Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭
প্রকাশ : মঙ্গলবার, ২৬ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৫ জুলাই, ২০১৬ ২৩:২৫
বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো মতপার্থক্য নেই
নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো মতপার্থক্য নেই
মার্শা বার্নিকাট

সন্ত্রাসবাদ একটি বৈশ্বিক সমস্যা উল্লেখ করে বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট বলেছেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেওয়া সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি এবং বলিষ্ঠ পদক্ষেপ প্রশংসনীয়। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে যে জঙ্গি হামলা হচ্ছে সেসব ঘটনা সেই দেশের সন্ত্রাসীরাই করছে।

যুক্তরাষ্ট্র বিশ্বাস করে, বাংলাদেশে সংঘবদ্ধ আইএস নেই। আইএস ইস্যুতে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো মতপার্থক্য নেই। গতকাল দুপুরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের সঙ্গে নগর ভবনে সৌজনে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন মার্কিন রাষ্ট্রদূত। নিরাপদ ও শক্তিশালী সিটি গড়ে তোলার লক্ষ্যে ওয়ার্ল্ড মেয়রদের নিয়ে আয়োজিত সিটি নেটওয়ার্ক সম্মেলনে যোগদানে আমন্ত্রণ জানানোর জন্য নগর ভবনে আসেন তিনি। এ সময় বার্নিকাট বলেন, ‘একা কোনো দেশের পক্ষে সন্ত্রাস দমন করা সম্ভব নয়। কারণ সন্ত্রাসবাদীদের বৈশ্বিক নেটওয়ার্ক আছে। একই ধরনের চ্যালেঞ্জ নিয়ে কীভাবে কাজ করা যায় এ বিষয়ে আমরা কথা বলেছি। ’ তিনি বলেন, ‘আমাদের উদ্যোগ নিয়ে অনেকে সমালোচনা করে বলছেন যে আমরা নিয়ন্ত্রণ করতে চাইছি। আমি সবাইকে আশ্বস্ত করতে চাই, শক্তিশালী ও স্থিতিশীল বাংলাদেশ শুধু বাংলাদেশের জন্য নয়, সব দেশের জন্যই ভালো। ’ এ সময় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন সাংবাদিকদের বলেন, ‘বাংলাদেশের মানুষের মনে মৌলবাদের কোনো স্থান নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দ্রুততম সময়ের মধ্যে জঙ্গিবাদের মূল উৎপাটন করতে সক্ষম হব। ’ মেয়র বলেন, ‘জঙ্গিবাদ-মৌলবাদমুক্ত অসাম্প্রদায়িক সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলব। আমাদের এ প্রক্রিয়ায় মার্কিন রাষ্ট্রদূত বিশ্ব সম্প্রদায় আমাদের সঙ্গে আছেন বলে জানিয়েছেন। ’

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মার্কিন দূতাবাসের রাজনৈতিক ও অর্থনৈতিক কাউন্সিলর আন্দ্রেয়া ব্রুলেট রডরিগাজ, রাজনৈতিক কর্মকর্তা ড্যানিয়েল বাকোভ, ঢাকা দক্ষিণের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল প্রমুখ।

এই পাতার আরো খবর
up-arrow