শুক্রবার, ১ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা
ড. সিওয়ালের ঢাকা ত্যাগ

বিমান নিরাপত্তায় দ্রুত পদক্ষেপে যুক্তরাষ্ট্রের সন্তুষ্টি

কূটনৈতিক প্রতিবেদক

বিমান নিরাপত্তায় দ্রুত পদক্ষেপে যুক্তরাষ্ট্রের সন্তুষ্টি

মার্কিন যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি ড. সারা সিওয়াল এবং অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অ্যালান বারসিন গতকাল পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় সাক্ষাৎ  করেছেন। এ সময় অ্যালান বারসিন বিমানবন্দরের নিরাপত্তায় গৃহীত ত্বরিত পদক্ষেপে সন্তুষ্টি প্রকাশ করেন। তিন দিনের সফর শেষে ড. সারা সিওয়াল গত সন্ধ্যায় ঢাকা ত্যাগ করেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, চলমান প্রক্রিয়ার অধীনে ইতিমধ্যে ৪র্থ পার্টনারশিপ ডায়ালগ, ৪র্থ নিরাপত্তা ডায়ালগ ও ৪র্থ মিলিটারি টু মিলিটারি ডায়ালগ এবং দ্বিতীয় টিকফা ডায়ালগ অনুষ্ঠিত হয়েছে এবং ভবিষ্যতে অন্যান্য ক্ষেত্রেও দুই দেশ একসঙ্গে কাজ করতে পারে। এর পাশাপাশি বৈশ্বিক ও আঞ্চলিক শান্তি নিশ্চিতকরণ, সন্ত্রাসবাদ দূরীকরণ, নারীর ক্ষমতায়ন, মানবাধিকার নিশ্চিতকরণ, গণতন্ত্র ও সুশাসন, জলবায়ু পরিবর্তন, টেকসই উন্নয়ন, পরিচ্ছন্ন ও সবুজ জ্বালানি ইত্যাদি বিষয়ে যৌথভাবে কাজ করছে দুই দেশ। গণতন্ত্র এবং রাজনীতিতে বিরোধী দলের অংশগ্রহণ প্রসঙ্গে শাহরিয়ার আলম বলেন, ২০১৪ সালের জাতীয় নির্বাচনের পর হতে বাংলাদেশ জাতীয়তাবাদী দলসহ সব রাজনৈতিক দল স্থানীয় নির্বাচনসমূহে অংশগ্রহণ করছে এবং অত্যন্ত অংশগ্রহণমূলক পরিবেশে নির্বাচনসমূহ অনুষ্ঠিত হচ্ছে। ড. সারা সিওয়াল বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন এবং জনসচেতনতা সৃষ্টিতে কমিউনিটি পুলিশিং এবং প্রশিক্ষণের মাধ্যমে ইমামদের সাহায্যে জনসচেতনতা সৃষ্টির উদ্যোগসমূহ খুবই চমৎকার বলে উল্লেখ করেন। এ বছরের ১৫ জানুয়ারি জাতিসংঘের সাধারণ পরিষদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা আয়োজিত কাউন্টারিং ভায়োলেন্ট এক্সিট্রিমিজম বৈঠকে জাতিসংঘের মহাসচিব বান কি মুন প্ল্যান অব অ্যাকশন টু ভায়োলেন্ট এক্সিট্রিমিজম উপস্থাপন করেন। নারীর ক্ষমতায়ন, জলবায়ু পরিবর্তন, টেকসই উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ইত্যাদি ক্ষেত্রে বাংলাদেশের নেতৃস্থানীয় ভূমিকার কথা উল্লেখ করে সারা সিওয়াল উক্ত প্ল্যান অব অ্যাকশন বাস্তবায়নে বাংলাদেশের সহযোগিতার আহ্বান জানান। এ প্রসঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, যেহেতু জাতিসংঘের সব কার্যক্রমেই বাংলাদেশের সমর্থন থাকে এক্ষেত্রেও তার ব্যত্যয় হবে না।

বিমানবন্দরের নিরাপত্তায় সমন্বিত পরিকল্পনা : এভিয়েশন সিকিউরিটি নিশ্চিত করতে সমন্বিত পরিকল্পনা প্রণয়ন করবে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের সঙ্গে আলোচনার মাধ্যমে তা করা হবে। বিমানবন্দরের নিরাপত্তা প্রশ্নে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গতকাল সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেননের সঙ্গে ইউএস ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটির অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অ্যালান বারসিনের নেতৃত্বে সফররত মার্কিন প্রতিনিধিদলের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

অবৈধ ৩০ বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র : অবৈধ হওয়া ৩০ বাংলাদেশিকে যুক্তরাষ্ট্র ফেরত পাঠাচ্ছে বলে সফররত যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অ্যালেন বারসিন গতকাল স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে জানিয়েছেন। সচিবালয়ে বৈঠকের পর স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, আইনগত সব সহযোগিতা দেওয়ার পরেও তারা বৈধ অভিবাসী হিসেবে নিজেদের প্রমাণ করতে পারেননি। আদালত তাদের অবৈধ ঘোষণা করেছেন। তাই ফেরত নিতে প্রস্তাব দেওয়া হয়েছে। তবে আমি তাদের বলেছি— ওই ৩০ জন বাংলাদেশি কিনা তা নিশ্চিত করতে হবে।

সর্বশেষ খবর