শুক্রবার, ২৯ জুলাই, ২০১৬ ০০:০০ টা

তেল গ্যাস কমিটির মিছিলে পুলিশের বাধা, আটক ৬

নিজস্ব প্রতিবেদক

তেল গ্যাস কমিটির মিছিলে পুলিশের বাধা, আটক ৬

গতকাল তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে বিক্ষোভ মিছিল ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ। —বাংলাদেশ প্রতিদিন

রামপাল বিদ্যুেকন্দ্র বাতিলের দাবিতে তেল-গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির পূর্ব ঘোষিত বিক্ষোভ মিছিল পণ্ড করে দিয়েছে পুলিশ। প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে মিছিলে লাঠিচার্জ ও টিয়ার গ্যাস ছুড়ে পণ্ড করে দেওয়া হয়। এ সময় পুলিশ ছয়জনকে আটক করে। গতকাল রাজধানীর পরীবাগে এ ঘটনা ঘটে।

জানা গেছে, রামপালে বিদ্যুেকন্দ্র স্থাপন চুক্তি বাতিলসহ সাত দফা দাবিতে গতকাল দুপুরের দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে বিক্ষোভ মিছিল বের করে জাতীয় কমিটি। বিক্ষোভ মিছিল শুরুর আগে দুপুর ১২টায় প্রেসক্লাবের সামনে সমাবেশ করে তারা। সমাবেশে জাতীয় কমিটির সদস্য সচিব আনু মুহাম্মদ রামপাল চুক্তিসহ অন্যান্য ‘দেশবিরোধী’ চুক্তি বাতিল করতে প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান। এরপর কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মো. শহিদুল্লাহ ও সদস্য সচিব আনু মুহাম্মদের নেতৃত্বে এই কর্মসূচি শুরু হয়। দুপুর সোয়া ১২টার পর বিক্ষোভ মিছিল প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে যাত্রা শুরু করে। কয়েক দফা বাধা পেরিয়ে বিক্ষোভ মিছিল বাংলামোটরের কাছাকাছি আসে। এ সময় কাঁদুনে গ্যাস ছুড়ে পুলিশ বিক্ষোভ মিছিল ছত্রভঙ্গ করে দেয়। আন্দোলনকারীরা বেশ কয়েকবার সংগঠিত হওয়ার চেষ্টা করেন। পরে পুলিশের বাধা ঠেলে মিছিলটি বাংলামোটর মোড়ের দিকে এগোতে গেলে পুলিশ লাঠিচার্জ ও টিয়ার গ্যাস ছুড়ে ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়। এ সময় পুলিশ কয়েকজনকে আটক করে। পরে কমিটির পক্ষ থেকে ছয়জনকে আটক ও ৫০ জন আহত হয়েছেন বলে দাবি করা হয়। পুলিশি হামলা ও গ্রেফতারের পর বেলা ৩টায় পুরানা পল্টনের প্রগতি সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করে। সম্মেলনে অধ্যাপক আনু মুহাম্মদ পুলিশি হামলার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে বলেন, এ হামলার মাধ্যমে সরকার দেশি-বিদেশি লুটেরাদের স্বার্থরক্ষার দাপট দেখাল। জনগণের আন্দোলনের মধ্য দিয়েই সুন্দরবনবিনাশী প্রকল্প বাতিল করে সুন্দরবন রক্ষা করব। তিনি গ্রেফতার নির্যাতনের প্রতিবাদে আগামীকাল শনিবার ঢাকাসহ দেশব্যাপী বিক্ষোভ সমাবেশের কর্মসূচি ঘোষণা করেন। একই সঙ্গে গ্রেফতারকৃতদের মুক্তি ও হামলাকারীদের শাস্তির দাবি করেন। জাতীয় কমিটির রুহিন হোসেন প্রিন্স, সাইফুল হক, বজলুর রশীদ ফিরোজ, জোনায়েদ সাকি, অধ্যাপক তানজীম উদ্দিন খান, মোশাহিদা সুলতানা, মোশারেফ হোসেন নান্নু, কামরুল আহসান, মানস নন্দী, শামসুল আলম প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর