বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

আদালতে গিয়ে ১০ মামলায় জামিন

আদালত প্রতিবেদক

১০ মামলায় জামিন পেয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। গতকাল ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক কামরুল হোসেন মোল্লা নয়টি ও ঢাকা মহানগর হাকিম নূরুন নাহার ইয়াসমিন একটি মামলায় জামিনের এ আদেশ দেন। এ ছাড়া বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা ও নাইকো দুর্নীতি মামলায় হাজিরা দিয়েছেন খালেদা জিয়া। ওই দুই মামলায় তিনি আগে থেকেই জামিনে ছিলেন। এর আগে রাষ্ট্রদ্রোহ, নাশকতা ও দুর্নীতির অভিযোগে করা মোট ১২ মামলায় হাজির হতে বেলা ১১টা ৪০ মিনিটে আদালতে পৌঁছান খালেদা জিয়া। এ সময় আদালতপাড়ায় নেতা-কর্মীর ঢল নামে। বিএনপির নতুন নির্বাহী কমিটি হওয়ায় নেতা-কর্মীর উপচে পড়া ভিড় দেখা যায় আদালতপাড়ায়। আদালতে খালেদা জিয়া অবস্থানকালে রায়সাহেব বাজার মোড় থেকে ভিক্টোরিয়া পার্ক পর্যন্ত যান চলাচল বন্ধ ছিল। এ সময় রাস্তায় হাজার হাজার নেতা-কর্মী অবস্থান নেন। নিরাপত্তার কারণে আদালত চত্বরে নেতা-কর্মীদের প্রবেশ করতে দেওয়া হয়নি। পুলিশও শান্তিপূর্ণভাবে অবস্থান নিতে বিএনপি নেতা-কর্মীদের সহযোগিতা করে। সকাল থেকেই পুলিশ কড়া নিরাপত্তামূলক ব্যবস্থা জোরদার করে। মোতায়েন করা হয় বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বিপুলসংখ্যক র‌্যাব ও সাদা পোশাকের অতিরিক্ত পুলিশ। এ ছাড়া বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোকজন আদালত চত্বর ঘিরে রাখেন। আদালত এলাকায় সাধারণ মানুষের চলাচলও সীমিত করা হয়। তল্লাশি করা হয় সন্দেহভাজনদের ব্যাগ ও শরীর। এ বিষয়ে কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান জানান, কোনো ধরনের ‘অপ্রীতিকর ঘটনা’ যাতে না ঘটে সেজন্যই এ ব্যবস্থা। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, আবুল খায়ের ভূঁইয়া, হাবিবুর রহমান হাবিব, যুগ্ম-মহাসচিব খায়রুল কবীর খোকন, কেন্দ্রীয় নেতা সাইফুল আলম নীরব, সুলতান সালাউদ্দিন টুকু প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদ্রোহ মামলা : রাজধানীর রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে গত বছর ২১ ডিসেম্বর জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের এক আলোচনা সভায় খালেদা মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে সংশয় প্রকাশ করে বলেন, আজকে বলা হয়, এত লক্ষ লোক শহীদ হয়েছেন। এটা নিয়েও অনেক বিতর্ক আছে যে, আসলে কত লক্ষ লোক মুক্তিযুদ্ধে শহীদ হয়েছেন। নানা বই-কিতাবে নানা রকম তথ্য আছে। ওই বক্তব্যে ‘দেশদ্রোহী’ মনোভাবের পরিচয় রয়েছে অভিযোগ করে ২৫ জানুয়ারি ঢাকার মহানগর হাকিম আদালতে খালেদার বিরুদ্ধে মামলা করেন আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সদস্য ও সুপ্রিমকোর্টের আইনজীবী ড. মোমতাজ উদ্দিন আহমদ মেহেদী। ওই মামলা করার আগে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিও নেন। ওই মামলায় পুলিশের দেওয়া অভিযোগপত্র আমলে নিয়ে গতকাল ঢাকার মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা অভিযোগ গঠনের শুনানির জন্য ১০ অক্টোবর দিন ধার্য করেন।

নাশকতার ৯ মামলা : দশম সংসদ নির্বাচনের বছরপূর্তিতে গত বছর ৫ জানুয়ারি সমাবেশ করতে বাধা পেয়ে দলীয় কার্যালয়ে অবরুদ্ধ অবস্থায় থেকে সারা দেশে লাগাতার অবরোধ ডাকেন খালেদা জিয়া। এ কর্মসূচিতে ৯০ দিনে বহু গাড়ি পোড়ানো হয়, অগ্নিসংযোগ করা হয় বিভিন্ন স্থাপনায়। অগ্নিদগ্ধ হয়ে মারা যান প্রায় একশ মানুষ। তখন নাশকতার ঘটনায় পুলিশ বাদী হয়ে অনেক মামলা করে। এর মধ্যে দারুস সালাম থানায় করা বিশেষ ক্ষমতা আইনের ৯ মামলায় খালেদাকে হুকুমের আসামি করা হয়। এরপর গত মে ও জুন মাসে খালেদাসহ বিএনপি নেতা-কর্মীদের আসামি করে এসব মামলায় আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ।

সর্বশেষ খবর