রবিবার, ১৪ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

বিএনপি ভাঙার ষড়যন্ত্রকারীরা গুরুত্বপূর্ণ পদে

নিজস্ব প্রতিবেদক

বিএনপি ভাঙার ষড়যন্ত্রকারীরা গুরুত্বপূর্ণ পদে

আ স ম হান্নান শাহ

বিএনপি ভাঙার ষড়যন্ত্রকারীরাই গুরুত্বপূর্ণ পদে বলে মন্তব্য করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ। তিনি বলেন, বিগত দিনে যারা খালেদা জিয়া ও তারেক রহমানকে গালাগাল করেছে, বিএনপি ভাঙার ষড়যন্ত্র করেছে, মান্নান ভূঁইয়ার আশেপাশে ঘুরঘুর করেছে; তারাই নতুন কমিটিতে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে রয়েছেন। অথচ কমিটিতে ত্যাগী ও যোগ্যদের যথাযথ মূল্যায়ন করা হয়নি। গতকাল দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির ‘সাগর-রুনি’ মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। জাতীয়তাবাদী তাঁতী দল এ আলোচনা সভার আয়োজন করে। হান্নান শাহ বলেন, ‘যারা মাঠের রাজনীতিতে ত্যাগ স্বীকার করেছেন, তাদের সবাইকে যথাযথ মূল্যায়ন করা হয়নি। যাদের নামে একটিও মামলা নেই, তারাও রয়েছে বিএনপির নতুন কমিটির বিভিন্ন পদে। অধিকাংশ নেতাই অপরিচিত, রাজনীতিতে যাদের কোনো অবদান নেই।’ পদ বঞ্চিতদের আগামী কাউন্সিল পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের দেওয়া বক্তব্যের বিষয়েও কথা বলেন দলটির এই নীতিনির্ধারণী পর্যায়ের সদস্য। তিনি বলেন, ‘পদবঞ্চিতদের কাউন্সিল পর্যন্ত অপেক্ষা করতে হবে, বলাটা ঠিক নয়। কমিটিতে যারা স্থান পেয়েছেন ভবিষ্যতে তারা যদি খালেদা জিয়ার বিরুদ্ধে সরকারের এজেন্ডা বাস্তবায়ন করে তাহলেও কি তাদের কমিটিতে রাখতে হবে?’ কমিটি গঠনে ‘কিছু ভুল হয়েছে’ স্বীকার করেন বিএনপির এই নেতা। তিনি বলেন, ‘আশা করি, দলের  চেয়ারপারসন দ্রুত এর সমাধান করবেন।’

বিএনপির কমিটি নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতাদের নেতিবাচক মন্তব্যেরও সমালোচনা করেন হান্নান শাহ। তাদের উদ্দেশ করে তিনি বলেন, ‘বিএনপি কাউন্সিল করে কমিটিও ঘোষণা করেছে। আপনারা তো কাউন্সিল আজ নয়, কাল বলে বলে সময় পার করছেন। তাই নিজেদের চেহারাটা একটু আয়নায় দেখুন।’ বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমানের রাজনীতিতে আসা নিয়ে প্রধানমন্ত্রীর দেওয়া বক্তব্যকে ‘মায়াকান্না’ বলেও অবহিত করেন হান্নান শাহ।

সংগঠনের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদের সভাপতিত্বে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, ঢাকা মহানগর বিএনপির সদস্য ইউনুস মৃধা, ওলামা দলের সভাপতি মাওলানা আবদুল মালেক প্রমুখ বক্তব্য দেন।

সর্বশেষ খবর