বুধবার, ৪ মে, ২০১৬ ০০:০০ টা

ঢাকায় কুয়েতের প্রধানমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক

ঢাকায় কুয়েতের প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে কুয়েতের প্রধানমন্ত্রী শেখ আল-মোবারক আল-হামাদ আল-সাবাহকে অভ্যর্থনা জানান —বাংলাদেশ প্রতিদিন

কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল-মুবারক আল-হামাদ আল-সাবাহ তিন দিনের সফরে গতকাল বিকালে ঢাকা এসেছেন। বিমানবন্দরে তাকে দেওয়া হয়েছে লাল গালিচা সংবর্ধনা। আজ তার সফরের আনুষ্ঠানিকতা শুরু হবে। সৌজন্য সাক্ষাৎ করবেন রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে। দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। স্বাক্ষর হবে বিনিয়োগ বৃদ্ধি ও সুরক্ষা, সামরিক সহযোগিতা এবং কূটনৈতিক ও অফিশিয়াল পাসপোর্টধারীদের ভিসা সহজীকরণসংক্রান্ত তিন চুক্তি। জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে কুয়েতের প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের বহনকারী বিশেষ বিমান গতকাল বিকাল ৫টার কিছু পরে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সেখানে ভিভিআইপি টারমাকের কাছে তাকে অভ্যর্থনা জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী। একটি ছোট্ট শিশু কুয়েতের প্রধানমন্ত্রীকে ফুলের তোড়া উপহার দেয়। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কুয়েতের প্রধানমন্ত্রীকে সালাম গ্রহণ মঞ্চে নিয়ে যাওয়া হয়। বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর একটি সুসজ্জিত দল কুয়েতের প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার এবং রাষ্ট্রীয় সালাম প্রদান করে। পরে কুয়েতের প্রধানমন্ত্রী গার্ড পরিদর্শন করেন। এরপর বাংলাদেশের প্রধানমন্ত্রী কুয়েতের প্রধানমন্ত্রীকে মন্ত্রিসভার সদস্য ও অন্যান্য বিশিষ্টজনের সঙ্গে পরিচয় করিয়ে দেন। কুয়েতের প্রধানমন্ত্রীও তার সফরসঙ্গীদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পরিচয় করিয়ে দেন। বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনার পর কুয়েতি প্রধানমন্ত্রীকে একটি মোটর শোভাযাত্রার মাধ্যমে বিমানবন্দর সড়কে হোটেল লা মেরিডিয়ানে নিয়ে যাওয়া হয়। ঢাকা সফরকালে তিনি এখানেই অবস্থান করবেন।

উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলে কুয়েতের প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন কুয়েতের প্রথম উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী শেখ সাবাহ আল-খালেদ আল-হামাদ আল-সাবাহ, উপ-প্রধানমন্ত্রী, অর্থ ও ভারপ্রাপ্ত তেলমন্ত্রী আনাস খালেদ আল-সাবাহ, শিক্ষামন্ত্রী ড. বদর হামাদ আল-ইসা ও পররাষ্ট্রবিষয়ক উপপ্রধানমন্ত্রী রাষ্ট্রদূত খালেদ সুলায়মান আল-জারাল্লাহ। কুয়েত চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্যবসায়ী প্রতিনিধি দলও এ সফরে কুয়েতের প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলাদেশে এসেছে। এ ছাড়া একটি মিডিয়া প্রতিনিধি দলও এ সফরে কুয়েতের প্রধানমন্ত্রীর সঙ্গে ঢাকায় এসেছে। সফরসূচি অনুসারে, কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল-মুবারক আল-হামাদ আল-সাবাহ আজ সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে একাত্তরের মুক্তিযুদ্ধের মহান শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্পাঞ্জলি অর্পণ করবেন। জাতীয় সংসদ ভবনে চলমান জাতীয় সংসদের চলতি অধিবেশনের কার্যক্রমও পর্যবেক্ষণ করবেন। বিকালে প্রধানমন্ত্রীর তেজগাঁও কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। এ সময় দুই দেশের মধ্যে একাধিক চুক্তি স্বাক্ষরের কথা রয়েছে। দ্বিপক্ষীয় বৈঠকের আগে দুই প্রধানমন্ত্রী প্রায় ১৫ মিনিট একান্তে কথা বলবেন। পরে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন। রাতে হোটেল সোনারগাঁওয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আয়োজিত এক নৈশভোজেও অংশগ্রহণ করবেন। আগামীকাল বৃহস্পতিবার সকালে তিনি ধানমন্ডি ৩২ নম্বর সড়কের বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিও শ্রদ্ধা জানাবেন। এদিন জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ কুয়েতের প্রধানমন্ত্রীর সঙ্গে তার হোটেলকক্ষে বৈঠক করবেন। আগামীকাল বিকালে তার ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

সর্বশেষ খবর