Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ১০ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৯ জুন, ২০১৬ ২৩:১১
প্রধানমন্ত্রীর বিমান নামতে দেরির ঘটনায় দুই প্রকৌশলী বরখাস্ত
নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান ৩৭ মিনিট অবতরণ করতে না পারার ঘটনায় গতকাল বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রকৌশল শাখার দুই প্রকৌশলীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বরখাস্ত দুই প্রকৗশলী হলেন প্রকৌশল শাখার কর্মী রফিকুল ইসলাম ও সোহেল আক্তার।

সংশ্লিষ্ট শাখা সূত্রে জানা গেছে এ তথ্য। এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান অবতরণে বিলম্ব ও সংশ্লিষ্টদের কর্তব্য পালনে গাফিলতির ব্যাখ্যা চাওয়া হয়েছে জাতীয় সংসদে। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের কর্মকর্তারা জানান, মঙ্গলবার প্রধানমন্ত্রীর বিমানটি আসার আগে সৌদি আরবগামী বিমানের আরেকটি বোয়িং-৭৭৭ উড়োজাহাজ ওড়ার মুহূর্তে এর ইঞ্জিন বিকল হয়ে রানওয়েতে এর ধাতব টুকরো ছড়িয়ে পড়ে। নিয়ম অনুযায়ী, চলন্ত অবস্থায় ত্রুটির কারণে কোনো উড়োজাহাজের উড্ডয়ন বাতিল হলে প্রকৌশলীরা রানওয়ে পরিদর্শন করার পর সেটি চালু করা হবে। কিন্তু সেদিন এ নিয়ম মানা হয়নি। রানওয়েতে পড়ে থাকা ধাতব টুকরোর কারণে কোনো বিমান অবতরণের সময় বড় দুর্ঘটনা ঘটতে পারত।

এর আগে এ ঘটনায় তাত্ক্ষণিকভাবে এয়ার ট্রাফিক নিয়ন্ত্রণ কক্ষের একজন অপারেটরকে প্রত্যাহার (ক্লোজড) করা হয়। ঘটনাটি তদন্তে বুধবার পৃথক তিনটি কমিটি করেছে বাংলাদেশ বিমান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) ও শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান অবতরণে বিলম্ব ও সংশ্লিষ্টদের কর্তব্য পালনে গাফিলতির ব্যাখ্যা চাওয়া হয়েছে জাতীয় সংসদে। ঢাকা শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ের ক্লিয়ারেন্স না পাওয়ায় আকাশে চক্কর দেওয়ার ঘটনায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীকে সংসদে সুস্পষ্ট ব্যাখ্যা দেওয়ার আহ্বান জানানো হয়েছে। জাতীয় সংসদের বাজেট অধিবেশনে গতকালের বৈঠকে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে স্বতন্ত্র সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী এ দাবি জানান। এ সময় অধিবেশন কক্ষে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ উপস্থিত ছিলেন। তবে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন উপস্থিত ছিলেন না।

রুস্তম আলী ফরাজী বলেন, আমরা জানতে চাই, এ ধরনের ঘটনা কেন ঘটেছে। কারা সেখানে মেটাল রেখেছিল, কী ধরনের বস্তু রেখেছিল এবং তার জন্য কারা দায়ী। দায়ীদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে।

এই পাতার আরো খবর
up-arrow