Bangladesh Pratidin

প্রকাশ : বুধবার, ২৯ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৮ জুন, ২০১৬ ২৩:৩২
মেসিকে ফেরাতে সোচ্চার প্রেসিডেন্ট ও ম্যারাডোনা
মেজবাহ্-উল-হক
মেসিকে ফেরাতে সোচ্চার প্রেসিডেন্ট ও ম্যারাডোনা

বুয়েন্স আয়ার্স এয়ারপোর্ট থেকে বেরিয়ে আর্জেন্টাইন ফুটবলাররা বাসে করে যখন ফুটবল অ্যাসোসিয়েশনে পৌঁছে তখন মুষলধারে বৃষ্টি হচ্ছিল। বৃষ্টিতে ভিজেই লাখো মানুষ ফুটবল অ্যাসোসিয়েশনের সামনে অপেক্ষা করছিল।

সবার গায়ে ছিল আকাশি-সাদা জার্সি। সব জার্সির পেছনে লেখা-১০। বিশাল বিশাল ব্যানার নিয়ে গিয়েছিলেন ফুটবলভক্তরা। এক ব্যানারে লেখা ‘যেয়ো না মেসি। ’ আরেক ব্যানারে— ‘সিদ্ধান্ত বদলে ফেল মেসি। ’ এক ব্যানারের ভাষা ছিল হূদয়স্পর্শী। সেটাতে লেখা ছিল— ‘মেসি, মায়ের চেয়েও তোমাকে বেশি ভালোবাসি। ’ কোপার শিরোপা হারানোর বেদনার চেয়েও আজেন্টাইনদের কাছে এখন কষ্টের খবর ‘মেসির অবসর’। কেউ যেন মেনেই নিতে পারছেন না, মেসি এভাবে চলে যাবেন!

কিছুদিন আগে আর্জেন্টাইন ফুটবল ঈশ্বর দিয়েগো ম্যারাডোনা কঠোর সমালোচনা করেছিলেন লিওনেল মেসির। লিটল জাদুকরের অবসরের ঘোষণায় ফুটবল সম্রাটও যেন ভেঙে পড়েছেন। মেসির প্রতি দাবি নিয়েই এক টিভি সাক্ষাৎকারে ম্যারাডোনা বলেছেন, ‘মেসিকে আর্জেন্টিনা দলে থাকতেই হবে। কারণ ২০১৮ সালে রাশিয়ায় বিশ্বকাপ জয়ের সেরা সুযোগ রয়েছে আর্জেন্টিনার। ’ মেসিকে ফোন করেছিলেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট মাউরিসিও ম্যাক্রিও। বেশ কিছুক্ষণ কথা বলেছেন। মেসি অনুরোধ জানিয়ে ম্যাক্রি বলেছেন, ‘হঠাৎ করে সিদ্ধান্ত নেওয়ার দরকার নেই। আপনাকে আর্জেন্টিনার ভীষণ প্রয়োজন। আপনাকে নিয়ে আর্জেন্টিনা গর্ব করে। সমালোচনায় কান না দিয়ে ফিরে আসুন। ’

বিশ্বের বড় বড় অনেক তারকা ফুটবলই আবেগে অবসর নেওয়ার পর আবার ফিরে এসেছেন। তাদের মধ্যে ফ্রান্সের জিনেদিন জিদান, জার্মানির ফ্রান্স বেকেনবাওয়ার। সুইডেনের জ্লাতান ইব্রাহিমোভিচ অবসরে থেকে ফিরে এখনো দাপটের সঙ্গে ফুটবল খেলছেন। ভক্তদের আকুতিতে বেকেনবাওয়ার অবসর থেকে ফিরে ১৯৭৪ সালে জার্মানিকে তো বিশ্বচ্যাম্পিয়নই করেছেন। মেসির সামনেও রয়েছে অনেক সুযোগ। তাই ফুটবলভক্তদের বিশ্বাস, তার আবেগী সিদ্ধান্ত পরিবর্তন করে আবার জাতীয় দলে ফিরবেন এবং ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে প্রিয় দল আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন করবেন।

এই পাতার আরো খবর
up-arrow