Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭
প্রকাশ : সোমবার, ২৭ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৬ জুন, ২০১৬ ২২:৪৪
ব্রিটেনের সঙ্গে নতুন করেই আলোচনা
নিজস্ব প্রতিবেদক
ব্রিটেনের সঙ্গে নতুন করেই আলোচনা

রপ্তানিতে জিএসপি সুবিধা পাওয়ার জন্য ব্রিটেনের সঙ্গে নতুন করে আলোচনা শুরু করতে হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। ইউরোপীয় ইউনিয়ন থেকে দেশটির জনগণের বেরিয়ে যাওয়ার সিদ্ধান্তে বাংলাদেশের জন্য নতুন পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ে অধীনস্থ দফতরগুলোর বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) অনুষ্ঠানে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

যুক্তরাজ্যের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক ভালো থাকায় বর্তমান সুবিধা অব্যাহত থাকবে বলেও এ সময় আশা প্রকাশ করেন মন্ত্রী। তোফায়েল আহমেদ বলেন, ইইউ থেকে যুক্তরাজ্য বেরিয়ে যাওয়ায় যে নতুন পরিস্থিতির সামনে আমাদের পড়তে হচ্ছে সে ব্যাপারে অনেক কিছু করণীয় রয়েছে। এ করণীয় নির্ধারণে ট্যারিফ কমিশনের চেয়ারম্যানকে প্রধান করে একটি কমিটি গঠন করা হবে বলে জানান মন্ত্রী। মন্ত্রী বলেন, আমাদের মোট রপ্তানির ৫৪ শতাংশ যায় ইইউ-তে। সেখানে আমরা অস্ত্র ছাড়া বাকি সব পণ্যে জিএসপি সুবিধা পাই। একক দেশ হিসেবে বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ রপ্তানিবাজার হচ্ছে যুক্তরাজ্য। এই দেশটি বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ায় আমাদের রপ্তানি খাতের জন্য নতুন চ্যালেঞ্জ সৃষ্টি হয়েছে।

তোফায়েল আহমেদ বলেন, বেক্সিটের প্রভাবে ইতিমধ্যে ইউরো ও পাউন্ডের দরপতন ঘটেছে। আন্তর্জাতিক বাজারে ব্যবসায়ীদের তিন ট্রিলিয়নের ডলার ক্ষতি হয়েছে। এ অবস্থায় সামনে আসা চ্যালেঞ্জ মোকাবিলায় দেশের তৈরি পোশাক খাতকেও সহায়তা করা হবে বলে জানান বাণিজ্যমন্ত্রী।

up-arrow