Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:০০
যে কারও ডাকে সাড়া দেব
নিজস্ব প্রতিবেদক
যে কারও ডাকে সাড়া দেব

দেশে জঙ্গিবাদী উত্থানকে জাতীয় সংকট বলে মন্তব্য করেছেন সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। তিনি বলেন, এ সংকট উত্তরণে জনসাধারণকে সঙ্গে নিয়ে সরকারকে একটি কৌশল উদ্ভাবন করতে হবে। জাতীয় স্বার্থে যে কোনো দল থেকে ডাক পেলে বিকল্পধারা অবশ্যই সাড়া দেবে। সবাইকে রাজনৈতিক দোষারোপের ঊর্ধ্বে উঠতে হবে। শুধু দলীয় ব্যক্তি নয়, সব মানুষের কাছে যেতে হবে। সবাই মিলে এ ব্যাপারে জাতীয় কৌশল গ্রহণ করতে হবে। গতকাল বিকালে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বি চৌধুরী এ মন্তব্য করেন। তিনি বলেন, জঙ্গিদের মধ্যে দুটি শ্রেণির একটি স্বদেশে, আরেকটি বিদেশে প্রশিক্ষিত। তারা দেশে একটি উগ্র নেতৃত্ব সৃষ্টির চেষ্টা করছে। তারা সন্ত্রাস ও রক্তপাত করেছে। ভবিষ্যতে আরও রক্তপাত হওয়ার হুমকিও রয়েছে। দেশের মানুষ অর্থনৈতিক ও বাণিজ্যিক শঙ্কার মধ্যে দিন যাপন করছেন। সাবেক এই রাষ্ট্রপতি বলেন, জঙ্গিদের উগ্র নেতৃত্বের তত্ত্বাবধানে শিক্ষিত সমাজের উচ্চমধ্যবিত্ত তরুণদের একটি অংশকে বিভ্রান্ত করছে। ব্রেইন ওয়াশ করা হয়েছে। ফলে তরুণদের একটি অংশ মন্ত্রমুগ্ধের মতো উগ্রবাদী নেতৃত্বের আদেশ মেনে চলছে।

বি চৌধুরী বলেন, অনাচার, দুর্নীতি, সন্ত্রাস এবং ক্রমবর্ধমান মাদকে তরুণদের সংখ্যা বৃদ্ধি একটি সামাজিক বাস্তবতা। তরুণ-তরুণীদের মধ্যে অনেকেই বিষণ্নতা রোগে আক্রান্ত। চিকিৎসাবিজ্ঞান বলে, বিষণ্নতা থাকা রোগীদের একটি বড় অংশ আত্মহত্যার ঝুঁকিতে থাকে। ‘বিষণ্ন’ তরুণরা অতি সহজেই ভয়ঙ্কর কাজ করতে পারে। এটাও বৈজ্ঞানিক সত্য।

তিনি বলেন, ‘আজকের প্রেক্ষাপটে সামগ্রিকভাবে সমস্যার সব দিক বিবেচনা করতে হবে। এ পরিস্থিতি মোকাবিলা করার জন্য গুরুত্বপূর্ণ পক্ষ হচ্ছে দেশের সরকার। সরকার কয়েকটি ক্ষেত্রে সাফল্য অর্জন করেছে। তারা তার কৃতিত্বের দাবিদার। কিন্তু জঙ্গিদের বড় নেতাদের জীবন্ত না পাওয়া পর্যন্ত তাদের মূল পরিকল্পনা উদ্ঘাটন করা কঠিন হবে বলে মনে করি।’ সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান, কেন্দ্রীয় নেতা আবদুর রউফ মান্নান, মাহবুব আলী, সাহিদুর রহমান, বেগ মহতাব, শাহ আহম্মেদ বাদল, বি এম নিজাম, রাবেয়া বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।

এই পাতার আরো খবর
up-arrow