বৃহস্পতিবার, ৪ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

ফের হামলার আশঙ্কা ব্রিটেন ইইউর

কূটনৈতিক প্রতিবেদক

বাংলাদেশে ফের হামলার শঙ্কা প্রকাশ করে ভ্রমণ সতর্কতা দিয়েছে ব্রিটিশ সরকার। অন্যদিকে গুলশানের মতো হামলা আরও ঘটতে পারে বলে মনে করে ইইউ। গতকাল আপডেট করা এক সতর্ক বার্তায় ব্রিটেন বলেছে, বাংলাদেশে আরও সন্ত্রাসী হামলার বড় হুমকি রয়েছে। এতে বিদেশিরা, বিশেষ করে পশ্চিমারা সরাসরি টার্গেটে পরিণত হতে পারেন। তাই বড় ধরনের জনসমাবেশ হয় এমন সব স্থানে কম যেতে পরামর্শ দেওয়া হচ্ছে এবং চলাচল করতে হবে সতর্কতার  সঙ্গে। একই সঙ্গে ঢাকায় হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরের   নিরাপত্তার ঘাটতির বিষয়টি তুলে ধরা হয়েছে সতর্কবার্তায়। ইউকে ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিসের (গভ ডট ইউকে) ওয়েবসাইটে প্রকাশিত সতর্কবার্তায় বলা হয়েছে : ‘১ জুলাই ঢাকায় সন্ত্রাসী হামলায় ২০ জিম্মি ও ২ পুলিশ সদস্য নিহত হয়েছেন। এর পরিপ্রেক্ষিতে আপনাকে সর্বদাই সতর্ক থাকতে হবে, স্থানীয় ও সামাজিক মিডিয়া মনিটরিং করতে হবে। সুনির্দিষ্ট কোনো এলাকা এড়িয়ে চলতে স্থানীয় নিরাপত্তাবিষয়ক কর্তৃপক্ষ বিশেষ কোনো পরামর্শ দিলে তা অনুসরণ করতে হবে। কারণ আরও সন্ত্রাসী হামলার বড় ধরনের হুমকি রয়েছে। এতে বিদেশিরা, পশ্চিমারা সরাসরি টার্গেটে পরিণত হতে পারেন। যেসব এলাকায় পশ্চিমারা সমবেত হন বলে পরিচিত হামলার জন্য সেসব এলাকা হতে পারে বড় ঝুঁকি। তাই আপনাকে এসব এলাকায় যতটা সম্ভব উপস্থিতি কমাতে হবে। চলাচল করতে হবে সতর্কতার সঙ্গে।’ ওই বিবৃতিতে আরও বলা হয় : ‘১ জুলাইয়ের হামলার দায় স্বীকার করেছে আইএস। ২০১৫ সালের সেপ্টেম্বরের পর থেকে আরও বেশ কয়েকটি সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে তারা। যেসব মানুষ ইসলামের দৃষ্টিভঙ্গি ও জীবনযাপনের বিরোধী তাদের অনেককে হত্যার দায় স্বীকার করেছে আল-কায়েদা ইন দি ইন্ডিয়ান সাব কন্টিনেন্ট (একিউআইএস)-এর সঙ্গে সম্পৃক্ত গ্রুপগুলো। আগের হামলাগুলোর পর উচ্চ সতর্কতায় রয়েছে বাংলাদেশের নিরাপত্তা রক্ষাকারী বাহিনীগুলো। অল্প সময়ের নোটিসে উপস্থিতির বিষয়ে ও চলাচল সীমিত করতে পারেন নিরাপত্তা রক্ষাকারীরা।’ বিবৃতিতে আরও বলা হয় : ‘ব্রিটেনের পরিবহনবিষয়ক মন্ত্রণালয় সম্প্রতি ঢাকায় হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তাব্যবস্থা মূল্যায়ন করেছে। তাতে দেখা গেছে, ঢাকার ওই বিমানবন্দরটিতে আন্তর্জাতিক নিরাপত্তা নিশ্চিতে যা যা করতে হবে তা পুরোপুরি পূরণ করা হয়নি।’

গুলশানের মতো ঘটনা আবার ঘটতে পারে-ইইউ দূত : বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরে মায়াদু বলেছেন, গুলশান হামলার মতো ঘটনা বাংলাদেশে আরও ঘটতে পারে। বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে উদ্বেগ এখনো কাটেনি। বিবিসি বাংলাকে এক সাক্ষাৎকারে গতকাল রাষ্ট্রদূত মায়াদু জানান, নিরাপত্তা নিয়ে এ উদ্বেগের কারণে ঢাকায় তাদের মিশনে যেসব বিদেশি কর্মকর্তা কাজ করেন তাদের পরিবারের সদস্যদের ইউরোপে ফেরত পাঠিয়ে দেওয়ার বিষয়টি সক্রিয়ভাবে চিন্তাভাবনা করা হচ্ছে। ইউরোপীয় ইউনিয়নের সদর দফতর থেকে এরই মধ্যে একজন নিরাপত্তা বিশেষজ্ঞ ঢাকায় এসেছেন। আগামী সপ্তাহের মধ্যে তিনি নিরাপত্তা নিয়ে মূল্যায়ন কার্যক্রম শেষ করবেন। মায়াদু বলেন, ‘আমাদের কিছু সহকর্মী এরই মধ্যে তাদের পরিবারের সদস্যদের নিজ নিজ দেশে পাঠিয়ে দিয়েছেন। বাকিরা এখনো অপেক্ষা করছেন কী সিদ্ধান্ত আসে তা দেখার জন্য।

আমি জানি অনেক বিদেশি মিশন তাদের কর্মীদের পরিবারের সদস্যদের দেশে ফেরত পাঠিয়ে দিতে বলেছে। আমরা কয়েক দিনের মধ্যেই সিদ্ধান্ত নিতে যাচ্ছি। আগস্টের মাঝামাঝি ঢাকায় ইন্টারন্যাশনাল স্কুলগুলো খুলতে যাচ্ছে। সুতরাং এখন আমাদের সিদ্ধান্ত নিতেই হবে।’ তিনি আরও বলেন, বাংলাদেশের পরিস্থিতি ‘খুবই মারাত্মক’। তাই সরকারকে পরিস্থিতি অনুধাবন এবং ঘটনার ভয়াবহতা স্বীকার করতে হবে। একে জাতীয় ও আন্তর্জাতিকভাবে মোকাবিলা করতে হবে।

সর্বশেষ খবর