Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ৩০ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৩০ জুন, ২০১৬ ০২:২২
জঙ্গি হামলায় রক্তাক্ত তুরস্কের বিমানবন্দর নিহত ৪১
প্রতিদিন ডেস্ক

জঙ্গি হামলায় রক্তাক্ত হলো তুরস্কের  ইস্তাম্বুলে প্রধান আন্তর্জাতিক বিমানবন্দর। ভয়াবহ এই হামলায় অন্তত ৪১ জন নিহত  হয়েছে।

আহত হয়েছে ২৩৯ জন। ইস্তাম্বুল গভর্নরের কার্যালয় থেকে এক বিবৃতিতে হতাহতের এ সংখ্যা প্রকাশ করে বলা হয়, এ বছর এটা তুরস্কে সবচেয়ে রক্তক্ষয়ী হামলার ঘটনা।

মঙ্গলবার ইস্তাম্বুলের আতাতুর্ক বিমানবন্দরে এই হামলা হয়। হামলাকারীরা প্রথমে গুলিবর্ষণ করে বোমার বিস্ফোরণ ঘটায়। তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বলেছেন, হামলার ধরন দেখে এর পেছনে আইএস জঙ্গিরা থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। এক সরকারি কর্মকর্তা বলেন, হামলাকারীরা বিমানবন্দরের অ্যারাইভাল হলের প্রবেশমুখের একটি চেক পয়েন্টে পৌঁছালে তাদের আটকাতে পুলিশ গুলি চালিয়েছিল। এর আগে দেশটির বিচারমন্ত্রী বেকির বোজদাগ পার্লামেন্টে বলেন, আমার কাছে আসা তথ্য অনুযায়ী, আতাতুর্ক বিমানবন্দরের আন্তর্জাতিক টার্মিনালে এক সন্ত্রাসী প্রথমে কালাশনিকভ দিয়ে গুলিবর্ষণ করে এবং তারপর বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দেয়। তুরস্কের সবচেয়ে বড় বিমানবন্দর আতাতুর্ক হয়ে বহু আন্তর্জাতিক ফ্লাইটের চলাচল।

ঘটনাস্থল থেকে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ছবিতে মেঝেতে এবং একটি টার্মিনাল ভবনের বাইরে আহতদের পড়ে থাকতে দেখা গেছে। টেলিভিশন ফুটেজে ঘটনাস্থলের দিকে অ্যাম্বুলেন্স ছুটে যেতে দেখা যায়। ঘটনার এক প্রত্যক্ষদর্শী সিএনএনকে বলেন, ?বিমানবন্দরের কার পার্ক থেকে গুলির শব্দ শোনা গেছে। ট্যাক্সিতে করে বিমানবন্দর থেকে আহতদের নেওয়া হচ্ছিল বলে জানান তিনি। হামলার পর আতাতুর্ক বিমানবন্দর থেকে নির্ধারিত ফ্লাইটগুলো বাতিল করে যাত্রীদের হোটেলে ফেরত পাঠানো হয় বলে টার্কিশ এয়ারলাইন্সের এক কর্মকর্তা জানান। এর আগে এক কর্মকর্তা জানান, ওই বিমানবন্দরের কিছু ফ্লাইট অন্য পথে সরিয়ে নেওয়া হয়েছে। এ বছর দেশটিতে  বেশ কয়েক দফায় বোমা হামলা হয়েছে। এর মধ্যে ইস্তাম্বুলের পর্যটন এলাকায় দুই দফা আত্মঘাতী হামলা হয়, যার জন্য আইএসকে দায়ী করা হয়। এ ছাড়া রাজধানী আঙ্কারায় দুটি গাড়িবোমা হামলা হয়, যার দায় স্বীকার করে একটি কুর্দি জঙ্গি গ্রুপ। বিবিসি।

এই পাতার আরো খবর
up-arrow