রবিবার, ৭ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

ভূমিকম্পে খেলনার মতো ভেঙে পড়ল বহুতল ভবন

মাত্রা ৬.৪ তাইওয়ানে ১৪ লাশ উদ্ধার আহত ৫০০

প্রতিদিন ডেস্ক

ভূমিকম্পে খেলনার মতো ভেঙে পড়ল বহুতল ভবন

ভূমিকম্পে গতকাল তাইওয়ানের তাইনান শহরে ১৬ তলা এই ভবনটি ভেঙে পড়েছে রাস্তায়। সেখানে ধসে পড়েছে আরও বেশ কয়েকটি ভবন —এএফপি

তাইওয়ানের দক্ষিণাঞ্চলে গতকাল একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৪। ভূমিকম্পে একটি ১৭ তলা ভবন খেলনার মতো ভেঙে পড়ে। ভয়াবহ এ ভূমিকম্পে অন্তত ১৪ জনের প্রাণহানি ঘটে। এ ঘটনায় আহত  হয়েছেন আরও ৫০০ জন। এখনো নিখোঁজ রয়েছেন অন্তত ৩০ জন। নিহতদের মধ্যে ১০ দিনের একটি মেয়ে শিশুও রয়েছে। ভূমিকম্পটির উত্পত্তি দক্ষিণাঞ্চলীয় তাইনান শহর থেকে ৪৩ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভূ-পৃষ্ঠের ২৩ কিলোমিটার গভীরে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা।

ভূমিকম্পটির পর আরও বেশ কয়েকটি আঘাত অনুভূত হয়েছে বলে তাইওয়ানের কেন্দ্রীয় আবহাওয়া ব্যুরো জানিয়েছে। বিধ্বস্ত ভবনটিতে বহু মানুষ আটকা পড়েছে বলে ধারণা করা হচ্ছে। তাদের উদ্ধারে অভিযান শুরু করা হয়েছে। স্থানীয় নতুন চান্দ্র বর্ষের শুরুতে প্রাকৃতিক দুর্যোগের এ ঘটনাটি ঘটল। ১৭ তলা ভবনটির তলাগুলো প্যানকেকের মতো একটির ওপর আরেকটি ভেঙে পড়েছে। ভবন বিধ্বস্তের ঘটনায় ওই শিশুটি এবং অপর একজন ৪০ বছর বয়সী পুরুষের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। দমকল বাহিনীর একজন কর্মকর্তা জানিয়েছেন, উদ্ধারকারীরা হাইড্রোলিক মই ও ক্রেন ব্যবহার করে ধ্বংসস্তূপ সরিয়ে ১২০ জনেরও বেশি জীবিতকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে। এদের মধ্যে অনেককে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাইনান শহরের আরও কয়েকটি ভবন ভূমিকম্পে  হেলে পড়েছে। কিন্তু দমকল বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, বিধ্বস্ত অ্যাপার্টমেন্ট ব্লকের মানুষদের উদ্ধারের কাজটিই আগে করা হচ্ছে। শহরের একটি হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের এখানে ৫৮ জন আহতকে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে অনেকেই সামান্য আঘাত  পেয়েছেন। পুরো তাইনান শহর থেকে মোট ১১৫ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে বলে দমকল বিভাগ জানিয়েছে। ঘটনাস্থল পরিদর্শনে রাজধানী তাইপে ছাড়ার আগে দেশটির  প্রেসিডেন্ট মা ইং জেউ জানিয়েছেন, ক্ষয়ক্ষতির ব্যাপকতা সম্পর্কে কর্তৃপক্ষের ধারণা এখনো পরিষ্কার নয়। বিবিসি।

সর্বশেষ খবর