Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭
প্রকাশ : রবিবার, ২৪ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৩ জুলাই, ২০১৬ ২৩:১৮
জঙ্গিবিরোধী সমাবেশ সারা দেশে
নিজস্ব প্রতিবেদক

ঢাকাসহ সারা দেশে জঙ্গিবাদবিরোধী প্রতিবাদ সমাবেশ, আলোচনা সভা ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। গতকাল ঢাকায় সম্মিলিত নাগরিক সমাজের উদ্যোগে— ‘সন্ত্রাস, জঙ্গিবাদ ও বিপথগামী তারুণ্য : প্রতিরোধ ও প্রতিকার’ শীর্ষক এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সম্মিলিত নাগরিক সমাজের সভাপতি কাজী খলীকুজ্জমান  আহমদের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য দেন সংগঠনের সহ-সভাপতি খোন্দকার ইব্রাহীম খালেদ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক একেএম নূর-উন-নবী, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) হেলাল মোর্শেদ খান, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আবদুর রশীদ ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের সভাপতি একেএমএ হামিদ। বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রদর্শিত পথেই মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীদের নিয়ে জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে।

অচিরেই জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ হবে : স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ) সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ‘সন্ত্রাস জঙ্গিবাদ-রুখে দাঁড়াও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে। এতে প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক বলেছেন, যুদ্ধাপরাধের অভিযোগে অচিরেই জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ এবং তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে। জঙ্গিবাদ নির্মূলে প্রয়োজনে পৃথক ট্রাইব্যুনাল গঠন করা হবে। সংগঠনের সভাপতি প্রফেসর ড. আবদুল মান্নান চৌধুরী এতে সভাপতিত্ব করেন।

জঙ্গিবাদের বিরুদ্ধে সংস্কৃতিকর্মীদের পদযাত্রা : জঙ্গিবাদের বিরুদ্ধে অন্যদের মতো থেমে নেই সংস্কৃতিকর্মীরাও। গান, কবিতা ও পদযাত্রায় জঙ্গিবাদের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হয়ে রাজপথে নেমে এসেছেন তারা। শহীদ মিনার থেকে শুরু করে গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্ট অভিমুখে পদযাত্রার মধ্য দিয়ে সব অসুন্দরের বিরুদ্ধে সুন্দরের জয়গান গেয়েছেন সংস্কৃতিকর্মীরা। গতকাল কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয় ‘মানবতা ও স্বদেশ ভাবনায় রুখে দাঁড়াও জঙ্গিবাদ’ শীর্ষক সম্মিলিত সাংস্কৃতিক জোটের এ পদযাত্রা। পদযাত্রায় অভিনেতা এটিএম শামসুজ্জামান, নাট্যজন রামেন্দু মজুমদার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরউদ্দীন ইউসুফ, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, অভিনেত্রী ত্রপা মজুমদার, রোকেয়া প্রাচী, সঙ্গীতা ইমাম, চিত্রকর মনিরুজ্জামান, গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি মণ্ডলীর সদস্য ঝুনা চৌধুরী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, সাধারণ সম্পাদক হাসান আরিফ, গণসংগীতশিল্পী ফকির আলমগীর, কবি মুহম্মদ নুরুল হুদা, কবি ড. মুহাম্মদ সামাদ, নারী নেত্রী আয়শা খানম প্রমুখ উপস্থিত ছিলেন।

সন্তানদের বেড়ে ওঠার পরিবেশ নিশ্চিত করার দাবি : বিপথগামিতা ও সন্ত্রাস মোকাবিলায় সন্তানদের বেড়ে ওঠার সামাজিক পরিবেশ নিশ্চিত করার দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)-সহ ১৬টি পরিবেশবাদী ও সামাজিক সংগঠন। বক্তারা বলেন, দেশের কিশোর-তরুণদের যেখানে স্বাভাবিকভাবে বিকশিত হওয়ার কথা, সেখানে তারা বিপথগামী হচ্ছে। তারা ঝুঁকে পড়ছে সন্ত্রাসবাদের দিকে। ফলে দেশ যেমন ক্ষতির সম্মুখীন হচ্ছে, তেমনি ঝরে যাচ্ছে অনেক সম্ভাবনাময় তরুণ প্রাণ। আমাদের কর্তব্য হচ্ছে, এ কিশোর-তরুণদের বিপথগামিতা  থেকে রক্ষা করা এবং এটাই হবে সন্ত্রাসকে মূলোৎপাটনের  মৌলিক কাজ।

জঙ্গিবাদ প্রতিরোধে জাতীয় ঐক্যের বিকল্প নেই : ‘বৈশ্বিক আতঙ্ক জঙ্গিবাদ : ভূলুণ্ঠিত ধর্ম ও মানবতা’ শীর্ষক গোলটেবিল  বৈঠকে বক্তারা বলেছেন, জঙ্গিবাদ কখনো সমাজ দেশ-জাতি, ধর্ম ও বিশ্বে বিভাজন ছাড়া কল্যাণ বয়ে আনতে পারে না। জঙ্গি ও সন্ত্রাসী হামলার কারণে সামাজিক সম্প্রীতি, সংস্কৃতি ও দেশের অর্থনীতি হুমকির সম্মুখীন। চরমভাবে ভূলুণ্ঠিত মানবতা। এটি দেশের বিরুদ্ধে গভীর চক্রান্ত। দেশে গুপ্তহত্যা, জঙ্গি ও সন্ত্রাসী হামলা প্রতিরোধে জাতীয় ঐক্যের বিকল্প নেই। গতকাল জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আন্তর্জাতিক সূফী ঐক্য সংহতি (সূফীজ) এ গোলটেবিল বৈঠকের আয়োজন করে। সূফীজের চেয়ারম্যান মাইজভাণ্ডার দরবার শরিফের ইমাম শাহ্্সূফী সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল-হাসানী এতে সভাপতিত্ব করেন।

উগ্রবাদী সংগঠন ইসলাম কায়েমের জন্য সন্ত্রাসের পথে : বাংলাদেশ জমিয়তুল উলামা ঢাকা মহানগরীর সহ-সভাপতি ইয়াহিয়া মাহমুদ বলেছেন, ইসলামের নামে মওদুদী-জামায়াতসহ বিভিন্ন উগ্রবাদী সংগঠন ইসলাম কায়েমের জন্য যে সন্ত্রাসের পথ বেছে নিয়েছে তা কখনই ইসলাম সমর্থন করে না। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটেতে ‘পবিত্র মসজিদে নববী, হলি আর্টিজান, ফ্রান্সসহ বিশ্বের বিভিন্ন স্থানে সন্ত্রাসী হামলা ও শোলাকিয়া ঈদ জামাতের ইমাম মাওলানা ফরিদ উদ্দীন মাসঊদকে হত্যাচেষ্টার প্রতিবাদে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। সম্মেলনে বাংলাদেশ জমিয়তুল উলামা ঢাকা মহানগরীর সভাপতি মাওলানা দেলোয়ার হোসাইন সাইফীরসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।  

বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর—

নীলফামারী : নীলফামারীর শিল্পকলা একাডেমিতে যুবলীগ আয়োজিত মিছিল-পূর্ব গণসমাবেশে সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, ইসলামের অপব্যাখ্যা দিয়ে জামায়াত-শিবির যুবকদের মাথা ওয়াশ করে জঙ্গি তৈরি করেছে। তাদের দিয়ে মানুষ হত্যা করছে। যেটা তারা করেছিল মহান মুক্তিযুদ্ধের সময়। সমাবেশ শেষে একটি মিছিল শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। লালমনিরহাট : সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে সকালে ১৪ দলের ডাকে লালমনিরহাটে ১২৩ কিলোমিটার ব্যাপী মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। এতে মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও সুশীল সমাজের লোকজন অংশ নেন। চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গার জীবননগরে ‘ইসলামের দৃষ্টিতে জঙ্গিবাদ ও জঙ্গি নির্মূলে করণীয়’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজী আলী আজগার টগর। মৌলভীবাজার : মৌলভীবাজারে বিভিন্ন সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যানারে জঙ্গি ও সন্ত্রাসের বিরুদ্ধে মানববন্ধন, র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বেলা ১১টায় প্রেসক্লাব মোড়ে এ কর্মসূচি পালন করা হয়।

ব্রাহ্মণবাড়িয়া : একই বিষয়ে ব্রাহ্মণবাড়িয়ায় পৃথক র‌্যালি, মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সকালে প্রেসক্লাবের সামনে ব্রাহ্মণবাড়িয়া জেলা নাগরিক কমিটি সমাবেশ, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) র‌্যালি করে। বদরগঞ্জ (রংপুর) : রংপুরের বদরগঞ্জে মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের নির্মাণ কাজ পরিদর্শনে এসে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব এম এ হান্নান জঙ্গিবাদবিরোধী সমাবেশে অংশ নেন। মোরেলগঞ্জ : বাগেরহাটের মোরেলগঞ্জে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার দাবিতে সভা করেছে আওয়ামী মুক্তিযোদ্ধা লীগ। নাটোর : নাটোর নবাব সিরাজ-উদ্দৌলা সরকারি কলেজে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকের বিরুদ্ধে সভা অনুষ্ঠিত হয়েছে। কলেজ মিলনায়তনে আয়োজিত এই সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল। রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : রূপগঞ্জ উপজেলার মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পর‌্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান ও ধর্মীয় শিক্ষকদের নিয়ে প্রশাসনের উদ্যোগে গতকাল সন্ত্রাস, নাশকতা ও জঙ্গিবাদবিরোধী মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। দুপুরে উপজেলা মিলনায়তনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এই পাতার আরো খবর
up-arrow