শুক্রবার, ১৯ আগস্ট, ২০১৬ ০০:০০ টা
গোয়েন্দা সংস্থার জিজ্ঞাসাবাদ

নব্য জেএমবির তথ্য দিচ্ছে মুসা

প্রতিদিন ডেস্ক

ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমানে গ্রেফতার আইএসের সন্দেহভাজন জঙ্গি মোহাম্মদ মসিউদ্দিন মুসা বাংলাদেশের গোয়েন্দাদের জিজ্ঞাসাবাদে বেশ কিছু তথ্য দিয়েছেন বলে ভারতীয় গণমাধ্যমে খবর বেরিয়েছে।

খবরে বলা হয়েছে, বাংলাদেশের সাম্প্রতিক জঙ্গিবাদী কর্মকাণ্ডের সঙ্গে নব্য জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) জড়িত বলে পুলিশের পক্ষ থেকে বলা হচ্ছে। মুসার কাছ থেকে এই ‘নব্য জেএমবি’ সম্পর্কে খোঁজ নিয়েছেন বাংলাদেশের গোয়েন্দারা। এ ছাড়া তার কাছ থেকে এই সংগঠনের নেতা আবু সুলেমান ওরফে মোহাম্মদ সুলেমান সম্পর্কেও তথ্য পাওয়া গেছে। ভারতীয় গণমাধ্যমের খবরে আরও বলা হয়েছে, বাংলাদেশের তিন গোয়েন্দা যখন মুসাকে জিজ্ঞাসাবাদ করেন, তখন ভারতের জাতীয় তদন্তকারী সংস্থার (এনআইএ) সদস্যরা সেখানে উপস্থিত ছিলেন। মঙ্গলবার বিকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত সল্টলেকে এনআইএর কার্যালয়ে মুসার সঙ্গে কথা বলেন বাংলাদেশের গোয়েন্দারা। পরে বুধবার ভোর ৫টা থেকে দুপুর ১২টা পর্যন্ত আবার তার সঙ্গে ওই কর্মকর্তারা কথা বলেন। মুসাকে জিজ্ঞাসাবাদ করতে মঙ্গলবার কলকাতায় যান বাংলাদেশের তিনজন গোয়েন্দা কর্মকর্তা। এনআইএ সূত্রের বরাত দিয়ে ভারতের গণমাধ্যমের খবরে বলা হয়েছে, মুসা বলেছেন যে, বয়সে তরুণ ও তথ্যপ্রযুক্তিতে দক্ষ জেএমবি সদস্যদের একাংশ সিরিয়ায় থাকা আইএসের সদস্যদের পরামর্শে বাংলাদেশে জঙ্গি হামলা চালাচ্ছেন। এই পরামর্শদাতাদের মধ্যে সুলেমান অন্যতম। ভারতের বর্ধমানের খাগড়াগড় বিস্ফোরণের পর পশ্চিমবঙ্গ তথা ভারতে জেএমবির নেটওয়ার্কের বিষয়টি সামনে চলে আসে। ধরা পড়েন সংগঠনটির কয়েক সদস্য। জেএমবির ওই সদস্যরা মূলত আল-কায়েদার অনুসারী ছিলেন। কিন্তু খাগড়াগড়ের ঘটনার কিছুদিন পরই জেএমবির ওই তরুণ সদস্যরা সংগঠনের মধ্যে নিজেদের বিচ্ছিন্ন করে নেন এবং আইএসের পথ ধরেন। তখন এই ধারার অংশটি মনে করতে থাকে, বিশাল প্রস্তুতির দরকার নেই; শত্রু হত্যার জন্য দ্রুত পরিকল্পনা করে কাজ সারতে হবে।

 এ কারণে ‘নব্য জেএমবি’র সদস্যসংখ্যা কম হলেও তত্পরতা বেশি বলে এনআইএ সূত্র জানায়।

৬ জুলাই মুসাকে গ্রেফতার করে ভারতের সিআইডি পুলিশ। আইএসের সঙ্গে মুসার যুক্ত থাকার প্রমাণ পাওয়ার দাবি করেছে ভারতীয় পুলিশ। তার সঙ্গে বাংলাদেশের জঙ্গিদের ও বর্ধমানের খাগড়াগড়ে বোমা বিস্ফোরণের ঘটনায় জড়িত ব্যক্তিদের যোগাযোগ থাকার কথাও জানিয়েছেন তারা।

সর্বশেষ খবর