Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২১ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : বৃহস্পতিবার, ৩০ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৯ জুন, ২০১৬ ২৩:১৯
ব্রিটিশ পার্লামেন্টে আবারও বাংলাদেশ নিয়ে আলোচনা
যুক্তরাজ্য প্রতিনিধি

যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ দফতরের প্রতিমন্ত্রী হুগো সোয়ার বলেছেন, বাংলাদেশে সব নাগরিকের অধিকার রক্ষায় শেখ হাসিনার সরকারকে অবশ্যই দ্ব্যর্থহীন হতে হবে। যারা ভিন্ন মতাবলম্বী কিংবা ভিন্নধর্মী জীবনযাপন করেন, তাদের অধিকারও সমানভাবে রক্ষা করতে হবে। সন্ত্রাস দমনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসাও করেন তিনি। মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের ওয়েস্টমিনস্টার  হলে ‘কারেন্ট সিচুয়েশন ইন বাংলাদেশ’ শীর্ষক এক বিতর্কে অংশ নিয়ে হুগো সোয়ার এসব কথা বলেন। স্বতন্ত্র এমপি সায়মন ডানসুক ছিলেন এ বিতর্কের উদ্যোক্তা। প্রায় আধ ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত এ বিতর্কের শুরুতে সায়মন ডানসুক বাংলাদেশে গুম, বিচারবহির্ভূত হত্যা, বিরোধী রাজনীতিকদের ওপর নিপীড়ন, ভিন্নমত দমন, গণমাধ্যমের ওপর সরকারি নিয়ন্ত্রণ ও চাপ প্রয়োগের নানা চিত্র তুলে ধরেন। সম্প্রতি অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনের নানা অনিয়ম ও নির্বাচন কমিশনের পক্ষপাতমূলক আচরণের কথা তুলে ধরে সায়মন বলেন, আগামী সংসদ নির্বাচনকে বিবেচনায় নিয়ে সরকার বিএনপির জনপ্রিয় নেতাদের নানা অভিযোগ ও মামলার জালে জড়াচ্ছে। খালেদা জিয়া ও তারেক রহমানকে রাজনীতি থেকে সরিয়ে দেওয়ার মাধ্যমে ক্ষমতাসীনরা নিজেরাই নিজেদের বিরোধী শক্তি পছন্দ করতে চাইছে বলে মন্তব্য করেন সায়মন। পক্ষপাতিত্বের দোষে অভিযুক্ত নির্বাচন কমিশন যুক্তরাজ্যের কোনো সাহায্য পাচ্ছে কি না কিংবা যুক্তরাজ্যের কোনো অস্ত্র বা সরঞ্জাম ভিন্নমত দমনে ব্যবহার হয়ে থাকলে তা বন্ধ করার দাবি জানান তিনি। বাংলাদেশের প্রতি অবরোধ আরোপে প্রতিমন্ত্রীর মনোভাব জানতে চান স্বতন্ত্র সাংসদ সায়মন। তিনি বলেন, অন্তত যেসব ব্যক্তি ক্ষমতার অপব্যবহার ও জঘন্য অপকর্মের সঙ্গে জড়িত, তাদের যুক্তরাজ্যে আগমনে নিষেধাজ্ঞা জারি করা উচিত। তবে সায়মনের এসব দাবির কোনো জবাব দেননি হুগো সোয়ার। গণগ্রেফতার ও সন্দেহজনক ‘ক্রসফায়ারে’ পুলিশি হেফাজতে মৃত্যুর ঘটনা বিচার ব্যবস্থার প্রতি মানুষের আস্থা নষ্ট করছে উল্লেখ করে হুগো সোয়ার বলেন, অভিযুক্ত ব্যক্তি বা ভুক্তভোগীর পরিচয় যা-ই হোক, তদন্তের কাজটি অবশ্যই নিরপেক্ষ ও স্বচ্ছতার সঙ্গে হতে হবে।

 খুন, গুম ও বিচারবহির্ভূত হত্যায় বাংলাদেশ পরিস্থিতির অবনতি হয়েছে মন্তব্য করে তিনি বলেন, বিএনপিসহ বিরোধী রাজনীতিক এবং ভিন্নমতাবলম্বী গণমাধ্যম ও সুশীল সমাজের ওপর বাড়তি চাপ আরোপ করা হয়েছে।

সম্প্রতি কয়েকটি হত্যাকাণ্ডের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশবিষয়ক দ্বিপক্ষীয় দায়িত্বে থাকা প্রতিমন্ত্রী হুগো সোয়ার বলেন, গণতান্ত্রিকভাবে চ্যালেঞ্জ বা বিতর্কের সুযোগ সীমিত করা হলে তা উগ্রপন্থার পথকে প্রশস্ত করে। প্রতিমন্ত্রী হুগো সোয়ার জানান, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ২৭ মে টোকিওতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে বাংলাদেশ বিষয়ে উদ্বেগগুলোর কথা জানিয়েছেন।

এই পাতার আরো খবর
up-arrow