Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : মঙ্গলবার, ১২ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১১ জুলাই, ২০১৬ ২৩:৪৯
সহায়তা দিতে প্রস্তুত যুক্তরাষ্ট্র
সন্ত্রাস দমন প্রশ্নে প্রধানমন্ত্রীকে নিশা দেশাই
নিজস্ব প্রতিবেদক
সহায়তা দিতে প্রস্তুত যুক্তরাষ্ট্র
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গতকাল গণভবনে সাক্ষাৎ করেন মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল —বাংলাদেশ প্রতিদিন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে বাংলাদেশ সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল সন্ত্রাস মোকাবিলায় বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীকে কারিগরি ও প্রশিক্ষণসহ সব ধরনের সহযোগিতার প্রস্তাব দিয়েছেন।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্ত্রাস ও জঙ্গি তত্পরতা রোধে তথ্য আদান-প্রদানের ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, বাংলাদেশ সরকার সন্ত্রাস ও জঙ্গিবাদ    মোকাবিলায় জিরো টলারেন্স নীতি গ্রহণ করে এগিয়ে চলছে। সন্ত্রাস দমনে সর্বাত্মক চেষ্টা অব্যাহত আছে। সন্ত্রাসী এবং জঙ্গিদের যারা মদদ দিচ্ছে   তাদেরও খুঁজে বের করার কাজ চলছে। সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীকে বলেছেন, সন্ত্রাসের ভিকটিম আমি নিজেও। গুলশান হামলার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, দেখা গেছে এসব ঘটনায় বড়লোকের ছেলেরা জড়িত। এর শিকড় খুঁজে বের করতে হবে। কারা তাদের রিক্রুট করে, এর পেছনে কারা আছে— তাও খুঁজে বের করতে হবে। তিনি বলেন, সরকার সন্ত্রাসের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করেছে। এসব দমনে ইতিমধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে দুই  দেশের মধ্যে তথ্য আদান-প্রদান বিষয়ে গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিশা দেশাই বিসওয়াল বলেন, এ ধরনের সন্ত্রাস একটা চ্যালেঞ্জ। এর বিরুদ্ধে আমরা একসঙ্গে কাজ করতে চাই। সন্ত্রাস-জঙ্গিবাদ দমনে কারিগরি ও প্রশিক্ষণবিষয়ক সহযোগিতা দিতে যুক্তরাষ্ট্রের আগ্রহের কথা জানান তিনি। নিশা বলেন, যারা এ ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড ঘটায় তারা তা রিলিজিয়াস স্পিরিট থেকে করে না। অ্যাডভেঞ্চার থেকে এসব করে। সাক্ষাৎকালে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ, ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট উপস্থিত ছিলেন। এর আগে নিশা দেশাই বিসওয়াল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করে সন্ত্রাসবাদ দমনে সক্ষমতা অর্জনে বাংলাদেশকে বিশেষজ্ঞ সহায়তা দেওয়ার প্রস্তাব দেন। জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ পরীক্ষা-নিরীক্ষা করে কোন কোন ক্ষেত্রে যুক্তরাষ্ট্র থেকে সহায়তা নেওয়া দরকার তা জানাবে। গতকাল বিকাল ৩টার দিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল নিজ মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান। মন্ত্রীর সঙ্গে একান্ত বৈঠক করেন নিশা দেশাই বিসওয়াল ও ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। এরপর মন্ত্রণালয়ের সভাকক্ষে যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধি দলের সঙ্গেও বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী। এ সময় নিশা দেশাই, মার্শা বার্নিকাট ছাড়াও র?্যাবের ডিজি বেনজীর আহমেদ, ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া, যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী মানপ্রীত আনন্দ উপস্থিত ছিলেন। এ ছাড়া সকালে নিশা দেশাই বিসওয়াল জঙ্গি হামলার ঘটনাস্থল গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁ পরিদর্শন করেন। ওই রেস্তোরাঁয় জঙ্গি হামলায় নিহত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা ও তাদের পরিবারের প্রতি সমবেদনা জানান তিনি। রবিবার সকালে দুই দিনের সফরে ঢাকা আসেন নিশা।

এই পাতার আরো খবর
up-arrow