাহজাহানকে সদস্যসচিব করে কেন্দ্রীয় মনিটরিং টিম করা হয়। এ ছাড়া ঢাকা বিভাগে স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ময়মনসিংহ বিভাগে আ স ম হান্নান শাহ, খুলনা বিভাগে তরিকুল ইসলাম, রংপুর বিভাগে লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, রাজশাহী বিভাগে চেয়ারপারসনের উপদেষ্টা ইকবাল হাসান মাহমুদ টুকু, বরিশাল বিভাগে ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ, চট্টগ্রাম বিভাগে ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমানসহ সিলেট বিভাগে সিনিয়র পর‌্যায়ের এক নেতা আহ্বায়কের দায়িত্ব পালন করবেন। বিভাগীয় সাংগঠনিক সম্পাদকরা সদস্যসচিবের দায়িত্বে থাকছেন বলে জানা যায়।

বৈঠকসূত্র জানায়, জামায়াতের সঙ্গে সমঝোতা নিয়ে কোনো কোনো নেতা কথা বলেন। এ সময় বেগম জিয়া বলেন, ‘আমরা ধানের শীষের প্রতীক নিয়ে নির্বাচনে যাচ্ছি। প্রতিদ্বন্দ্বিতা করব নৌকার সঙ্গে। আপনারা সেভাবেই প্রস্তুতি নিন। আমি নির্দেশ দিচ্ছি, সংশ্লিষ্ট এলাকার সাবেক মন্ত্রী, এমপিসহ কেন্দ্রীয় নেতারা এখনই এলাকায় চলে যান। কেন্দ্রীয় কমিটির সঙ্গে যোগাযোগ রেখে দলের প্রার্থীর পক্ষে প্রচারণায় অংশ নিন।’ যে কোনো পরিস্থিতিতে বিএনপির প্রার্থীকে বিজয়ী করে আনার চ্যালেঞ্জ নিতে নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান বেগম জিয়া। খালেদা জিয়ার সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন- বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, পৌর নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম মহাসচিব মো. শাহজাহান, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, সেলিমা রহমান, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ, এয়ার ভাইস (অব.) আলতাফ হোসেন চৌধুরী, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, ব্যারিস্টার শাহজাহান ওমর, মেজর জেনারেল (অব.) রহুল আলম চৌধুরী, অ্যাডভোকেট আহমেদ আজম খান, শামসুজ্জামান দুদু, আবদুল মান্নান, ইনাম আহমেদ চৌধুরী, ব্যারিস্টার হায়দার আলী, এ জেড এম জাহিদ হোসেন, সাবিহ উদ্দিন আহমেদ, এ এস এম আবদুল হালিম, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, মিজানুর রহমান মিনু, ফজলুল হক মিলন, গোলাম আকবর খন্দকার প্রমুখ।

সর্বশেষ খবর