Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ১৮ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : সোমবার, ১১ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১০ জুলাই, ২০১৬ ২৩:৫৯
১০ দিনের বেশি অনুপস্থিত ছাত্রদের খোঁজ নিন
নিজস্ব প্রতিবেদক
১০ দিনের বেশি অনুপস্থিত ছাত্রদের খোঁজ নিন

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ছুটি না নিয়ে ছাত্ররা একটানা ১০ দিনের বেশি ক্লাসে অনুপস্থিত থাকলে খোঁজ-খবর নিন। উঠতি বয়সী শিক্ষার্থীদের আচার-আচরণ, চলাফেরার প্রতি বিশেষভাবে নজর দিতে হবে। গতকাল ঢাকা কলেজে একাদশ শ্রেণির নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে শিক্ষকদের উদ্দেশে এসব কথা বলেন তিনি। নাহিদ বলেন, একটি কুচক্রী মহল শান্তির ধর্ম ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে কোমলমতি শিক্ষার্থীদের একটি অংশকে বিভ্রান্ত করার ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। এ ধরনের ধর্মের লেবাসধারী রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রকারীদের প্রতিহত করতে হবে। শিক্ষকদের উদ্দেশে শিক্ষামন্ত্রী আরও বলেন, শিক্ষার্থীদের নিয়মিত লেখাপড়া নিশ্চিত করার পাশাপাশি শিক্ষক ও অভিভাবকসহ সংশ্লিষ্ট সবাইকে উঠতি বয়সী শিক্ষার্থীদের আচার-আচরণ, চলাফেরার প্রতি বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে। শিক্ষার্থীদের মধ্যে কারও গতিবিধি সন্দেহজনক মনে হলে তাকে পর্যবেক্ষণে রাখতে হবে। প্রয়োজনে আইন-শৃঙ্খলা বাহিনীকে জানাতে হবে। কারও সন্তান নিখোঁজ হলে থানায় জিডি করে রেডিও, টেলিভিশন, পত্র-পত্রিকার মাধ্যমে প্রচারের ব্যবস্থা নেওয়ার জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানান নাহিদ। ঢাকা কলেজ মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের ভারপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক ড. এস.এম. ওয়াহিদুজ্জামান, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান এবং বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সভাপতি আই কে সেলিম উল্লাহ খোন্দকার প্রমুখ বক্তৃতা করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. মোয়াজ্জম হোসেন মোল্লা। এর আগে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নুরুল ইসলাম নাহিদ বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে ১০ দিন বা তার বেশি অনুপস্থিত থাকা শিক্ষার্থীদের নাম, পরিচয় মন্ত্রণালয়কে জানাতে বলা হয়েছে।

আগামী বছর বিনামূল্যে ৩৬ কোটি ১২ লাখ বই বিতরণ করা হবে : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রতিবারের মতো আগামী বছরের শুরুতেই সারা দেশে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের হাতে ৩৬ কোটি ১২ লাখ বই বিনামূল্যে পৌঁছে দেওয়া হবে। এ লক্ষ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) নিয়মিত তদারকি করছে। গতকাল ঢাকার মতিঝিলে এনসিটিবি কার্যালয়ে একাদশ ও দ্বাদশ শ্রেণির ৩টি পাঠ্যপুস্তকের সাশ্রয়ী মূল্যে বিতরণ কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে মন্ত্রী এনসিটিবির তত্ত্বাবধানে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির জন্য মুদ্রিত বাংলা সাহিত্য পাঠ, বাংলা সহপাঠ ও ইংলিশ ফর টুডে বই শিক্ষার্থীদের হাতে তুলে দেন।

এনসিটিবির চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে অতিরিক্ত সচিব এ এস মাহমুদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের ভারপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক ড. এস এম ওয়াহিদুজ্জামান, এনসিটিবির সদস্য অধ্যাপক ড. রতন সিদ্দিকী এবং বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতির সভাপতি শহীদ সেরনিয়াবাত বক্তৃতা করেন।

এই পাতার আরো খবর
up-arrow