মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা
স্বামীকে নিয়ে দেশে টিউলিপ

বাঙালি পুরুষও ব্রিটিশ পার্লামেন্টে স্থান পাবেন

নিজস্ব প্রতিবেদক, সিলেট

আগামীতে ব্রিটিশ পার্লামেন্টে নারীর পাশাপাশি বাঙালি পুরুষও স্থান করে নেবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন হাউস অব কমন্সের সদস্য ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ সিদ্দিক। গতকাল সকালে সিলেট এমএজি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে প্রায় দেড় ঘণ্টা যাত্রাবিরতিকালে সুধীজনের সঙ্গে মতবিনিময়ের সময়  তিনি এ আশাবাদ ব্যক্ত করেন। এ সময় বঙ্গবন্ধুতনয়া ও টিউলিপের মা শেখ রেহানা, স্বামী ক্রিশ্চিয়ান উইলিয়াম তার সঙ্গে ছিলেন। টিউলিপ সিদ্দিক বলেন, প্রবাসী বাংলাদেশি বিশেষ করে সিলেটিদের আন্তরিক সহযোগিতার কারণে তিনি ব্রিটিশ পার্লামেন্টের সদস্য নির্বাচিত হতে পেরেছেন। প্রবাসী সিলেটিরা সক্রিয়ভাবে তার নির্বাচনী প্রচারে অংশ নেওয়ার বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, তাদের প্রতি কৃতজ্ঞতা জানাতেই বাংলাদেশ সফরের প্রথমেই তিনি সিলেটে এসেছেন। মুসলমানদের সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের নেতিবাচক মন্তব্য সম্পর্কে টিউলিপ সিদ্দিক বলেন, ব্রিটেনে যাতে এ ধরনের পরিস্থিতির সৃষ্টি না হয় সে জন্য তিনি বিষয়টি ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের দৃষ্টি আকর্ষণ করেছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, সব দেশের নাগরিকই ব্রিটেন গড়ে তুলেছেন। সুধী সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানা বলেন, লন্ডন-সিলেট আলাদা কোনো স্থান নয়। পঁচাত্তর-পরবর্তী সময়ে আমরা যখন লন্ডনে ছিলাম তখন প্রবাসী সিলেটিরাই আমাদের সব ধরনের সহযোগিতা প্রদান করেছেন।

অনুষ্ঠানে বক্তব্য দেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আমিনুল হক ভূঁইয়া, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট লুত্ফুর রহমান, সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সভাপতি বদরউদ্দিন আহমদ কামরান ও সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, সংসদ সদস্য এহিয়া চৌধুরী ও শাহানা রব্বানী, সাবেক এমপি সৈয়দা জেবুন্নেছা হক প্রমুখ।

এর আগে টিউলিপকে বহনকারী বিমান সকাল ৯টা ৫৫ মিনিটে ওসমানী বিমানবন্দরে অবতরণ করে। প্রায় দেড় ঘণ্টা যাত্রাবিরতি শেষে ১১টা ৩০ মিনিটে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। ব্রিটিশ পার্লামেন্টের সদস্য নির্বাচিত হওয়ার পর বাংলাদেশে এটাই টিউলিপের প্রথম সফর। চলতি বছরের ৭ মে অনুষ্ঠিত ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে লেবার পার্টির মনোনয়নে এমপি নির্বাচিত হন টিউলিপ। এমপি নির্বাচিত হওয়ার পর নারী ও সমতা বিষয়ক যুক্তরাজ্যের পার্লামেন্টারি সিলেক্ট কমিটির সদস্য নির্বাচিত হন টিউলিপ সিদ্দিক।

সর্বশেষ খবর