Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭
প্রকাশ : সোমবার, ১১ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১০ জুলাই, ২০১৬ ২৩:৫৬
জঙ্গিবাদ দমনে সেল গঠন করতে হবে
নিজস্ব প্রতিবেদক
জঙ্গিবাদ দমনে সেল গঠন করতে হবে
মিছবাহুর রহমান চৌধুরী

দেশের ধর্ম প্রিয় মানুষকে ঐক্যবদ্ধ করলে জঙ্গিবাদ দমন করা সম্ভব বলে মনে করেন বাংলাদেশ ইসলামী ঐক্যজোট চেয়ারম্যান আলহাজ মিছবাহুর রহমান চৌধুরী। তিনি বলেছেন, যারা দেশ ও ধর্মকে ভালোবাসে তাদের ঐক্যবদ্ধ করতে হবে।

এ ছাড়া জঙ্গিবাদ দমনে শুধু গোয়েন্দা নির্ভর হলে চলবে না। এ জন্য ‘জঙ্গিবাদ বিরোধী বিশেষ সেল’ গঠনের দাবিও জানিয়েছেন তিনি। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। মিছবাহুর রহমান বলেন, আগে মাদ্রাসা শিক্ষার্থীদের বিরুদ্ধে জঙ্গিবাদের অভিযোগ তোলা হতো। আধুনিক শিক্ষায় শিক্ষিতরাই এখন জঙ্গি কার্যক্রম চালাচ্ছে। এ জন্য সরকারি-বেসরকারি নামিদামি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে নজরদারি বাড়াতে হবে। সম্প্রতি জঙ্গি হামলা নিয়ে অনেকেই অনেক ধরনের কথা বলছেন। কিন্তু এসব বিষয়ে কম কথা বলে সঠিকভাবে তদন্ত হওয়া উচিত। নানা কথা বললে তদন্তে প্রভাব পড়তে পারে বলেও তিনি মনে করেন।

ইসলামিক ফাউন্ডেশন বোর্ড অব গভর্নরসের গভর্নর মিছবাহুর রহমান বলেন, জঙ্গিবাদ নিয়ে বিশেষ সেল গঠন করতে হবে। এতে ইসলামী চিন্তাবিদসহ সব ধরনের মানুষকে সম্পৃক্ত করতে হবে। যাতে জঙ্গিবাদের আধুনিক দিকগুলো নিয়ে পর্যালোচনা হয়। জঙ্গিদের বিষয়ে নজর ও বিশ্লেষণ করতে জঙ্গিবাদ বিরোধী সেল কাজ করবে। তিনি বলেন, দেশের আলেম-ওলামাদের জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার করতে হবে। এ জন্য ইমাম-ওলামাদের বিশেষ প্রশিক্ষণ দিতে হবে। যাতে মসজিদে মসজিদে জঙ্গিবাদ বিরোধী খুতবা দেন তারা। এ ছাড়া জুমার নামাজে আগত মুসল্লিদের সতর্ক করতে হবে জঙ্গিবাদের বিষয়ে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গোটা জাতিকে ঐক্যবদ্ধ করতে হবে। একই সঙ্গে মহাজোটের শরিক দলগুলোর সঙ্গে আলাপ-আলোচনা করে সরকারকে জঙ্গিবাদ বিষয়ে কর্মপরিকল্পনা ঠিক করার পরামর্শ দেন এই নেতা। তিনি বলেন, যুদ্ধাপরাধীদের বিচার ঠেকাতে দেশ ও বিদেশে নানা যড়যন্ত্র হচ্ছে। আধুনিক শিক্ষায় শিক্ষিত জামায়াত-শিবিরের দর্শনে যারা বিশ্বাসী তারা এসব করছেন। এমনকি প্রশাসনেও তাদের লোকজন কাজ করছে। বিভিন্ন কোচিং সেন্টারে তাদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়। এসব কোচিং সেন্টারেও নজরদারি করার পরামর্শ দেন তিনি। জেএমবি হচ্ছে তাদের একটি বাহিনী। সম্প্রতি গুলশান, শোলাকিয়া ও গত সব বোমা হামলা একই সূত্রে গাঁথা বলে মনে করেন তিনি।

এই পাতার আরো খবর
up-arrow