Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৮ সেপ্টেম্বর, ২০১৬ ২২:৫০
মেলবোর্নে আন্তর্জাতিক সেমিনারে ড. আতিউর
নিজস্ব প্রতিবেদক
মেলবোর্নে আন্তর্জাতিক সেমিনারে ড. আতিউর

অস্ট্রেলিয়ার মেলবোর্নে এক আন্তর্জাতিক সেমিনারে অংশ নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রতিনিধিত্ব করছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আতিউর রহমান। বিশ্বখ্যাত মোনাশ বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্কুল ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদ যৌথভাবে ওই আন্তর্জাতিক সেমিনার ও গবেষণা সিম্পোজিয়াম আয়োজন করে। এতে আতিউর রহমান গতকাল মূল প্রবন্ধ উপস্থাপন করে বাংলাদেশের সামষ্টিক অর্থনীতির বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশ সামষ্টিক অর্থনৈতিক রূপান্তরের একটি বিস্ময়কর গল্প রয়েছে। যা উন্নয়নশীল অনেক দেশের জন্য অনুকরণীয়।

সাম্প্রতিক সময়ের বাংলাদেশ অভ্যন্তরীণ উৎপাদন, রপ্তানি আয়, রাজস্ব আহরণ, মূলস্ফীতি নিয়ন্ত্রণে অনন্য রেকর্ড সৃষ্টি করেছে। যার ফলে ব্যবসা-বাণিজ্যে গতি ফিরেছে। কর্মসংস্থান বাড়ছে। বিদেশি বিনিয়োগ প্রথমবারের মতো দুই বিলিয়ন ডলার অতিক্রম করেছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ অতীতের সব রেকর্ড ভঙ্গ করেছে।

এতে আরও অংশ নেন হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টের ওপর মোনাশ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফ্যাঙ্গ লি কুক, নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আতিকুল ইসলাম, মোনাশ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গ্যাভিন জ্যাক, অধ্যাপক ডিন জু এবং অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার কাজী ইমতিয়াজ হোসেন প্রমুখ।

এই পাতার আরো খবর
up-arrow