Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৩ জুলাই, ২০১৬ ২৩:২৯
জঙ্গিদের বাবা-মাকেও জিজ্ঞাসাবাদ প্রয়োজন
বিশ্লেষকদের মতামত
নিজস্ব প্রতিবেদক

গুলশান ও শোলাকিয়ায় নিহত জঙ্গিদের বাবা-মাকেও জিজ্ঞাসাবাদ করা দরকার বলে মনে করছেন বিশ্লেষকরা। তারা বলছেন, বাবা-মা তাদের সন্তানের বিষয়ে সবচেয়ে বেশি তথ্য দিতে পারবেন।

সন্তান কেন এমন হলো? কাদের সঙ্গে চলাফেরা করত? কবে থেকে তাদের পরিবর্তন হলো—তা ভালো বলতে পারবেন বাবা-মাই। এক্ষেত্রে দেশ ও জাতির স্বার্থে বাবা-মা ও পরিবারের অন্য সদস্যদের জিজ্ঞাসাবাদ করলে গুরুত্বপূর্ণ অনেক তথ্য বেরিয়ে আসবে বলে মনে করছেন তারা।

এ বিষয়ে যোগাযোগ করা হলে নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আবদুর রশীদ বলেছেন, নিহত জঙ্গিদের বাবা-মাকে জিজ্ঞাসাবাদ করা যেতে পারে। কারণ তারা অনেক কিছুই গোপন করেন। দেশের স্বার্থে তাদের জিজ্ঞাসাবাদ করা দরকার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিনাত হুদা বলেছেন, নিহত জঙ্গিদের পরিবারকে জিজ্ঞাসাবাদ করা উচিত। এমনকি তাদের মনিটরিংও করা দরকার। বাবা-মা বলতে পারবে তাদের সন্তানরা কখন, কোথায় গিয়েছে? কাদের সঙ্গে মিশেছে। তাদের সমস্যা কী ছিল।

তিনি বলেন, একজন সন্তান হঠাৎ করেই তো জঙ্গি হয় না? যে ছেলে ফুটবল খেলেছে, গান শুনেছে, সে কীভাবে জঙ্গি হলো এটা তো সবার প্রশ্ন থাকেই? না কি তাদের বাবা-মা সন্তানদের পরিবর্তন দেখেও না দেখার ভান করেছে। না কি তারা সন্তানের কিছু লুকিয়েছে তাও জানা উচিত। এ জন্য সরকারের অবশ্যই নিহত জঙ্গিদের পরিবারের কাছে যাওয়া দরকার। কেননা তারা তো অভিজাত পরিবার। তাদের সন্তানের খোঁজখবর নিয়েছে কি না? সন্তানরা কীভাবে মিচিং হলো? এক্ষেত্রে পরিবারের ভূমিকা কী ছিল। এসব বিষয় আইনশৃঙ্খলা বাহিনীর খবর নেওয়া দরকার। তিনি বলেন, পরিবারগুলোকে সচেতন হতে হবে। এ সমস্যা থেকে রেহাই পেতে আমাদের পারিবারিক বন্ধন শক্তিশালী করতে হবে। সন্তানদের নৈতিকতার শিক্ষা দিতে হবে। সন্তানকে যথেষ্ট সময় দিতে হবে। ধর্মের সঠিক ব্যাখ্যা দিতে হবে।

এই পাতার আরো খবর
up-arrow